অনন্ত জলিলের কাছে খোলা চিঠি !

লিখেছেন লিখেছেন আইমান হামিদ ০৩ সেপ্টেম্বর, ২০১৩, ০২:৪৩:৩৩ রাত



জলিল ভাই শুরুতে সালাম নিবেন। আপনি জন্মগত ভাবেই খান্দানি নাম নিয়ে দুনিয়াতে এসেছেন। বাংলাদেশের ইতিহাসের সূচনালগ্ন থেকেই জলিল একটি বিখ্যাত নাম। বর্তমানে আপনার অধিগ্রহনের কারণে এই ঐতিহাসিক নাম নতুন মাত্রা পেয়েছে তাতে কোনো সন্দেহ নেই। তাই প্রায় সাড়ে সাত হাজার মাইল দূরে প্রশান্ত মহাসাগরের তীরে বেলা ভূমি থেকে আপনাকে জানাই লাল সালাম।

আপনি বাংলার টম ক্রুজ, কেউ কেউ আপনার মাঝে তেলেগু হিরো শিবাজী (রজনীকান্তের) ছায়া দেখতে পান। আমিও পাই! তাই বাংলাদেশের চলচিত্র জগত নিয়ে আপনার স্বপ্ন, পরিকল্পনা ও শ্রম কে আন্তরিক সাধুবাদ জানাই।

আপনার কথা চিন্তা করলে সর্বপ্রথম যে দৃশ্যটি ভেসে উঠে তা হলো আপনার ভাষা। আপনি কি জানেন আপনার পক্ষ অবলম্বন করে আমি এই ভিন দেশে অনেক বাঘা বাঘা স্বদেশীর সাথে তর্কে লিপ্ত হই। সবাইকে বলি আপনার ভাষা চলিত বাংলার প্রমিত রূপ। সত্য কথা বলতে কি আমার কাছে আপনার কথাবার্তা বেশ নিষ্পাপ মনে হয়। ঠিক যেমটি মনে হয় আপনার মুভি গুলোর নামের ক্ষেত্রে! আপনার কথার আড়ালে কোনো কিছু গোপন থাকে না। মানুষ হিসেবেও আপনি বেশ সৎ।

শুনেছি আপনি নাকি শিল্প উদ্যোক্তা। মানে নামিদামি ব্র্যান্ডের তৈরি পোশাক রপ্তানি করেন। তবে আপনার পোশাক নিয়ে আমি মোটেও সন্তুষ্ট নই। অন্তত আপনাকে এইসব ওড়না- গামছার মাঝা মাঝি কোনো কিছু গলায় দিয়ে উদ্ভট রং এবং ডিজাইনের পোশাকে মানায় না। আর আপনি তো মনে হয় ফ্যাশন ডিজাইনিং নিয়ে পড়াশুনা করেছেন?! তাই পোশাক সম্পর্কে রুচিবান এবং সচেতন হবার কথা। ওহ !!! দুঃখিত, মাই ব্যাড, আমি ভুলেই গেছি আপনি বিবিএ পড়েছেন ম্যানচেষ্টার থেকে। যাহোক আপনার চুল দেখলে এবং ইংরেজি কথা শুনলে আমার প্রায়ই সাবেক সরাষ্ট্র প্রতিমন্ত্রী বাবরের কথা মনে পড়ে। ওনারও আপনার মতো “টেন সেকেন্ড পালস” মার্কা স্পাইক চুল এবং আপনার মতো “ইনফ্যকট ইট ইজ অ্যা টোট্যাল ব্যর্থতা” টাইপের ইংরেজী বলতো।

ইংরেজির কথাই যখন উঠলো তখন আপনাকে একটি তথ্য দিই। তামাম দুনিয়ায় শুধু মাত্র উপমহাদেশ, ফিলিপিন, আর আফ্রিকার কয়েকটি দেশ ছাড়া কেউ ভিনদেশি ভাষা হিসেবে ইংরেজিকে মূল্যায়ন করেন না। ইউরোপে তো প্রায় প্রতিটি দেশই তাদের নিজেদের ভাষাকেই শ্রেষ্ঠ মনে করে। সুতরাং আপনাকে সবকিছু ইংরেজিতেই বলতে হবে এমন কোনো কথা নেই। তাছাড়া যেখানে আপনি বাংলা ভাষা ও সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ নিয়ে কাজ করছেন, সেখানে অযথা ইংরেজি বলার চেষ্টা না করাই উত্তম।

আর মানুষ যেহেতু মুভি দেখবেই সেখানে নিজেদেরটা না দেখে অন্যদের টা দেখবে কেনো ?! তবে এক্ষেত্রে আপনাকে কিছু কাজ করতে হবে। আমি জানি আপনি বহুমুখী প্রতিভার বিরল ব্যাক্তিত্ব। আপনি একাধারে গল্পকার, প্রযোজক, পরিচালক, গীতিকার এবং অভিনেতা। অভিনয়ের ব্যাপারটি ঠিক আছে। আমরা বড় পর্দায় আপনার নূরানি সুরত বার বার দেখতে আগ্রহী। তবে আপনি চাইলে বাকিগুলো পেশাদার ও অভিজ্ঞ কাউকে দিয়ে করাতে পারেন। আর আরও ভালো করে অভিনয় দক্ষতা রপ্ত করতে চাইলে আপনি, নিউ ইয়র্ক ফিল্ম একাডেমী ( যেখানে ইরান, কোরিয়া থেকে শুরু করে অধিকাংশ দেশের অভিনেতা ও পরিচালকরা দীক্ষা নেয়), মাদ্রিদ, ভিয়েনা, হলিউড, প্যারিস কিংবা আমাদের পাশের দেশের পুনে থেকে প্রশিক্ষন নিতে পারেন। আমি বলছি না আপনার দক্ষতার অভাব আছ। কিন্তু যেখানে আমির খান পর্যন্ত প্রশিক্ষণ নেয় সেখানে বাকিদের জন্য প্রশিক্ষন ওয়াজিব হয়ে যায়।

সব শেষে জলিল ভাই বিভিন্ন পত্রিকা এবং টিভিতে দেখতে পেলাম, আপনি এবং আপনার স্ত্রী বর্ষা মুমিন বান্দা হয়ে মরতে চান। আল্লাহ আপনাদের মনের আশা পূরণ করুন। কিছুদিন আগে রমজান মাসে আপনার স্ত্রীকে দেখলাম লিপসটীক মেখে আবার সেমি হিজাব করে আল্লাহর কাছে দোয়া চেয়েছেন। আচ্ছা ভাইয়া আল্লাহ কি দোয়া করতে পারেন? উনিতো দোয়া মঞ্জুর করেন।

বরং আমরা আপনাদের হেদায়তের জন্য আল্লাহর কাছে দোয়া করছি Happy

ফুটনোটঃ

নিউ ইয়র্কে বাংলাদেশি অধ্যুষিত একটি নেইবরহুডে কয়েকজন নির্মাণ শ্রমিকের মধ্যে কথা কাটাকাটি হচ্ছে, হঠাৎ একজন অন্যজন কে উদ্দেশ্য করে বলছে “ আই টক, হি টক, হোয়াই ইউ মিডল টক?!”

বিষয়: বিবিধ

১৫১৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File