ছেলে আমার মস্ত মানুষ মস্ত অফিসার

লিখেছেন লিখেছেন ডক্টর সালেহ মতীন ২৯ মে, ২০১৪, ১১:৩১:০৩ সকাল



ছেলে আমার মস্ত মানুষ মস্ত অফিসার, মস্ত ফ্লাটে যায় না দেখা এপার ওপার- পংক্তি দুটি জনপ্রিয় সঙ্গীত রচয়িতা ও গায়ক নচিকেতার অশ্রুঝরানো ও অসম্ভব জনপ্রিয় একটি গানের প্রথমাংশ। আমি এটাকে শুধু গানের জন্য গান বলিনা, এটি আমাদের সমাজের একটি বাস্তব চিত্র। কেন এ গানটিকে আমি অশ্রুঝরানো বলছি তা এ গানটি যারা উপলব্ধি করে শুনেছেন তাদের কাছে ব্যাখ্যা দেয়া নিষ্প্রয়োজন। যারা শুনেননি তাদের একবার হলেও গানটি শুনার সবিনয় পরামর্শ দিচ্ছি।

আমার পিতৃত্বের অভিজ্ঞতা মাত্র ৭ বছরের, গানটিতে আমাদের সমাজের বাস্তবতার যে সন্ধান পাই এরই মধ্যে তা আমাকে সাংঘাতিক ভাবিয়ে নিয়ে বেড়াচ্ছে। সন্তান লালন-পালনের ক্ষেত্রে সত্যিকার দায়িত্বসমূহ কি আমরা পরিপালন করতে পারছি ? নাকি সর্বোচ্চ জরুরিয়াতকে গুরুত্বহীন মনে করছি ?

সন্তান পৃথিবীতে আসার আগে থেকেই তাকে নিয়ে পিতা-মাতার স্বপ্ন নির্মিত হতে থাকে। অধিকাংশ পিতা-মাতাই বিশেষ করে শিক্ষিত পিতা-মাতা ছেলে-মেয়েকে ডাক্তার, ইঞ্জিনিয়ার কিংবা পাইলট বানানোর লক্ষ্যকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকেন। আমি বলছি না যে, এগুলো দোষের। প্রশ্ন হলো, আমাদের উপলব্ধি করতে হবে সন্তানকে ডাক্তার, পাইলট বা ইঞ্জিনিয়ার বানানো বেশি জরুরি নাকি সত্যের আলোয় আলোকিত ও সৎ মানুষ হিসেবে গড়ে তোলা বেশি জরুরি ? উপরোক্ত পেশা ধারণকারী সন্তানেরা যদি সৎ ও আল্লাহভীরু হয়ে গড়ে উঠে তাহলে তো আলহামদুলিল্লাহ। কিন্তু তা যদি না হয় তাহলে শান্তিপূর্ণ, সুন্দর ও নিরাপদ সমাজ গঠনে তারা তো কোন ভূমিকা রাখবেই না, উপরন্তু তারা পিতা-মাতার কষ্টের কারণে পরিণত হতে বাধ্য।

গানে যে ছেলের কথা বলা হয়েছে তার বিদ্যা ও বিত্তের অভাব ছিল না, তার বিশাল ফ্লাটে থাকার জায়গারও কমতি ছিল না। অথচ তার মমতাময়ী বিধবা মা বাধ্য হয়ে বৃদ্ধাশ্রমে নিজের ও সন্তানের স্মৃতি হাতড়ে বেড়ান এবং চোখের পানি ফেলেন। এ চিত্র আমাদের বর্তমান সমাজেরই। ছেলেটির মধ্যে যে জিনিসটির করুণ অভাব তাকে এ অভিশপ্ত পথে নিয়ে এসেছে তার মধ্যে শৈশব থেকেই তা দিয়ে দেয়া জরুরি। সুতরাং সন্তানকে সৎ, আল্লাহভীরু, সুশিক্ষিত ও দায়িত্বশীল মানুষ হিসেবে গড়ে তোলার মহান লক্ষ্যকে অগ্রাধিকার দিয়ে পেশাগত শিক্ষার বিষয়টি বিবেচনা করাই উত্তম। দুরদর্শী ও দায়িত্বশীল পিতৃত্বের সন্ধানে আমাদের সবারই সর্বোচ্চ সচেতন থাকা উচিত।

