রিযওয়ানের শপথ ।

লিখেছেন লিখেছেন মোহামমাদ শাওকত ১২ ডিসেম্বর, ২০১৩, ১১:৪৮:২৩ রাত

রিযওয়ানের শপথ

মুসলমানদের কাছে এই মর্মে সংবাদ পৌঁছলো যে, হযরত উসমান (রা) নিহত হয়েছেন। এই খবর মুসলমানদেরকে সাংঘাতিকভাবে অস্থির করে তুললো। হযরত (স) খবরটি শুনে বললেন : ‘আমাদেরকে অবশ্যই উসমান (সা)-এর রক্তের বদলা নিতে হবে।’ একথা বলেই তিনি একটি বাবলা গাছের নীচে বসে পড়লেন। তিনি সাহাবীদের কাছ থেকে এই মর্মে শপথ গ্রহণ করলেন : ‘আমরা ধ্বংস হয়ে যাবো, তবু লড়াই থেকে পিছু হটবো না। কুরাইশদের কাছ থেকে আমরা হযরত উসমান (রা)-এর রক্তের বদলা নেবোই।’ এই দৃঢ় প্রতিজ্ঞা মুসলমানদের মধ্যে এক আশ্চর্য উদ্দীপনার সৃষ্টি করলো। তারা শাহাদাতের প্রেরণায় উদ্দীপ্ত হয়ে কাফিরদের কাছ থেকে প্রতিশোধ গ্রহণের জন্যে প্রস্তুত হলেন। এরই নাম হচ্ছে ‘রিযওয়ানের শপথ’। কুরআন পাকেও এই শপথের কথা উল্লেখ করা হয়েছে। সে সব ভাগ্যবান ব্যক্তি এ সময় হযরত (স)-এর পবিত্র হাতে হাত রেখে শপথ গ্রহণ করেছিলেন, আল্লাহ তা’আলা তাঁদেরকে পুরস্কৃত করার কথা বলেছেন।



হে বাংলার মুসলমানেরা জেগে উঠো যেমনি ভাবে আললাহর রাসুল ও রাসুলের সাহাবিরা হযরত উসমান (রা) এর রক্তের বদলা নের জন্নো শাহাদাতের প্রেরণায় উদ্দীপ্ত হয়ে কাফিরদের কাছ থেকে প্রতিশোধ গ্রহণের জন্যে প্রস্তুত হলেন।

ঠিক তেমনি আজ সময়ই আসেছে শহীদ আব্দুল কাদের মোল্লার এর রক্তের বদলা নেবার ।

তিনি কাল কেয়ামতের ময়দানে আল্লাহর কাছে একজন শহীদ হিসেবে উঠবেন, এর চেয়ে বড় সফলতা আর কী হতে পারে ।

হে আল্লাহ! বাংলাদেশে ইসলামী আন্দোলনের অন্যতম প্রাণপুরুষআব্দুল কাদের মোল্লাকে শহীদ হিসেবে কবুল কর। জান্নাতুলফেরদৌসে তাকে সম্মানিত কর।তাকে যারা বিনা অপরাধে ফাঁসি দিলো, তাদের উপর তোমারলানত বর্ষন করো। শহীদ আব্দুল কাদের মোল্লার রক্তেরবিনিময়ে তার অসমাপ্ত কাজ আমাদের কে সমাপ্ত করার তাওফীকদাও। এ দেশে কালিমার পতাকা উড়িয়ে কুরআনের শাসন প্রতিষ্ঠারআন্দোলনে আমাদেরকে কবুল কর। আমীন।





''যারা আল্লাহর পথে নিহত হন, তাদেরকে তোমরা মৃত বলো না; বরং তারা জীবিত। কিন্তু তোমরা তা অনুধাবন করতে পার না।'' (সূরা বাকারা, আয়াত-১৫৪)

হে আল্লাহ! আপনি আবদুল কাদের মোল্লাকে শহীদ হিসেবে কবুল করুন। আর তাঁকে জান্নাতের সর্বোচ্চ স্তর জান্নাতুল ফেরদাউসে দাখিল করুন। আমিন!

"অতএব, তারা সামান্য হেসে নিক এবং তারা তাদের কৃতকর্মের কারণে অনেক বেশি কাঁদবে।" - সূরা তাওবাহ:৮২

বিষয়: বিবিধ

২৩৯৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File