হায়দার ফারুক বিন মওদুদী ও জামায়াত ইসলাম

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ০৯ অক্টোবর, ২০১৩, ০৬:৩০:৫০ সকাল

মহান আল্লাহর দ্বীনকে জমিনে বাস্তবায়নের জন্য প্রচেষ্টা সকল মুসলমানের জন্য ফরজ ঠিক এমনটিই অসংখ্য মুসলিম বিশ্বাস করে । মাওলানা মওদুদী ভারতিয় উপমহাদেশে এই দ্বীন বাস্তবায়নের প্রচেষ্টার একজন তাত্বিক গুরু । কিন্তু শুধু ভারত নয়, বর্তমানে বিশ্বের অনেক দেশেই ইসলামি আন্দোলনরুপে এই প্রচেষ্টা চলমান । যেখানে শুধু মাওলানা মওদুদীর চিন্তা চেতনা নয়, অন্য অনেকভাবেই এই আন্দোলন চলছে ।

বাবা (মাওলানা মওদুদী) কখনো তার লেখা বই আমাদের পড়তে দেননি। জামায়াতে ইসলামীসহ ধর্মভিত্তিক কোনো রাজনীতির সঙ্গে জড়াতে দেননি। নেতা হওয়ার কারণে তিনি দলটির অন্ধকার দিকগুলো ভালোভাবেই জানতেন।- হায়দার ফারুক ( ইত্তেফাক)।

উপরের কথাগুলো নিয়ে মন্তব্য করার মত রুচি নেই বা ইচ্ছে পোষন করিনা । কারন বাবা তার ছেলেকে কি বলেছিল তা ছেলেরই সবচেয়ে ভাল জানার কথা । তাই, মাওলানা মওদুদী সত্যি এধরনের করেছিলেন কিনা তা এখানে অবান্তর । কিন্তু যে লোকটি তার লেখনির মাধ্যমে মুসলমানদেরকে দ্বীন প্রতিষ্টার প্রচেষ্টা অন্যান্য ইবাদতের মতই ফরজ বলে বুঝাতে চেষ্টা করেছিলেন - তিনি তার পরিবারের লোকজনকে তা করতে দেননি বা বারন করেছেন, এটা কি ধরনের কাজ !! এটাতো স্পষ্ট মুনাফেকি । নবী (আঃ)গন তাদের পরিবারের লোকজন ও একান্ত আপনজন থেকেই তওহীদের বানী প্রচার শুরু করেছিলেন । মুহাম্মদ সাঃ সর্বপ্রথম মা খাদিজা থেকেই দাওয়াত শুরু করেছিলেন । তাহলে হায়দার ফারুকের কথা সত্য হলে মাওলানা মওদুদী অবশ্যই একাজটিতে ইসলামিক পদ্ধতি অনুসরন করেননি ।

কিন্তু মাওলানার পরিবারের হায়দার ফারুক শুধু একাই উনার সন্তান নন । মাওলানার পরিবারে বর্তমানে জামায়াতের রোকনসহ অনেকেই জামায়াতের সমর্থক (যা হায়দার ফারুকের কথার সাথে মিলেনা)। 'খেলাফত ও রাজতন্ত্র' নামক বহুল আলোচিত বইটিতে খেলাফত থেকে রাজতন্ত্রের ধারার প্রবর্তন ও ইসলামের জন্য এটার খারাপ দিকগুলি উনি মোটামুটি আলোচনা করেছেন । তাই জামায়াতের ভিতর পরিবারতন্ত্র চালু হোক বা হায়দার ফারুকের বংশধরেরাই শুধু দলটির কর্নধার হবে এটা হয়তবা মাওলানা মনেপ্রানে কামনা করতেন না ।

মাওলানার লিখা তাফহীমুল কোরআন অনেকের কাছে ব্যপক জনপ্রিয় । এছাড়াও আরো অসংখ্য বই রয়েছে যেগুলোর স্বত্ব বিক্রি বাবদ বিপুল অর্থ আসে যা হায়দার ফারুক বিন মওদুদীরা পায়না । মাওলানা নিজেই এসবের স্বত্ব ইসলামী আন্দোলনের জন্য দান করে গেছেন । সুতরাং উপমহাদেশের বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ (ইত্তেফাক) জনাব হায়দার ফারুক জামায়াতকে নিজের শত্রু ভাবাটাই স্বাভাবিক মনে হয় ।

বিষয়: বিবিধ

১৩২৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File