আবদুল কাদের মোল্লার মৃত্যুদণ্ড নিয়ে একজন বীর মুক্তিযোদ্ধার মুখোমুখি ?

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ২৬ সেপ্টেম্বর, ২০১৩, ১০:২৫:১৭ সকাল

নাগরিক - আপনিতো একজন বীর মুক্তিযোদ্ধা । যুদ্ধে আপনি আহত হয়েছিলেন । দেশ আপনার ত্যাগের জন্য বীর উপাদিতে ভূষিত করেছে । মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের আকাংখা নিয়ে দেশের বর্তমান পরিস্হিতিতে আপনার মূল্যায়ন কি ?

বীর মুক্তিযোদ্ধা - সত্যি কথা কি, এক কথায় বলতে গেলে বর্তমানে মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে যা চলছে মুক্তিযোদ্ধারা এটা চায়নি ।

নাগরিক - ভারত আমাদের দেশকে স্বাধীন করতে সার্বিকভাবে সহায়তা করেছিল । কিন্তু যুদ্ধ শেষ হবার পর আত্মসমর্পন দলিলে স্বাক্ষর করা বা পাকিস্তানি আর্মি ও ১৯৩জন চিন্হিত যুদ্ধাপরাধীদের ছেড়ে দেয়া হয় সবি ভারতের স্বার্থে বা মর্জিমত । এমনকি তারা আমাদের মহান মুক্তিযুদ্ধকে ভারত-পাকিস্তান যুদ্ধ বলে থাকে । একজন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা হিসেবে বিষয়টি আপনি কিভাবে দেখেন ?

বীর মুক্তিযোদ্ধা - দেখুন, আপনার উল্লিখিত বিষয়গুলো ভেবে দেখলে একথা পরিষ্কার যে ভারত তাদের নিজেদের স্বার্থেই আমাদেরকে সাহায্য করেছিল যা বর্তমানে তাদের বিভিন্ন শোষন নীতি থেকেই প্রমানিত । আত্মসমর্পন দলিলে স্বাক্ষর করার বিষয়টি প্রত্যেকটি মুক্তিযোদ্ধার কাছে অপমানজনক । আমার মনে হয়, ভারত আমাদেরকে স্বাধীন হিসেবেই মনে করতে পারেনি, তারা হয়ত ধরে নিয়েছিল পশ্চিম পাকিস্তান থেকে আমরা তাদের অধীন হয়েছি । আর ভারত পাকিস্তান যুদ্ধ মনে করাটা আমি বলব আমাদের বিজয় গৌরবকেই ছিনিয়ে নেয়া । আমাদের ত্যাগকে অস্বীকার করা ।

নাগরিক - স্বাধীনতার প্রায় ৪২ বছর পর দেশে যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে । আপনার অনুভূতি কি ?

বীর মুক্তিযোদ্ধা - আমি আগেই বলেছি মুক্তিযুদ্ধের চেতনার দোহাই দিয়ে যা চলছে তা আমাদের চাওয়া ছিলনা । বিষয়টি বংগবন্ধুর সময়ই নিষ্পত্তি হয়ে গিয়েছিল । ৪২ বছর পর আমাদের দরকার ছিল, স্বাধীন এ দেশটিকে সম্মিলিতভাবে কিভাবে উন্নতির দিকে নেয়া যায় । কার্যত দেখা যাচ্ছে ইস্যুটিকে জাগিয়ে তুলে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা চলছে ।

নাগরিক - কাদের মোল্লা যাকে বর্তমানে কসাই কাদের হিসেবে বলা হচ্ছে । যিনি ৭১ সালে মিরপুরে ৩৪৪জনকে হত্যা সহ অনেক হত্যার সাথে জড়িত বলা হচ্ছে । সর্বশেষ মিরপুরে হযরত আলীর পরিবারকে নির্যাতনসহ হত্যার দায়ে তাকে মৃত্যুদণ্ড দেয়া হল । আপনার অনুভূতি কি ?

বীর মুক্তিযোদ্ধা - অপকর্ম বা মানবতাবিরোধী কাজে লিপ্ত ছিল এমন সব রাজাকারের বিচার হলে আমি অবশ্যই খুশি । কাদের মোল্লা এতগুলো মানুষকে হত্যার সাথে জড়িত থাকলে অবশ্যই যুদ্ধ চলাকালীন তার নাম হয়ত শুনতাম । তাছাড়া, মিরপুরে হযরত আলীর পরিবারকে নির্যাতনসহ হত্যা করা হয়েছিল ৭১ সালের ২৬ মার্চ । ২৫মার্চের রাতে পাকিস্তানি আর্মির গনহত্যার পরদিন তাদের কাছে কাদের মোল্লা একজন পূর্ব পাকিস্তানি বাংগালী ছাড়া আলাদা কেউ ছিলনা । রাজাকার-আলবদর এসব আরো বেশ কয়েকদিন পরে গঠিত হয়েছিল । যারা এ কেসটি সাজিয়েছে আমি বলব হয়ত তাদের কেউ মুক্তিযোদ্ধা নন অথবা ৭১সাল নিয়ে তেমন কিছুই জানেন বলে মনে হয়না ।রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য মুক্তিযুদ্ধের চেতনাকে তারা বিতর্কিত করছে ।

(চলবে-)

বিষয়: বিবিধ

১৩৮১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File