বিষয়: বিবিধ

১৬৭৭ বার পঠিত, ২৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

227849
২৯ মে ২০১৪ সকাল ১১:৩৪
২৯ মে ২০১৪ দুপুর ০৩:০৬
174752
ডক্টর সালেহ মতীন লিখেছেন : অনেক ধন্যবাদ বাহার ভাই মন্তব্যের জন্য। I love my mother and all the Mother too.
227851
২৯ মে ২০১৪ সকাল ১১:৩৬
নেহায়েৎ লিখেছেন : এটা পড়ে দেখুন ভাই।

http://www.dailynayadiganta.com/details.php?nayadiganta=NDE5MjY=&s=MjM=
২৯ মে ২০১৪ দুপুর ০৩:০৯
174756
ডক্টর সালেহ মতীন লিখেছেন : মাজেদ ভাই ধন্যবাদ। লেখাটি পড়লাম, চোখের পানি ধরে রাখা সম্ভব হয়নি। আল্লাহ আমাদের মাফ করুন।
227858
২৯ মে ২০১৪ সকাল ১১:৪৪
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : বৃদ্ধাশ্রম নয় নিজ বাড়িই হোক বাবা মায়ের নিরাপদ আশ্রয়।
২৯ মে ২০১৪ দুপুর ০৩:১০
174757
ডক্টর সালেহ মতীন লিখেছেন : ধন্যবাদ ওহিদুল ইসলাম ভাই।
227859
২৯ মে ২০১৪ সকাল ১১:৪৪
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : রাব্বির হামহুমা কামা রাব্বাইনা ছাগীরা।
227860
২৯ মে ২০১৪ সকাল ১১:৪৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমাদের পিতা-মাতা রা সন্তানদের যে শিক্ষা দিতে পারেননি তার ফলই এখন ভোগ করছেন। তারা যতটা শিক্ষা দিয়েছেন জিবনের সাফল্যের ততটা শিক্ষা দেননি মানবতার।
২৯ মে ২০১৪ দুপুর ০৩:১১
174758
ডক্টর সালেহ মতীন লিখেছেন : প্রকৃত বাস্তবতা প্রকাশের জন্য সবুজ ভাই আপনাকে ধন্যবাদ। আমি মনে করি এ ব্যাপারে আমাদের অনেক দায়িত্ব পালন করা কর্তব্য।
227864
২৯ মে ২০১৪ সকাল ১১:৪৯
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২৯ মে ২০১৪ দুপুর ০৩:১২
174759
ডক্টর সালেহ মতীন লিখেছেন : ধন্যবাদ মন্তব্যের জন্য
227878
২৯ মে ২০১৪ দুপুর ১২:১০
ইমরান ভাই লিখেছেন : ইসলামে কোন বৃদ্ধাশ্রম নাই।
২৯ মে ২০১৪ দুপুর ০৩:১৩
174762
ডক্টর সালেহ মতীন লিখেছেন : ঠিকই বলেছেন, বৃদ্ধাশ্রমের ধারণাই ইসলাম পরিপন্থী। ইমরান ভাই আপনাকে অনেক ধন্যবাদ।
227896
২৯ মে ২০১৪ দুপুর ০১:০৬
আলোকর্বর্তিকা লিখেছেন : http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/8022/ahrabd/46034#.U4bcIXZufIU
আসাকরি পডে মন্তব্য করবেন।
২৯ মে ২০১৪ দুপুর ০৩:২০
174770
ডক্টর সালেহ মতীন লিখেছেন : ধন্যবাদ আপনাকে। আপনার লেখাটি পড়েছি। লেখাটি বাস্তবতাবিবর্জিত নয়। স্ত্রী কর্তৃক পরিবারে অশান্তি প্রস্তুত করার উদাহরণ যেমন রয়েছে, তেমনি ছেলে সন্তান কর্তৃক পিতা-মাতার নিগৃহীত হওয়ার উদাহরণও আমাদের সমাজে বিদ্যমান। আর বিয়ের পূর্বে এগ্রিমেন্ট করিয়ে নেয়ার কথা বলেছেন- উপরে যে ধরনের স্ত্রীগণকে আপনি বুঝাতে চেয়েছেন তাদের কাছে এগ্রিমেন্ট ভাঙ্গা- না ভাঙ্গা তেমন গুরুত্বপূর্ণ নয়। সবচেয়ে কার্যকর উপায় হলো, যে মহিলারা কিংবা পুরুষেরা সে রকম গর্হিত ও অক্ষমার্হ আচরণ করছে তাদের বাল্য ও কিশোর বয়সেই যদি নৈতিকতা ও পিতা-মাতার প্রতি দায়িত্ববোধ বিষয়ে যথাযথ শিক্ষা দিয়ে দেয়া যেত। আমি মূলত সে বিষয়টিকে গুরুত্ব দিতেই পোস্টটি দিয়েছি। ধন্যবাদ ভাই
২৯ মে ২০১৪ বিকাল ০৪:২১
174808
আলোকর্বর্তিকা লিখেছেন : ডক্টর সালেহ মতীন@ একটি প্রভাবশালী ইসলামী সংগঠনের থানা আমীরের মেয়ে শশুর-শাশুড়ীকে তার বাসায় রাখেনা। এতে ্ওই আমীরের ইন্ধন আছে। তাহলে নৈতিক শিক্ষা কে দিবে?????
227897
২৯ মে ২০১৪ দুপুর ০১:০৯
আহ জীবন লিখেছেন : শিক্ষা এবং ইচ্ছাপুরনের অসঙ্গতি।
২৯ মে ২০১৪ দুপুর ০৩:২১
174772
ডক্টর সালেহ মতীন লিখেছেন : বিষয়টি বুঝতে পারিনি, তবু মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।
২৯ মে ২০১৪ বিকাল ০৪:৩৪
174819
আহ জীবন লিখেছেন : রিদওয়ান কবির সবুজ ভাই যেটা বললেন সেটাই আমারও মনের কথা। খুব সংক্ষেপে বলে পেল্লাম বলে বুঝাতে পারিনি। আমি দুঃখিত। ক্ষমা করবেন।
১০
227930
২৯ মে ২০১৪ দুপুর ০২:৫৬
আহমদ মুসা লিখেছেন :
আমাদের উপলব্ধি করতে হবে সন্তানকে ডাক্তার, পাইলট বা ইঞ্জিনিয়ার বানানো বেশি জরুরি নাকি সত্যের আলোয় আলোকিত ও সৎ মানুষ হিসেবে গড়ে তোলা বেশি জরুরি ? উপরোক্ত পেশা ধারণকারী সন্তানেরা যদি সৎ ও আল্লাহভীরু হয়ে গড়ে উঠে তাহলে তো আলহামদুলিল্লাহ। কিন্তু তা যদি না হয় তাহলে শান্তিপূর্ণ, সুন্দর ও নিরাপদ সমাজ গঠনে তারা তো কোন ভূমিকা রাখবেই না, উপরন্তু তারা পিতা-মাতার কষ্টের কারণে পরিণত হতে বাধ্য।

