আই লাভ ইউ ঃ

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ১৩ ফেব্রুয়ারি, ২০১৪, ১১:০৭:৩৮ সকাল

আগামিকাল ১৪ ফেব্রুয়ারী । মহাসমারোহে পালিত হবে বিশ্ব-ভালবাসা দিবস । পক্ষে-বিপক্ষে চলছে ফতোয়াবাজি । কখন, কিভাবে এদিবসটির উৎযাপন শুরু হয়েছিল আমাদের কম-বেশী দখলে থাকায় আজকের স্বল্প পরিসরে নাই এগুলাম ।

ভালবাসা নিয়ে কি না হয়েছে ও হচ্ছে এ ধরায় । লাইলি-মজনু, শিরি-ফরহাদের কাহিনি কে না শুনেছে । মহান আল্লাহ হযরত আদম আঃ কে তৈরীর পর যখন মা হাওয়াকে বানালেন উনাদের মধ্যে একটি আকর্ষন পয়দা করে দিয়েছিলেন । পরষ্পরের প্রতি আকর্ষনবোধের গোড়াতেই সেখানে দিয়েছিলেন বাধার প্রাচীর । একটি আনুষ্ঠানিকতা যে থাকতে হয় পরষ্পরের নিকট গমনের আগে ।

নারী-পুরুষের আকর্ষন তাই চিরায়ত । মহান আল্লাহ সেখানে একটি দেয়াল তৈরী করে দিয়েছেন । সাথে মই বেয়ে কিভাবে দেয়াল টপকাতে হয় তার সহজ পথও রেখেছেন । কিন্তু আল্লাহর দেখানো মই দিয়ে পা না হয়ে বিকল্প পথেই অনেকে এ দেয়াল টপকাতে চায়। আর সেখানেই নাকি আদিম সুখের উৎস । এ সুখ খুজতে খুজতে অনেকে এখন স্বগোত্রীয়দের মাঝেও গমন করে ।

বিয়ে নামক আল্লাহর দেয়া মইটি বেয়ে দেয়াল টপকাতে অজু-গোসল করে শরীরটাকে পবিত্র করারো দরকার পড়েনা । কিন্তু ইদানিং সমাজটা করে রেখেছে আরেক বাধার পাহাড় । ১৮না পেরুলে নাকি বিয়ের পিড়িতে নয় । কিন্তু ১৮র আগে শরীরটাকে অপবিত্র করতে সমাজ বা দেশের আইন অতটা বাধা নয় ।

যাত্রাবাড়ী থাকতাম সে সময় । সকালে হাটতে হাটতে হাটখোলার 'বলধা গার্ডেন' নামক বোটানিক্যাল গার্ডেন দেখতে গিয়েছিলাম । ছোট্ট একটি জায়গা । দেখেশুনে একটি পয়েন্টে দাড়ালে গোটা এলাকাটাই একঝলকে নজরে আসবে । তেমনি এক জায়গায় দাড়িয়ে একটি জরিপ চালিয়েছিলাম । মহান আল্লাহর দেয়া সীমা লংঘনের অতি সুন্দর একটি জায়গা । পরিচিত অনেককে বলি, 'পর্দা যখন করবে, তবে পর্দা মানে কি তা বুঝেই কর'। বলধা গার্ডেনের শোভা নিতে এসে কোমল চেহারার শ্রী দর্শনেও পর্দার খেলাপ হয় । যেমনটি নিজেকে কালো কাপড়ে আবৃত করে ঘরের বাইরে এসে আল্লাহর দেয়া সীমা লংঘন করে মাখামাখিতেও হয় । সেদিন অন্তঃত দুই-তৃতীয়াংশ মায়ের জাতকে এ অবস্হায় দেখতে হয়েছিল ।

বলি কি, ভালবাসা দিবসে বাসতেতো হবেই । আল্লাহকে ভালবেসে অনেকে ফানাফিল্লা হতে চায়। মা-বাবা, ভাই-বোন, আত্মীয়-স্বজন, ফকির-মিসকিন সবাইকেই ভালবাসা যায় । তাতে মহান আল্লাহ অনেক খুশি হবেন । আরো খুশি হবেন, আল্লাহর দেয়া বিয়ে নামক মই বেয়ে কাউকে বিয়ে করে ভালবাসলে। তাই ভালবাসা দিবসে সবাই যেন পবিত্রতার সহিত বলতে পারে ' আই লাভ ইউ' । এটাই কামনা ।

বিষয়: বিবিধ

১১০০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File