ঈদের বিশেষ অনুষ্ঠানমালা যেভাবে ভাসিয়ে নিচ্ছে রমজান মাসে অর্জিত তাকওয়া

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ১২ আগস্ট, ২০১৩, ১০:৫৯:২৩ সকাল

মাহে রমজানে রোজা রাখার সাথে সাথে মুসলমান সমাজে কিছু গুনগত বৈশিষ্ট লক্ষ্য করা যায় । বিশেষ করে নামাজের সময় মসজিদগুলো কানায়-কানায় পরিপূর্ন থাকে, অনেকেই বেশী বেশী কোরাআন তিলাওয়াৎ ও নফল নামাজ পড়ে ইত্যাদি..

কিন্তু ঈদকে উপলক্ষ্য করে বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলো সপ্তাহব্যাপী বিশেষ অনুষ্ঠান সম্প্রচার করে থাকে । নাটক, টেলিফিল্ম, সিনেমা, গান, উদ্যাম নৃত্য, স্বল্পবসনা তারকা স্বাক্ষাৎকার ইত্যাদি সবি আছে । ঈদের বিশেষ অনুষ্ঠানসূচী এমনভাবে তৈরী হয়ে থাকে, তাতে অনেকটা ঘুম থেকে জেগে নাস্তা সারার আগেই শুরু হয়ে যায়, আর শেষ হয় প্রায় মধ্যরাতে ।

টিভি পর্দার এসব অনুষ্ঠান দেখতে গিয়ে অনেকেই সময়মত বা মসজিদে গিয়ে জামাতের সহিত নামাজ আদায়ে ব্যার্থ হন । গভীর রাতে ঘুমাতে গিয়ে অনেকের ফজরের নামাজ কাজা হয়ে থাকে । কোরআন তিলাওয়াতের জন্য সময় ম্যানেজ করা অনেক কষ্টসাধ্য হয়ে উঠে ।

হুজুররা ওয়াজ করেন, রমজান হল অনেকটা ট্রেনিংয়ের মত । রমজানের সঠিক ট্রেনিংয়ের ফলে সারা বছর মানুষ ভালভাবে চলবে । যথাযথভাবে আল্লাহর ইবাদত করবে। কিন্তু ঈদের বিশেষ অনুষ্ঠান সেই ট্রেনিংকে ভাসিয়ে নিয়ে যায় । যৎসামান্য অর্জিত তাকওয়া ধরে রাখাই কষ্টসাধ্য হয়ে দাড়ায় ।

বিষয়: বিবিধ

১২০৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File