এরশাদ কি সত্যি সেনাপতি ছিলেন ? আমি লজ্জিত !!!

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ০৪ ডিসেম্বর, ২০১৩, ০৮:৩৫:৫৮ সকাল

বাংলাদেশের সেনাবাহিনির কথা আসলে প্রথমেই কতগুলো সুন্দর বিশেষন যেমন, আমাদের গর্ব, দেশপ্রমিক, চৌকস, মেধাবী, অতন্দ্রপ্রহরী, বীর ইত্যাদি যুক্ত করে তারপর বলা হয় সেনাবাহিনি । উন্নতদেশগুলোর অনেক জায়গায় এডভার্টাইজিং করে কাজ নাপাওয়া লোকদের বেশীরভাগ সেনাবাহিনিতে ভর্তি করা হলেও আমাদের দেশে প্রতিরক্ষা বাহিনিতে নিয়োগ মানে মেধাবীদের যুদ্ধ ।

শৃংখলাবদ্ধ জীবন ও নিয়মানুবর্তিতার এক নাম যেন আমাদের সেনাবাহিনি । দেশের ভৌগলিক অবস্হা বিবেচনায় আমাদের সেনাবাহিনির থাকতে হয় প্রচন্ডরকমের দূরদর্শিতা।

কিন্তু দেশের রাজনৈতিক ইতিহাসে যুক্ত হয়েছে এক কমেডিয়ান চরিত্রের লোক । যিনি নিজেকে একজন রাষ্ট্রনায়কের চেয়েও সেনাপতি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করেন । যিনি নিজেই জানেননা এরপর কি বলবেন বা বলা উচিত !! যার কথার উপর বিশ্বাস করা মানে নিজেকে অবিবেচক মনে করা !! যিনি ইচ্ছে করেই নিজের উপর মানুষকে থুথু মারার পথ করে দেন !! যিনি অনেকের দ্বারা ইতিমধ্যে বিশ্ব বেহায়ার চরিত্রের উপাধি পেয়েছেন !! যিনি দূর্নীতিতে আকন্ঠ নিমজ্জিত থেকেছেন ও অনেককে করেছেন !! যিনি ছলচাতুরী করে দীর্ঘ ৯বছর দেশের সর্বময় ক্ষমতার মালিক বনেছিলেন !! আরো কত কি !!

এত বৈশিষ্টের অধিকারী একজন মানুষ বাংলাদেশ সেনাবাহিনির প্রধান ছিলেন !!!!! বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন !! ভাবতে গা শিউরে উঠে । যে লোকের কথার কোন বিশ্বাস নেই, কোন সঠিক সিদ্ধান্তে আসতে পারেনা, সে লোক কিভাবে এতবড় বাহিনির কমান্ডে ছিল ? কারাইবা তাকে সেনাপ্রধান করেছিল ?? তাহলে আমাদের সেনাবাহিনি দীর্ঘসময় কার অধীনে চলছিল !! রাষ্ট্রইবা ৯বছর কার অধীনে ছিল !! আর কারাইবা এখনো ঐ লোকটিকে ভোট দিয়ে নির্বাচিত করে যাচ্ছে !!

আমাদের সেনাবাহিনির কি উচিত হবেনা এ ফাতরা টাইপের কুলাংগারকে নিয়ে একটি কিছু বলা ? তাকে সাবধান করে দিতে সেনাসদরের কি কোন দায়িত্ব নেই ? কেন থাকবেনা, সে যে নিজেকে এখনো সেনাপতি ছিলাম বলে দাবী করে পুরো বাহিনিকেই কলংকিত করে চলেছে !!

বিষয়: বিবিধ

১৫৪৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File