ব্যাংকিং নিয়ে আমাদের কি করার আছে ?

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ০৪ সেপ্টেম্বর, ২০১৪, ১০:০৪:৩৮ সকাল

মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ বাংলাদেশের একজন বেশ পরিচিত মূখ । গত বছর শপলা চত্বরে এক জনসভায় ইসলামি ব্যংক নিয়ে কড়া এক ফতুয়া দিয়েছিলেন । জোরের সহিত বলেছিলেন, ইসলামি ব্যংকে টাকা রাখা হারাম-হারাম-হারাম । কিয়ামতের ময়দানে মহান আল্লাহ যদি উনাকে প্রশ্ন করেন এ ভয়েই উনি উনার দায়িত্ব পালন করেছিলেন মর্মে ভাষন দিয়েছিলেন । যদিও উনি ইসলামি ব্যাংকের হজ্জ ক্যাম্প শাখায় একাউন্ট খুললেও লেনদেন করেননি বলেই জানান ।

দিনকতক আগে নির্মম কায়দায় নিহত মাওলানা নুরুল ইসলাম ফারুকির প্রশ্নোত্তরের একটি ভিডিও লিংক পেলাম ফেসবুকে । উনি আসলেই কি বুঝাতে চেয়েছিলেন পরিষ্কার নয় আমার কাছে। বলেছেন, কেউ ব্যাংকে (কোন ব্যাংক স্পষ্ট নয়) টাকা রাখলেই তা সুদ হয়ে যায়না । কারন ব্যাংক সে টাকা ইনভেস্ট করে এবং লাভের একটি অংশ গ্রাহককে দেয় । ব্যাংক টাকা বসিয়ে না রেখে রোলিং করে, মানে ব্যবসায় খাটায় । আর মন্তব্যগুলো দেখেও পরিষ্কার ধারনা পাচ্ছিনা ।

https://www.facebook.com/video.php?v=10203705846499027&set=vb.1003637523&type=2&theater

মাসউদ সাহেব বললেন ইসলামি ব্যাংকে টাকা রাখা হারাম । আর ফারুকী সাহেব বললেন, ব্যংকে টাকা রাখলেই সুদ হয়ে যায়না । যেহেতু ইসলামি ব্যংকে যাওয়া যাবেনা, তাহলে আমরা কোথায় যাব ?

বিষয়: বিবিধ

১১৩২ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

261558
০৪ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:১৮
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : আমরা কি তাহলে ইসলামি ব্যাংক (স্বাধীনতার বিরোধিতাকারীরা জড়িত) ছাড়া মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী অন্য যে কোন ব্যাংকেই টাকা লেনদেন করতে পারি ?
261574
০৪ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:২১
কাহাফ লিখেছেন : এলেম যদি আমল শুণ্য হয়,তাহলে তারা আলেম নামের ভয়ংকর জালেম হয়। বর্ণিত ২জনই এমন.....।
০৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:১১
205475
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : উনাদেরকে মন্দ বলছিনা ! কারন হয়তবা উনাদের জানাশুনা ঐরকমই । কিন্তু এই যে মাওলানা ফারুকী সাহেব নিহত হলেন সাথে তার রেখে যাওয়া ভিডিওগুলোতো মুছে যায়নি বা উনি বলেও যাননি । এখন যদি উনার কথার কারনে একজন লোক বিপথে চালিত হয় তার প্রতিফল কি উনাকেও ভোগ করতে হবেনা ?
261664
০৪ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:১০
বুড়া মিয়া লিখেছেন : ইসলামিক ব্যাংকিং হতে পারে, এ নিয়ে দ্বিমত নাই মনে হয় কারোই। যে কেউ তো তার ফল-পাবে নিয়্যত অনুযায়ী।
261795
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:০৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : যথন যেমন তখন তেমন!!!

এটিই তাদের মুল ফতোওয়া।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File