কবরের ড্রেস কোড সবার একরকম ! কোন কল্পনাই হাতা কাটার সাহস করেনা !!

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ২৮ মে, ২০১৩, ১১:২৯:৪০ সকাল

নাটোরের একটি কলেজে ছাত্রীদের বোরকা পরে স্কুলে আসার নির্দেশ দিলে দেশের উচ্চ-আদালত স্বপ্রনোদিত হয়ে রুল জারী করেছিল, সেখানে শাস্তির বিধান রেখে আইন হতে পারে ! কিন্তু যখন রাজউকের ছাত্রীকে বোরকা পরার অপরাধে কলেজ থেকে বের করে দিলে বা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্রীকে বোরকা পরার অপরাধে ক্লাস থেকে বের করে দিলে অথবা উদয়ন স্কুলের মেয়েদের ফুলহাতার জামা পড়ে আসলে তা কেটে দিলে আদালত আর সুয়োমুটো হয়ে রুল জারী করেননা ।

উপরের ঘটনাগুলো মাত্র কয়েকটা খন্ডচিত্র । কিন্তু বাস্তব পরিস্হিতি অত্যন্ত ভয়াবহ আকার ধারন করেছে । দেশটাকে এমন একটি পরিস্হিতির দিকে নিয়ে যাওয়া হয়েছে, যেন মুক্তিযুদ্ধের চেতনা মানেই ইসলাম বিরোধিতা । প্রগতিশীল ও আধুনিক হওয়ার মানেই ইসলামকে অপমান করা । খ্রীস্টান প্রধান পশ্চিমা দেশগুলোতেও ইসলামকে এভাবে কেউ অপমান করেনা বা সাহস রাখেনা । কিন্তু মুসলিম প্রধান বাংলাদেশ যেন এখন হয়ে উঠেছে ইসলাম ও মুসলমানদেরকে কটাক্ষ করার একটি নিরাপদ জায়গা । প্রতিবাদ করবেন ? আপনি হবেন রাজাকার বা মৌলবাদী !!

ধর্ম-বর্ন, ধনী-গরীব নির্বিশেষে সবার চির বিদায়ের পালা কিন্তু অত্যন্ত সুন্দর । কবরে যাবার ড্রেসকোড নিয়ে কেউ কোন কথা বলেনা । মাঝে মাঝে মনে হয়, যেসব কল্পনা খানমরা ড্রেসকোডের দোহাই দিয়ে মেয়েদের জামার হাতা কাটার দুঃসাহস দেখায়, তাদেরকে বিনা গোসল ও জানাজায় মাটিতে পুতে ফেলতে । কিন্তু কল্পনারা মরার পর লাশ হয়ে গেলে কাফনের উপর আবার কলেমা খচিত ছাদরে আচ্ছাদিত করে তারপর কবরের দিকে নেয়া হয় । কল্পনাদের সাথে কি নির্মম পরিহাস !!!

বিষয়: বিবিধ

১৪১৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File