প্রধান বিচারপতিকেই স্বপ্রনোদিত হয়ে আসল-নকল মোমেনা বেগম চিন্হিত করতে হবে ।

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ১০ ডিসেম্বর, ২০১৩, ০৮:৩৬:৪৬ সকাল

জামাত নেতা আবদুল কাদের মোল্লার রায়কে প্রশ্নবিদ্ধ রেখে বিশেষ করে নকল স্বাক্ষীর এভিডেন্স আসামী পক্ষের হাতে থাকার পরও যদি তড়িঘড়ি করে তাকে ফাসী দেয়া হয় তাহলে পুরো মুক্তিযুদ্ধের চেতনা ও আশা-আকাংখাকেই গুড়িয়ে দেয়া হবে বলেই আমার বিশ্বাস । ৭১ সালের ২৬ মার্চ সকাল ৭টায় (মুক্তিযুদ্ধ যাদুঘরে রক্ষিত আসল মোমেনা বেগমের স্বাক্ষ্য যাতে কাদের মোল্লা নামে কেউ নেই)যখন রাজাকার নামে কিছু থাকার কথা নয়, যখন পশ্চিম পাকিস্তানিদের কাছে আমরা সবাই বাংগালী আদমী, যখন মাত্র বংগবন্ধু গ্রেফতার হলেন, মেজর জিয়ার কন্ঠে তখনো স্বাধীনতার ঘোষনা এসে পৌছেনি, তখন কাদের মোল্লা বিশ্ববিদ্যালয়ের হল ছেড়ে সাতসকালে কালাপানি মৌজার এক দর্জিকে কেন খুন করতে যাবে এটি সুস্হ্য চিন্তার একজন মানুষের বিশ্বাস হতে চাইবেনা ।

আদালতে কাদের মোল্লার দেয়া জবানবন্ধীর বিশেষ করে তিনি মুক্তিযুদ্ধের ট্রেনিং নিয়েছিলেন বা যুদ্ধকালীন সময় গ্রামেই অবস্হান করেছিলেন এসবের সত্যতা যাচাই করার দায়িত্ব অবশ্যই আদালতের ছিল।

কাদের মোল্লা জামাতের একজন বড়নেতা । তাকে ফাসী দেয়ার মাধ্যমে জামাতের লোকজনকে মাঠে নামিয়ে মিশরীয় স্টাইলে গনহত্যা চালিয়ে বিশ্ববাসীকে হয়ত দেখান যাবে আমরা ইসলামপন্হীদের টলারেট করছিনা । কিন্তু জামাতের দল পরিচালনার কৌশল ও কর্মীদের আত্মবিশ্বাস দেখে মনে হয়না নিষিদ্ধ করে দিয়ে এ দলকে শেষ করে দেয়া যাবে ।

মুক্তিযোদ্ধাদের মানসম্মান ও যুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে বিতর্কিত এ রায়ের প্রতিবাদ সকল মুক্তিযোদ্ধা ও বিবেকবান লোকদের উচিত বলে আমি মনে করি । নতুবা ইসলামপন্হী দল হিসেবে ৭১সালে জামাতের অবস্হানের কারনে যেমন কালপ্রিটরা (যারা টগবগে তরুন থাকলেও যুদ্ধে না গিয়ে) ইতিহাস লিখে এখন মুক্তিযুদ্ধের সবচাইতে বড় চেতনাধারী হিসেবে নিজেদের জাহির করছে ও ইসলামকে গালিগালাজ করছে - তেমনি মুক্তিযুদ্ধের চেতনার ব্যবসায়ীদের বিতর্কিত এ রায় কার্যকর করার মধ্যে দিয়ে পুরো মুক্তিযুদ্ধের চেতনাকেই কলংকিত করবে বলে আমার ধারনা ।

প্রধান বিচারপতির অধীনে আপীল বিভাগের বেন্স যেহেতু এ রায় দিয়েছে, অতএব উনাকেই স্বপ্রনোদিত হয়ে আসল-নকল মোমেনা বেগম চিন্হিত করে রায়কে প্রশ্নবিদ্ধ হবার হাত থেকে রক্ষা করতে হবে । নতুবা ইতিহাস কাউকে ক্ষমা করবেনা ।

বিষয়: বিবিধ

১৩৩৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File