পতিতাপল্লী কেন বন্ধ নয়??

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ০৯ আগস্ট, ২০১৩, ১১:১৫:২২ সকাল

ঈদের দিনে পতিতা নিয়ে ঘাটাঘাটি কেন !!

দু'দিন আগে ফেসবুকে ১২ বছরের একটি কিশোরীর উদ্ধারের ভিডিও চিত্র দেখলাম । আজকে আবার টু'ডে ম্যগাজিনে পতিতাদের ঈদ নিয়ে একটি রিপোর্ট দেখে, মনের মাঝে কিছু ভাবনা উকি ঝুকি দিচ্ছে ।

যে দেশ মুসলিম প্রধান, ২লাখ নারীর ইজ্জত দিতে হয়েছে স্বাধীনতার জন্য, সরকার প্রধান ও প্রধান বিরোধীদলের প্রধান নারী, এছাড়াও বেশ কিছু প্রভাবশালী নারী মন্ত্রী রয়েছেন । মেয়েদের ডিগ্রী পর্যন্ত অবৈতনিক শিক্ষার ব্যবস্হা হচ্ছে । যে দেশে মৌলানা শফী তেতুল বললে নারীদের চিৎকার চেচামেচিতে কান ঝালাপালা হবার যোগাড় (যদিও শফী সাহেবরা এ বিষয়টি নিয়ে কথা বলেননা!!) । এমন একটি দেশে পতিতালয় থাকে কি করে ?

রিপোর্ট দু'টি দেখে মনে হয়েছে, পতিতালয়ে যদি জরিপ চালান হয় দেখা যাবে হাতেগোনা কয়েকজন ছাড়া প্রায় সবাই প্রতারনার শিকার হয়ে এখানে আসতে বাধ্য হয়েছে । যে মেয়েটি প্রতারকের খপ্পরে পড়ে এখানে এসেছে, বিষয়টি তাকে ও তার পরিবারকে রীতিমত খুন করার মত ! যাতে সহযোগী হচ্ছে এ সমাজ ও রাষ্ট্র । কারন সমাজের মানুষগুলো প্রতিবাদ না করার কারনেই সরকারের টনক নড়েনা । সর্বোপরি সরকারই সহযোগিতা করছে এগুলো টিকিয়ে রাখার জন্য । নারীবাদী সংগঠনগুলো এদের যৌনকর্মী বলে সামাজিক অবস্হান দেয়ার কথা বলে, কিন্তু পতিতালয় বন্ধ করে এদের পূর্নবাসনের কথা বলেনা !!

ঘটনাচক্রে যদি আমার-আপনার পরিবার-পরিজনের কাউকে এ কষ্টকর পরিনতি বরন করতে হয়, তখন আমাদের মনের অবস্হা কি হবে ? মনে হবে বিপ্লব করে দেশের সব পতিতালয় গুড়িয়ে দেই । যদি মন্ত্রীদের পরিবারের কেউ এ পরিনতির স্বীকার হয় !! চেপে যাবে ??

পতিতালয় না থাকলে এখানে জোর করে কাউকে নিয়ে আসার চিন্তাও হারিয়ে যাবে । একটি মুসলিম সংখ্যাগরিষ্ট দেশে এ নোংরা জিনিসটি না থাকলে কি দেশের অনেক ক্ষতি হবে ? দেশে হাজার হাজার গার্মেন্টস, নিটিং, স্পিনিং মিল রয়েছে । এসব ইন্ডাস্ট্রির বড়মাপের দু-একটিতেই দেশের এসব অভাগা নারীদের পূর্নবাসন সম্ভব ।

বিষয়টি নিয়ে সচেতন মহল কথা বলবেন আশাকরি । কারন আমি মনেকরি একজন অসহায় মেয়েরও ইজ্জত-আবরু রক্ষার জন্য সমাজ ও রাষ্ট্রের প্রয়োজনে অস্র ধরা উচিত ।

বিষয়: বিবিধ

১৪৫৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File