কওমি মাদ্রাসা নিয়ে ভাবনা !

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ২৪ মার্চ, ২০১৪, ১০:০৭:১৯ সকাল

গেল কোরবানীর ঈদের পর বিবিসি বাংলা কওমী মাদ্রাসার জনাকয়েক ছাত্রকে নিয়ে একটি প্রতিবেদন প্রচার করেছিল । কোনরকম বিদ্ধেষ বা শত্রুতাহীন মন নিয়েই প্রতিবেদনটির সারমর্ম নিয়ে কিয়ৎ আলোকপাত করার চেষ্টা করব ।

প্রতিবেদনটি মূলত কোরবানীর ঈদে মাদ্রাসার ছাত্ররা কিভাবে কাটায় তার উপর ভিত্তি করেই ছিল । প্রত্যেকের কাছেই কোরবানীর ঈদটি অন্যরকম আনন্দের ছিল । তাদের মূল কাজের মধ্যে মাদ্রাসার জন্য চামড়া কালেকশন । যেহেতু মাদ্রাসাগুলো সরকারী কোন অনুদান পায়না বা নেয়না এবং অনেক এতিম ছাত্র পড়াশুনা করে তাই খরচের টাকা তাদেরকে এভাবেই যোগাড় করতে হয় ।তারা বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে সিনিয়র-জুনিয়র মিলে চামড়া সংগ্রহ করে এবং তা বিক্রি করে ।

াআরেকটি কাজ তারা করে, গরু, ছাগল, মহিষ ইত্যাদি জবাই করা । সিনিয়রদের সাথে থেকে জবাই কাজের সূচনা শুরু হয় । অর্থাৎ প্রথমে ট্রেনিং পর্ব তারপর শুরু হয় জবাইয়ের পালা । গত ঈদে একেকজন সর্বমোট কয়টি করে গরু, ছাগল জবাই দিয়েছিল । কিভাবে জবাই দেয়ার কাজ প্রথম শুরু করেছিল । ইত্যাদি ইত্যাদি ।

প্রতিবেদনটি শুনে অনেকের কাছে একটি করুন বাস্তবতা ও ভুল বুঝাবুঝির তৈরী হতে পারে । কওমী মাদ্রাসাগুলোতে ছাত্রদের দিয়ে চামড়া কালেকশন করে টাকা সংগ্রহের চেয়ে সরকারি অনুদান নিলে কি শিক্ষা ব্যবস্হাটির আসল উদ্দেশ্য হাসিল হবেনা । সরকার বিভিন্ন ক্ষেত্রে অবৈতনিক শিক্ষা কার্যক্রম চালু করেছে । সরকার মানে আওয়ামিলীগ বা বিএনপির বাপ-দাদার তালুক নয় । দেশের মানুষের ট্যাক্সের টাকায় চলছে দেশ। গরু-ছাগল জবাইয়ের জন্য ছোট-ছোট ছেলেদের কেন এত দরকার পড়ল ? গরীব বলে কি ? আল্লামা শফি সাহেবরা অনেক আলেম প্রডাকশন দিচ্ছেন । আর উনারা আলেম হয়ে সমাজ সংষ্কারের জন্য কি কি অবদান রাখছেন তার মূল্যায়নও করা উচিত ।

মনে রাখা উচিত, আলেমরাই সমাজের সবচেয়ে সম্মানিত লোক হওয়ার কথা । খয়রাতির চামড়া কালেকশন, পশু জবাইয়ের মত ছোটখাট কাজ করে অবমূল্যায়িত হচ্ছেন কিনা তা ভেবে দেখা জরুরী ।

বিষয়: বিবিধ

৯৫১ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

196988
২৪ মার্চ ২০১৪ সকাল ১১:৪৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমাদের সমাজিক অবস্থাই এর কারন। বৃটিশ আমলে যদি কওমি মাদ্রাসা চালু না হতো তা হলে ইসলামের সাধারন বিধানগুলও হয়তোবা আমাদের জ্ঞানের বাইরে চলে যেত। যেটা হয়েছিল বসনিয়াতে। কিন্তু এই কওমি মাদ্রাসাগুলি বৃটিশ এর হাত থেকে মুক্তির পর যে ভাবে পরিবর্তন এর দরকার ছিল তা করা হয়নি। এর জন্য কিন্তু আমরাই দায়ি। কারন নিজেদের শিক্ষা ব্যবস্থাকে যদি ইসলাম সম্মত এবং ব্যায়হিন করতে পারতাম তাহলে স্বাভাবিক ভাবেই কওমি মাদ্রাসা জিনিসটা আলাদা তাকার প্রয়োজন পড়তো না। আমাদের ভুল টা হচ্ছে শিক্ষা ক্ষেত্রে উচ্চতর ডিগ্রিধারি কিন্তু আদর্শহীন দেরকেই আমরা আদর্শ হিসেবে মনে করে নিজেদের শিক্ষা ব্যবস্থাকে তাদের ইচ্ছামতই চালিয়ে যাচ্ছি।
197032
২৪ মার্চ ২০১৪ দুপুর ০১:৪৭
গেরিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File