সন্তান সন্তুতির বুনিয়াদী শিক্ষাটা যদি নীতি নৈতিকতাবিহীন জড়বাদী চিন্তা-ভাবনার প্রভাবে প্রভাবিত পরিবেশে গড়ে উঠে তখন সেসব সন্তানদের কাছ থেকে তাদের পিতা-মাথারা বৃ্দ্ধ বয়সে কি ধরনের সার্ভিসই বা আশা করতে পারে?
এখনো পর্যন্ত পশ্চিমা বস্তাপচা রীতি রেওয়াজ আমাদের সমাজে তেমন বেশী প্রভাব ফেলতে পারেনি। পারিবারিক বন্ধনহীন, সামাজিক শৃঙ্খলাহীন পশ্চিমাদের নারকীয় কালচার ভয়াবহভাবে আমাদের নিজস্ব সকীয়তা, নিজস্ব তাহজিব দামাদ্দুনকে ধ্বংস করার জন্য ধেয়ে আসছে। গ্লোবালাইজেশনের এ যুগে তাদের খারাপ কালচারগুলোই বিদ্যুৎ গতিতে যেন আমাদের ঐতিহ্যবাহী পারিবারিক সুন্দর বন্ধন, সুফলদায়ক সামাজিক রীতি রেওয়াজগুলো রিপ্লেস করতে ধানবের মত এগিয়ে আসছে।
এ এসব বিপদ থেকে বভিষ্যৎ প্রজন্মকে নিরাপদ রাখার জন্য আমাদের ধর্নীয় এবং নৈতিক শিক্ষার সংমিশ্রণে বুনিয়াদী শিক্ষাকে ইউটিলাইজড করতে হবে। যদি আমাদের জেনারেশকে ইকরা বিসমি রাব্বিকাল্লাজি খালাখ’এর মৌলিক নীতিমালার আলোকে ঢেলে সাজানো সম্ভব হয় তবে পৃথিবীর বুকে অদূর ভবিষ্যতে আমরাই হবো শিক্ষা-দিক্ষায় শ্রেষ্ঠ জাতি, আমাদের কাছ থেকেই দুনিয়ার সব জাতি শিক্ষা অর্জন করতে দলে দলে এগিয়ে আসবে।
২৯ মে ২০১৪ দুপুর ০৩:২২
174773
ডক্টর সালেহ মতীন লিখেছেন : আহমদ মূসা ভাই আপনাকে অনেক ধন্যবাদ দীর্ঘ মনএতব্যর জন্য। আপনার বক্তব্যের সাথে আমি সম্পূর্ণ একমত।
১১
228125
২৯ মে ২০১৪ রাত ০৯:২৬
পুস্পিতা লিখেছেন : নৈতিক শিক্ষা পরিবার থেকে শুরু করতে হবে এবং চালু রাখতে হবে শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে সর্বস্তরে। এভাবেই তৈরি হতে পারে পিতা-মাতা সহ সকলের প্রতি দায়িত্ববোধ। আর নৈতিকতার নামে যা কিছু প্রচলিত তা এসেছে ধর্ম থেকে। কিন্তু এখন দেশের অবস্থা এমন হয়েছে ধর্মনিরপেক্ষতার নামে সেই ধর্মকেই নির্বাসনে পাঠানো হচ্ছে এবং অনৈতিকতার সকল দরজা খুলে দেয়া হচ্ছে।
০১ জুন ২০১৪ সকাল ১১:২৩
175608
ডক্টর সালেহ মতীন লিখেছেন : চমৎকার মন্তব্যের জন্য পুষ্পিতা আপনাকে অনেক ধন্যবাদ। আপনার মন্তব্যের সাথে সম্পূর্ণ সহমত পোষণ করছি।
১২
228416
৩০ মে ২০১৪ রাত ০৮:১৩
হতভাগা লিখেছেন : মায়ের পায়ের নিচে তো সন্তানের বেহেশত । আর শত অবহেলা করলেও মা কি সন্তানকে ফেলতে পারবে ? মা তার সন্তানকে দোয়া করবেই ।

