শাহবাগীরা যেভাবে তরুন প্রজন্মকে শিবিরের খপ্পর থেকে বাচাতে পারে !!??

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ১১ মার্চ, ২০১৩, ০৯:২৯:৩২ সকাল

স্বাধীনতা প্রাপ্তির ৪০ বছর পেরিয়ে গেল । দেশ কি পেয়েছে আর না পেয়েছে প্রত্যক্ষদর্শীরা তার স্বাক্ষ্য দেবেন । দেশের স্বাধীনতা সংগ্রামে যে ক'টি রাজনৈতিক দলের অনেক নেতা-কর্মী বিপক্ষে অবস্হান নিয়েছিল, জামাত তাদের মধ্যে অন্যতম । দেশের মানুষের স্বাধীনতার বিরুদ্ধে কারো অবস্হান হলে জনগন কতৃক তারা পরিত্যাজ্য হবে এটাই স্বাভাবিক । কিন্তু গত ক'দিনের দেশজুড়ে অস্হিরতায় কি দেখলাম আমরা ? বিগত দিনগুলোতে জামাত-শিবির বিশাল একটি জনসমর্থন তৈরী করতে সমর্থ হয়েছে সারাদেশে । শাহবাগে যারা আন্দোলনে নেমেছে তারা যেমন তরুন, জামাত নেতাদের পক্ষে যারা দাড়িয়েছে তারাও বয়সে তরুন । স্বাধীনতার বিরোধিতাকারী দলটিকে যেখানে সবার পরিত্যাগ করার কথা, সেখানে কিভাবে দিনকে দিন তারা তাদের সমর্থন বাড়িয়েই চলেছে !!!!! শাহবাগীরা গায়ের জোরে যেভাবে শিবিরের এই তরুন প্রজন্মকে দাবিয়ে দিতে চাচ্ছে তা কখনই সফলতা বয়ে আনবেনা । শিবিরের তরুনরা গায়ে কাফনের কাপড় জড়িয়ে যেভাবে সংগ্রামে নেমেছে, সেখানে শাহবাগের তরুনরা ভয়ে পালাতে গিয়ে ফুটন্ত তেলে জ্বলসে যাচ্ছে, তাই শাহবাগের চেতনা তাদের কাছে পরাজিত হবার যথেস্ট কারন রয়েছে ।

চেতনার গান গাইতে গেলে শিল্পীকে নিষ্কলুষ হওয়া চাই, তাই লাশের উপর উঠে পশুনৃত্যকারীরা শিল্পী হলে সে গান মানুষ শুনবে কেন ? বীর মুক্তি সেনাদের উপাধি কেড়ে নেয়ার হুমকি দেয়া হলে শাহবাগের ঐ চেতনা আর মুক্তিযুদ্ধের স্বপক্ষে থাকবে কেন ? চেতনাধারীরা শুধু চেতনা ছাড়া আর ভাল কিছু মানুষকে শুনাতে না পারলে, মানুষ তাদের গ্রহন করবে কেন ? মংগলবাতি জ্বালিয়ে ইসলাম নিয়ে কুৎসা করলে ধর্মপ্রান মুসলমানদের অন্তরে রক্তক্ষরন হবেই, চেতনাধারী ছাত্রসংগঠন করে কোটিপতি বনে গেলে, কিভাবে সম্ভব দেশবাসীর তা ভালো জানা আছে । ক্যাম্পাসে মেয়েদের নিরাপত্তা দেয়ার পরিবর্তে মনোরন্জনে বতী হয়ে সেন্চুরী উৎযাপন করলে তরুন সমাজ সেসব চেতনাধারীদের বিরুদ্ধে রুখে দাড়াবেই । পিতাসম শিক্ষকদের কলার চেপে পেটালে বিবেকবানরা কখন তাদেরকে সাপোর্ট দিতে পারেনা । টেন্ডারবাজীর টাকা ভাগাভাগি করতে গিয়ে আবু বকরদের বলির পাঠা বানালে সচেতন তরুনরা তাদের অপছন্দই করবেই । থার্টিফার্স্ট নাইটে বাধনের শাড়ীর আচল ধরে টানাটানি করলে চেতনার ইমেজ আর থাকার কথা নয় । বিশ্বজিতকে কোপানোর উৎসবে মেতে উঠলে শুশীলরাও চেতনাধারীদের সমালোচনা করবে ।

শাহবাগীরা একমাত্র ও শুধুমাত্র চেতনার গান ছাড়া জাতিকে আর কোন ভাল কিছু দিতে না পারলে, শিবিরের খপ্পরেতো তরুন সমাজ পড়বেই ! তাই, চেতনা দিয়ে নয় বরং আদর্শ দিয়েই শিবিরকে পরাজিত করা সম্ভব । নচেৎ আরো চল্লিশ বৎসর পরে জ্যামিতিক হারে বেড়ে গিয়ে শিবিরের তরুনে দেশ ভরে যাবে । তখন তা ঠেকানোর জন্য আর কোন চেতনার গান গাইলেও কাজে আসবেনা ।

বিষয়: বিবিধ

১০৩১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File