সাকিব আল হাসান ও ডাস্টবিনে কলার ছোচা !

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ১৭ মার্চ, ২০১৪, ০৯:৩০:৩৯ সকাল

T-20 বিশ্বকাপে আফগানদের সাথে ম্যাচ শেষে বিশ্বের সেরা অলরাউন্ড পারফরমার বাংলাদেশের অন্যতম সেরা ক্রিকেটার সাকিব আল হাসানের বক্তব্যটির কিছু অংশ ছিল নিম্নরুপ -

" সত্যি কথা বলতে আজকের ম্যাচের আগে আমি যতটা রিলাক্স ছিলাম, খুব কম ম্যাচের আগেই আমি এতটা রিলাক্স থাকি । ত এটা হয়ত একটা ভাল দিক ছিল ।

আর আমার কাছে মনেহয়, ওভার অল পুরা টিমই আমরা জানতাম যে আজকের ম্যাচে আমরা জিততেছি এবং ওয়ান সাইডেড হচ্ছে ।

কারন আমি ডাস্টবিনে কলার ছোচা ফেলতেছিলাম আর বলতেছিলাম, 'যদি ভেতরে পড়ে ৪০ করবে, আর যদি না পড়ে তাহলে ৮০ করবে । ত 72 করেছে "।

সাকিব একজন বিশ্বসেরা ক্রিকেটার । উনি নিশ্চয়ই ক্রিকেট নিয়ে অনেক ভাল জানেন । কিভাবে অন্য দলকে মূল্যায়ন করতে হয় এটাও ওনার ভাল করে জানা । কদিন আগে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বাংলাদেশকে যখন সাধারন মানের দল বলেছিল, আমাদের দারুন মনোকষ্ট হয়েছিল । পত্র-পত্রিকার ভাষা দেখে তেমনটি মনে হয়েছিল ।

ভাল খেলতে জানা শিখে নিলে দর্শকদের বিশেষ ও গোপন অংগ দেখাতে হবে, বা অন্য একটি নবাগত দলকে ডাস্টবিনে কলার চামড়া ফেলে মূল্যায়ন করতে হবে এগুলো সাকিব নিশ্চয়ই ভাল জানবেন । দেখা যাক, মূল পর্বে সাকিব কি ফেলে অন্য দলগুলোকে মূল্যায়ন করেন ।

কিন্তু আমরা শুধু বুঝি আমাদেরকে কেউ ডাস্টবিনে ময়লা ফেলার তুলনা করলে আমাদের অনেক কষ্ট লাগবে ।

বিষয়: বিবিধ

১২৮৯ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

193365
১৭ মার্চ ২০১৪ সকাল ০৯:৫৮
হতভাগা লিখেছেন : * প্রথম আলোর মত মিডিয়াদের স্বভাবই হল যে, কোথায় কোন সেলিব্রেটি মল ত্যাগ করেছে সেটা ঘেটে একটা গুড়ো ক্রিমি পেয়ে সেটা নিয়ে এনালাইসিস করা এবং এ ব্যাপারে সংশ্লিষ্ট সেলিব্রেটির মাথা খেয়ে ফেলা ।

* সেলিব্রেটিদের সবচেয়ে বড় সমস্যা হল যে , তাদের ব্যক্তিগত জীবন বলতে কিছু থাকে না । তারা কি খেতে পছন্দ করে আর কোন বোলারকে অপছন্দ করে তাও আমরা জানি এই মিডিয়ার মাধ্যমে ।

ড্রেসিংরুম হল প্লেয়ারদের একেবারে নিজস্ব ভুবন । এখানে তারা কে কি করছে এটার খবর বাইরে আনা উচিত না । আর আমাদের মিডিয়াদের স্বভাব হল এরকম খবরই তারা হাই লাইট করে এবং তা নেতিবাচক ভাবেই ।

সেলিব্রেটি লাইফ হল ফরমাল জীবন যাপন । আর পারসনাল লাইফ হল নরমাল জীবন যাপন ।

যতক্ষন খেলছে , মিডিয়ার সন্মুখে আসছে ততক্ষন না হয় কষ্টেশিষ্টে নরমাল আচরন চেপে ফরমাল ভাবে চলতে থাকলো ।
সেলিব্রেটি হলে তারাও তো মানুষ । ফরমালের মুখোশের দমবন্ধ করা পরিবেশ থেকে যখন সে নরমালে ফিরে আসে সেখানে সে অন্য সব সাধারণ মানুষের মতই খোলামেলাভাবে তার মনের ভাব ব্যক্ত করে ।

এখানে আপনজন বা সমমনাদের সাথে তার কথা শেয়ার করতেই পারে যেটা ফরমালি পারে না ।

আর খেলার সময় কোন এক্সাইটমেন্ট বা টেনশন কাজ করলে অনেক সময় অনেক কথাই চলে আসে , যেটা মাঠে / জনসমক্ষে প্রকাশ করলে জরিমানা গুনতে হয় ।

আমরা যারা সাধারণ মানুষ আছি তারা কি কখনও পাড়ার ক্রিকেটে এরকম ছেলেমানুষী করি নাই ?