ৈ অন্যদিকে বউ নতুন এসেছে তার জীবনে । বউকে সন্তুষ্ট করতে পারলে তার কাছে উত্তম হওয়া যাবে , ফলে সে উত্তম হবে শরিয়তের দৃষ্টিতে ।

তাই বউয়ের মন পেতে মাকে একটু সরিয়ে রাখে আর কি ।
তাই আগেই বেহেশত কনফার্ম করা তার হয়ে গেছে এবং সেই সাথে বউয়ের কাছে উত্তম - এই সার্টিফিকেট যদি সে বাগাতে পারে তাহলে তার তো জান্নাতুল ফেরদৌস কনফার্ম হবার কথা ।
০১ জুন ২০১৪ সকাল ১১:২৭
175609
ডক্টর সালেহ মতীন লিখেছেন : আপনার মন্তব্যের মর্মার্থ আমি উপলব্ধি করতে পারি। এখানে এর সমীকরণ এমন হতে পারে যে,বউয়ের আচরণ এমন যে, তার মন যোগাতে আপন মাকে দূরে রাখতে হবে- এই চরিত্রের বউ যখন শিশু ছিল তখন যদি তার পিতা-মাতা তাকে সেভাবে শিক্ষা দিতে পারত তাহলে হয়ত শ্বশুর বাড়িতে এসে শ্বশুর-শ্বাশুড়ীকে বর্জনের চিন্তা করত না বরং তাদের সেবায় আত্মনিয়োগ করত। আমার পোস্টের অন্তর্নিহিত বক্তব্য মূলত সেটাই। আপনাকে অনেক ধন্যবাদ।
১৩
228887
০১ জুন ২০১৪ সকাল ০৯:৩১
egypt12 লিখেছেন : তাই সন্তানকে ডাক্তার-ইঞ্জিনিয়ার বানানোর আগে ভালো মানুষ বানাতে হবে Rose Rose Rose
০১ জুন ২০১৪ সকাল ১১:২৮
175610
ডক্টর সালেহ মতীন লিখেছেন : ধন্যবাদ আপনাকে। আপনার একেবারেই খোঁজ-খবর নেই কেন ?
০২ জুন ২০১৪ সকাল ১১:২৮
176105
egypt12 লিখেছেন : কই ভাই আছি তো Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File