টিভির প্রতি শিশুর আসক্তি কমিয়ে ফেলুন

লিখেছেন লিখেছেন ডক্টর সালেহ মতীন ২০ ফেব্রুয়ারি, ২০১৩, ১১:২১:৪১ সকাল



আপনার শিশু কি সারাক্ষণ টিভি দেখতে পছন্দ করে? টিভি বন্ধ করলেই কান্না জুড়ে দেয়? টিভির প্রতি এই অতি আসক্তি কিন্তু আপনার সন্তানের পরবর্তী জীবনে বিপদ ডেকে আনতে পারে।

নিউজিল্যান্ডের একদল গবেষক বলছেন, টেলিভিশনে অতি-আসক্ত শিশুদের ভবিষ্যতে দাগি অপরাধীতে পরিণত হওয়ার আশঙ্কা থাকে। এ ছাড়া তাদের মধ্যে আগ্রাসী প্রবণতাও বেড়ে যায়।

তবে শিশুদের আচরণে ইতিবাচক পরিবর্তন আনতে পরামর্শও দিয়েছেন বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রের একদল গবেষক বলছেন, টেলিভিশনে মারামারি বা সহিংস দৃশ্যের পরিবর্তে শিক্ষামূলক অনুষ্ঠান দেখতে ৫ বছরের কম বয়সী শিশুদের অনুপ্রাণিত করতে হবে।

নিউজিল্যান্ডের ওটাগো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ১৯৭০-এর দশকে জন্মগ্রহণকারী এক হাজার শিশুর ওপর গবেষণা চালান। তাদের ৫ -১৫ বছর বয়স পর্যন্ত টিভি দেখার অভ্যাস এবং ২৬ বছর বয়স পরবর্তী জীবনাচরণের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায়, শৈশবে নিয়মিত টিভি দেখায় অভ্যস্ত শিশুদের ৩০% পরবর্তী জীবনে সমাজবিরোধী কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। মার্কিন সাময়িকী পেডিয়াট্রিকস ওই গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। এতে আরও বলা হয়, বেশি বেশি টিভি দেখলে শিশুদের ব্যক্তিত্বে আগ্রাসী ও নেতিবাচক প্রভাব পড়ে। পরিসংখ্যানের পাশাপাশি সংশ্লিষ্টদের বুদ্ধিমত্তা, সামাজিক অবস্থান ও তাদের ওপর মা-বাবার নিয়ন্ত্রণ প্রভৃতি বিষয় ওই গবেষণায় বিবেচনা করা হয়েছে।

সংশ্লিষ্ট গবেষক বব হ্যানকক্স বলেন, ব্যাপারটা এমন নয় যে টিভি দেখলেই শিশুদের মধ্যে সমাজবিরোধী প্রবণতা তৈরি হয়। তবে টিভি দেখা কমিয়ে দিলে তাদের অপরাধ প্রবণতাও কমে। কম্পিউটার গেমসও শিশুদের আগ্রাসী করে তোলে। কিন্তু এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার মতো পর্যাপ্ত তথ্য-উপাত্তের ঘাটতি রয়েছে।

অপরদিকে, শিক্ষামূলক টিভি অনুষ্ঠানের প্রভাব নিয়ে গবেষণায় নেতৃত্ব দেন যুক্তরাষ্ট্রের সিয়াটল শিশু গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী দিমিত্রি ক্রিস্তাকিস। তিনি বলেন, শিশুরা কতক্ষণ টিভি দেখছে, সেটা যেমন গুরুত্বপূর্ণ, তেমনি তারা টিভিতে কী দেখছে, সেটারও তাৎপর্য রয়েছে। সহিংস অনুষ্ঠান দেখে শিশুরা আগ্রাসী হয়ে ওঠে এবং ভবিষ্যতে নিজেরাও আগ্রাসনের শিকার হতে পারে। টিভির সামনে বসে না থেকে মাঠের খেলাধুলায় সময় কাটানোই শিশুদের জন্য বেশি উপকারী। তবে টিভিতে শিক্ষামূলক বিভিন্ন অনুষ্ঠানের জন্য সীমিত সময় ব্যয় করে তারা ইতিবাচক ফল পেতে পারে।

আমেরিকান একাডেমি অব পেডিয়াট্রিকসের পরামর্শ অনুযায়ী, শিশুদের দিনে ১ থেকে ২ ঘণ্টার বেশি টিভি দেখা উচিত নয়।



বিষয়: বিবিধ

১৩১৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File