আলোক উৎসবে উদ্ভাসিত বাংলাদেশ সাথে কিছু জানার বিষয়

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ১৩ নভেম্বর, ২০১৩, ০৬:৪৯:০৩ সকাল

বাংলাদেশের সরকারী (৫৯৬২), বেসরকারী (৩৭৫১ মেগাওয়াট), ও আমদানী (৫০০ মেগাওয়াট) সব মিলিয়ে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১০,০০০ মেগাওয়াটে পৌছেছে । তাই সরকার তাদের সময়ে দেশের এ অর্জনকে স্মরনীয় করে রাখতে ঢাকার হাতির ঝিলে আয়োজন করেছিল এক বর্নাঢ্য আলোক উৎসব ।

কিন্তু বিদ্যুৎ উৎপাদন বাড়লে দামও ৩-৪গুন বেড়ে যাবে, এটা সাধারন মানুষের বুঝে আসেনা । বিদ্যুৎ বিভাগের সচিব মনিরুল ইসলাম জানালেন, মানুষ বিদ্যুৎ পেলেই খুশি ! দাম বাড়ল কি বাড়লনা তা কেয়ার করেনা (মন্তব্যহীন) !!! সাধারন মানুষ রেন্টাল-কুইক রেন্টাল বুঝেনা, বুঝে মূলত সস্তায় নিরবচ্ছিন্ন বিদ্যুত সরবরাহ ।

বিএনপি সরকারের সময় বিদ্যুৎ বিতরন ব্যবস্হা বাড়ানোর নিমিত্তে বিদ্যুতের খুটি বা পিলার সরবরাহ নিয়ে অব্যবস্হাপনার ব্যাপক অভিযোগ উঠায় বর্তমান সরকার তাই সেই সরকারকের দূর্নীতি-পরায়নদেরকে ব্যংগ করে খাম্বা বলে ডাকে । অন্যদিকে এ সরকারের সময় তাড়াহুড়ো করে বিদ্যুত উৎপাদন বাড়াতে গিয়ে রেন্টাল-কুইক রেন্টাল ইত্যাদির মাধ্যমে ব্যপক জালিয়তি ও অনিয়মের অভিযোগ উঠে । ভবিষ্যতে হয়ত সরকার পরিবর্তন হলে তারাও এ সরকারের লোকজনকে কুইক রেন্টাল বলে ব্যাংগ করতে পারে !

তথ্যানুযায়ী বিদ্যুত উৎপাদনের ক্ষমতা বাড়লেও আনুপাতিক হারে সক্ষমতা কমেছে ।

উৎপাদন ক্ষমতা ১০,০০০ মেগাওয়াট

উৎপাদন সক্ষমতা ৬০৯২ (১০ নভেম্বর ২০১৩ পিক আওয়ারের ডাটা অনুযায়ী)। শতকরা হিসেবে ৬১ % ।

>>

উৎপাদন ক্ষমতা ৫৩০০ মেগাওয়াট

উৎপাদন সক্ষমতা ৩৯০০ (১৪ ডিসেম্বর ২০০৮) শতকরা হিসেবে ৭৩ %

অর্থাৎ এ সরকার শুধু ইলেকট্রিসিটি জেনারেশনে বেশী মনোনিবেশ করেছে । বিদ্যুৎ বিভাগের সচিব মনিরুল ইসলামের মতে তারা সর্বোচ্চ ৬৬৭৫ মেগাওয়াট পর্যন্ত সরবরাহ করতে পেরেছেন । বেশী জেনারেশনের সাথে সাথে সেটা ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশনের জন্য যে পূর্বের স্হাপনাগুলোরও ক্ষমতা বাড়াতে হবে তা এ সরকারের মাথায় ছিলনা ।

এক সরকার শুধু বিতরন ব্যবস্হার উন্নয়নের জন্য খাম্বা সাপ্লাই দিল । আরেক সরকার শুধু রেন্টাল সিস্টেমে জেনারেশন বাড়াল । দেখা যাক ভবিষ্যতের কোন সরকার হয়তবা গ্রীড,ট্রান্সমিশন-ডিস্ট্রবিউশন সিস্টেম, সাবস্টেশন ইত্যাদির উন্নয়ন করবে আর তারও পরের কোন সরকার হয়তবা স্বল্প আয়ের মানুষদের জন্য বিদ্যুতের দাম নাগালে আনার চেষ্টা করবে ! ততদিনে বিদ্যুতের চাহিদাও হয়তবা বর্তমানের তুলনায় দ্বিগুন হয়ে যাবে ।

বিষয়: বিবিধ

১১৯৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File