এরাও তো আমাদের মতই আচরণ করবে বরং তার চেয়েও বেশী কারণ তাদের উপর ১৬ কোটি মানুষের চাপ । পাড়ার ক্রিকেটে তো তা নেই ।

* আমাদের জনগনেরও সমস্যা এমনই । আমরা চাই কোন সেলিব্রেটি কোথায় কি করছে না করছে । তার আসল কাজের খবর না নিয়ে সে কোথায় যাচ্ছে, খাচ্ছে , কার সাথে প্রেম করছে , ছেড়ে যাচ্ছে- এসব । মিডিয়াও থাকে এইসব ফালতু ঘটনা জোগাড়ে ব্যস্ত । এদের খপ্পড়ে সবসময়ই ছিলেন ডায়ানা , বেচারীকে তো এদের কারণেই মরতে হয়েছে । ম্যারাডোনা তো এদের উপর অতিষ্ট হয়ে এয়ার গানের গুলিই চালিয়ে ছিলেন ।

সাধারণ মানুষের বোঝা উচিত যে সেলিব্রেটি হলেও এরা আমাদের মতই মানুষ । তাদেরও পারসোনাল জীবন যাপন বলতে কিছু আছে ।
আপনি কি আপনার পাশের বাড়ির লোকের সবসময় আপনার বাসায় উঁকিঝুঁকি মারা পছন্দ করবেন ?

আফগানিস্তানকে হারিয়ে বাংলাদেশ যতটা না জিতেছে তার চেয়ে বেশী স্বস্তি ফিরে এসেছে সমর্থকদের মাঝে ।

অহংকার না করে উচিত বিনয়ী হয়ে সামনের ম্যাচগুলোকে এর চেয়েও বেশী গুরুত্ব দেওয়া এবং প্রতিপক্ষকে সন্মান করা । কারণ গতকাল নেপাল যারা কি না দুটো প্রস্তুতি ম্যাচেই হেরেছিল , তারা ৮০ রানে হারিয়েছে প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়েকে হারানো হংকংকে । রানরেটেও তারা খন শীর্ষে । বলা যায় না বাংলাদেশের কাছে হেরেও আফগানরা ঠিকই এদের হারিয়ে কোয়ালিফাই করতে পারে ।
১৭ মার্চ ২০১৪ সকাল ১০:১২
144069
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : ভাল বলেছেন, পরিবারে বউয়ের সাথে কে কিভাবে কিভাবে কি করল তা একান্তই পারিবারিক ইস্যু । কিন্তু রাস্তায় বা পার্কে বসে বউয়ের সাথে খোলাখুলি মহব্বত দেখালে তা আর পারিবারিক থাকেনা বেলেল্লাপনা হয়ে যায় বৈকি !!
১৭ মার্চ ২০১৪ সকাল ১০:৪১
144077
হতভাগা লিখেছেন : আর এসব নিয়ে যারা ঘাটাঘাটি করে মানে না শুনেও শুনতে চায় , না দেখেও দেখতে চায় - সেটাও পারভারশনের লক্ষণ ।
১৭ মার্চ ২০১৪ সকাল ১১:০৯
144088
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : গতকালের বিবিসির প্ররিক্রমায় ও আজকের সকালে প্রভাতীতে সাকিবের সাক্ষাতকারে কিয়ৎ যেভাবে উচ্ছাসের সহিত প্রকাশ করল তাতে দুনিয়ায় কোটি মানুষ শুনেছে বলেই আমার বিশ্বাস ।
193410
১৭ মার্চ ২০১৪ সকাল ১১:৩৩
193426
১৭ মার্চ ২০১৪ দুপুর ১২:০৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই ধরনের বক্তব্যের জন্য যতটা সাকিব দায়ি তার চেয়ে বেশি দায়ি মিডিয়া। একজন খেলোয়াড় টুর্নামেন্ট চলার সময় যে মানসিক চাপে থাকে সেসময় এই ধরনের বেসামাল বক্তব্য আসা অস্বাভাবিক নয়। সাকিবের ইতঃপুর্বের আচরনের জন্য সাকিব শাস্তি পেলেও সংশ্লিষ্ট মিডিয়া কর্মিদের কিছু হয়নি। কিন্তু একজন ক্লান্ত খেলোয়াড়কে ড্রেসিং রুমে বিরক্ত করাও অপরাধ ও অনৈতিক।
193525
১৭ মার্চ ২০১৪ দুপুর ০৩:৩৭
শিশির ভেজা ভোর লিখেছেন : সাকিবের ভাবটা ইদানিং বাড়ছে। ওরে ছেটে ফেলার দরকার‌।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File