পরিবর্তন একটি চলমান প্রক্রিয়া

লিখেছেন লিখেছেন সোনার বাংলার আহমদ ১৮ ফেব্রুয়ারি, ২০১৩, ১২:০৯:২৫ দুপুর

সেপ্টেম্বর ২০১২ তে পরিচালক, সহযোগী পরিচালক, কর্মসূচি প্রধান ও প্রোগ্রাম কো অর্ডিনেটরদের সাথে মত বিনিময় কালে ধারণকৃত ব্রাক চেয়ারপার্সন ফজলে হাসান আবেদ এর বক্তব্য। এখানে “ব্রাক” এর পরিবর্তে যে কোন সংগঠনের নাম বসিয়েও পড়তে পারেন। কাজে লাগতে পারে।

পরিবর্তন একটি চলমান প্রক্রিয়া। যেসব চর্চা ব্রাকের সাফল্যের পথে বাঁধা হয়ে দাঁড়াতে পারে, সেগুলো অবশ্যই বদলাতে হবে। ব্রাক দীর্ঘ সময় ধরে চমৎকার ভাবে কাজ করে এসেছে। কিন্তু কিছু কিছু জায়গায় আমাদের আরো কাজ বাকি রয়ে গেছে। বিশেষত সংস্থার মূল্যবোধের সঙ্গে একাত্ম করবার জন্য প্রয়োজন কর্মসংস্কৃতি এবং কর্মীকল্যাণ ও মানবসম্পদ উন্নয়নে পদক্ষেপ নেওয়া। আর এটা প্রয়োজন যেমন বর্তমানের জন্য তেমনি ভবিষ্যতের জন্য।

আমরা এখন ব্রাকের পরবর্তী ধাপের দিকে এগিয়ে যাচ্ছি যার ব্যাপ্তি বিশ্বজুড়ে। আমাদের কর্মসংস্কৃতিকে এখন তারই উপযোগী করে গড়ে তুলতে হবে। নতুন এই পর্যায়ে এসে ব্রাক ভিতরে ও বাইরে তার মূল্যবোধ চর্চার মধ্য দিয়ে জাতীয় ও আন্তর্জাতিক খুবই গুরুত্বপূর্ণ একটি সমাজসেবা সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করবে এটাই আমার প্রত্যাশা।

আমাদের কর্মসংস্কৃতির একটা দিক হল, সকলের অংশগ্রহনকে উৎসাহ না দিয়ে এখানে অনেক সময় সবকিছুই উপর থেকে চাপিয়ে দেওয়া হয়। সহকর্মী এবং কাজের অংশীদার না ভেবে আমরা কর্মীদের ভয় দেখিয়ে কাজ করাতে অভ্যস্ত হয়ে গেছি। নম্রতা ও সহমর্মিতার সংস্কৃতিকে আমরা ততটা উৎসাহিত করিনি। বরং কেউ কেউ তথ্য গোপন করাকে নিরাপদ মনে করেছি। এটা ব্যবস্থাপনার আদর্শ কোন স্টাইল হতে পারে না।

সংস্থার অভ্যন্তরে নতুন দৃষ্টিভঙ্গি ও মূল্যবোধ প্রতিষ্ঠা করবার জন্য আমাদেরকে কর্মসংস্কৃতিতে পরিবর্তন আনতে হবে। দোষত্রুটি, ভুলভ্রান্তি নিয়ে তথ্য গোপন না করে আমাদেরকে খোলামেলা আলোচনার সংস্কৃতি চালু করতে হবে; যেন টা থেকে আমরা শিখতে পারি। এ ছাড়াও কর্মীদের নেতৃত্বে ওঠার সিঁড়িটি আরো পরিষ্কারভাবে চিহ্নিত করে দেখাতে হবে, যাতে সবচেয়ে যোগ্য কর্মী ঊর্ধতন ব্যবস্থাপক হিসেবে উঠে আসতে পারেন।

বিষয়: বিবিধ

১২৭৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File