'স্বপ্ন দিয়ে বোনা' বইয়ের অভিজ্ঞতা

লিখেছেন লিখেছেন ডক্টর সালেহ মতীন ২৬ ফেব্রুয়ারি, ২০১৩, ১২:৫৭:৫৯ দুপুর

ব্লগ জগতের প্রায় সকলেই জানেন যে, বাজারে বর্তমানে ‌'স্বপ্ন দিয়ে বোনা' নামে আকর্ষণীয় প্রচ্ছদে ব্লগারদের একটি বই পদচারণা করছে। এর প্রকাশনার সাথে কিঞ্চিৎ সম্পৃক্ততার সুবাদে ৪/৫ দিন আগে বইটির কয়েকটি কপি হাতে পাই। নিজের কাছে এর তেমন নতুনত্ব নেই, কেননা, এর লেখাগুলো নিয়ে বেশ কিছুদিন যাবৎ নাড়াচাড়া করছি। খাবার যত সুস্বাদুই হোক এর রাধুনীর কাছে তা নতুন স্বাদের আবহ উৎপাদন করতে পারে না। কিন্তু অন্যের কাছে এর আকর্ষণ তীব্র।

ঠিক তেমনি স্বপ্ন দিয়ে বোনা বইটির একটি কপি আমার উর্ধতন এক সহকর্মীকে উপহার দিয়েছিলাম। তিনি বইটি পড়া সম্পূর্ণ শেষ করে আজ সকালে আমাকে যা জানালেন তা আমাকে শুধু মুগ্ধই করেনি, চোখে অশ্রু ঝরিয়ে দিয়েছে। উনি বইটি পড়ে এর সাথে সংশ্লিষ্ট সকলের পরিশ্রম ও আন্তরিকতার জন্য ভূয়সী প্রশংসা করেছেন। উনি দাবী করেছেন ১২১ জন ব্লগারের দৃষ্টিভঙ্গি সম্বলিত এ বইখানা ১২১খানা বইয়ের গুরুত্ব রাখে। তাছাড়া বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা এসব উপযুক্ত লেখকবর্গকে এক প্লাটফর্মে আনা সহজ কাজ নয়, অথচ এ কঠিন কাজটি সম্পন্ন করেই বইটি একপ্রকার স্বল্প সময়েই আলোর মুখ দেখল। আল্লাহ অবশ্যই এ মহান কাজের জন্য উপযুক্ত প্রতিদান দিবেন। এ ধননের আরো অনেক উৎসাহব্যঞ্জক কথা তিনি বলেছিলেন।এত পরিশ্রম আর নিরপেক্ষ একাধিক নিরীক্ষণ এর মাধ্যমে যে লেখাগুলো বাছাই করা হয়েছে তা সত্যি সত্যিই যে টনিকের (বাহার ভাইয়ের ভাষায়) কাজ করতে শুরু করেছে তাতে কিছুমাত্র সন্দেহ নেই। আমার দৃঢ় বিশ্বাস, যদি নৈতিক অবক্ষয় জনিত গতানুগতিক কোন বিরোধিতার মনোভাব কারো ভিতরে বাসা না বেঁধে থাকে তবে তার কাছে এর গ্রহণযোগ্যতা সর্বোচ্চ হতে বাধ্য।

বিষয় বৈচিত্র্য, বর্ণের স্বচ্ছতা, মলাট বাইন্ডিং এর কারুকাজ, চমৎকার প্রচ্ছদ এবং সর্বোপরি এর প্রতি লেখক, প্রকাশকসহ সকলের দৃশ্যমান দরদবোধ বইটিকে সহজেই পাঠকের কাছে প্রিয় হতে সাহায্য করছে। আমার ঐ সহকর্মী আরো ৫কপি সংগ্রহ করে নিকটজনকে গিফ্ট করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।

বিষয়: বিবিধ

১৪৪৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File