আপনি কি নারী ? সাথে মেশিন রিডেবল পার্সপোর্টধারী ???

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ২২ জুলাই, ২০১৪, ০৭:৩৭:৩৫ সকাল

যারা পশ্চিমা দেশগুলোতে থাকেন এবং যদি সে দেশের নাগরিক হোন তাদের প্রায় সবারই মেশিন রিডেবল বা ডিজিটাল পার্সপোর্ট থাকার কথা । অনেক দেশ সহসাই হাতে লিখা পার্সপোর্ট আর গ্রহন করবেনা । সুতরাং ট্রাভেল ডকুমেন্ট হিসেবে ডিজিটাল পার্সপোর্ট জরুরী একটি বিষয় ।

কিন্তু পশ্চিমা দেশগুলোতে মুসলিম নারীদের নাগরিক হিসেবে পার্সপোর্ট নিতে হলে নির্দিস্ট সাইজের দু'টি ছবি হলেই যথেষ্ট । সেখানে বাংলাদেশের মেশিন রিডেবল পার্সপোর্টের জন্য নির্দিষ্ট অফিসে হাজির হয়ে বায়োমেট্রিক/ ফিংগার প্রিন্ট সহ উনাদের ক্যামেরায় ছবি তুলতে হয় ।

তাতেও আপত্তি ছিলনা !! শুধু মুখাবয়বের ছবি তুললেই হত !!! ছবিতে কান দুটোও দৃশ্যমান হতে হবে !!!!!!!!!!!!!!!

মেশিন রিডেবলের সাথে কান দেখতে যাবার যোগসূত্র কিছুতেই মাথায় আসছিলনা । তাই মৃদু প্রতিবাদ করতে হয়েছিল । দুনিয়ার অনেক দেশের মানুষ পর্দা করেনা, তাই কান দেখা যাওয়া বা না যাওয়ার চিন্তা হয়ত তারা সেভাবে দেখেনা । কিন্তু মুসলিম নারীরা যারা কান ঢেকে রাখতে চায় তাদের ক্ষেত্রে কোন অমুসলিম পশ্চিমা দুনিয়ার পার্সপোর্টে ছবিতে কান দেখান বাধ্যতামূলক না হলেও কেন ৯০% মুসলমানের দেশের পার্সপোর্টে অতীব জরুরী ????????

বিষয়টি কি ডিজিটাল বাংলাদেশের কোন উন্নত মস্তিষ্কের ডিজিটাল কারসাজি ????

বিষয়: বিবিধ

১০৬১ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

247093
২২ জুলাই ২০১৪ দুপুর ১২:৩৭
দ্য স্লেভ লিখেছেন : আমার পাসপোর্ট হাতে লেখা, দূতাবাসে ফোন করে মেশিন রিডেবল পাসপোর্ট পাওয়ার ব্যাপারে জানলাম যে,স্বশরীরে উপস্থিত হতে হবে ২ বার। আর যেসব দলিল দস্তাবেজ চাওয়া হয়েছে তাতে অনেকে আটকে যাবে। আমি চাকুরী করি, দূরের এস্টেটে ২ বার যেতে হলে ছুটি নিতে হবে এবং সেটা কঠিন ব্যাপার। আর কাগজ পত্র যা চেয়েছে তাতে ভয় করছে। আসলে শুয়োর পচা কাদা ছাড়া কিচ্ছু বোঝেনা...
247220
২২ জুলাই ২০১৪ বিকাল ০৫:৪৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই মেশিন রিডেবল পাসপোর্টের নামে অনেকেই অনেক কামিয়ে নিয়েছে।
261084
০৩ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৮:৩১
হতভাগা লিখেছেন : বাংলাদেশীরা সব কিছুতেই এডভান্স ।

১২ হাত কাঁকুড়ের ১৩ হাত বিচি ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File