আরাফাতের বিশাল মাঠ জুড়ে রয়েছে বাংলাদেশের নাম।

লিখেছেন লিখেছেন শাহাদাত হুসাইন নবীনগর ১৯ সেপ্টেম্বর, ২০১৬, ১১:৫৯:৪৩ রাত



প্রতি বছর আরাফাতের মাঠে জমে মুসলিম মিল্লাতের মহা মিলন মেলা।প্রায় অর্ধকোটি মানুষের মহা মিলন মেলায় মসজিদে নামিরা থেকে হজ্বের ভাষন প্রদান করেন কোরআনের পাখি শায়খ আব্দুর রহমান আস সুদাইস। মসজিদের পাশে রয়েছে বিশাল মাঠ যা আরাফার মাঠ নামে পরিচিত। এই বিশাল মাঠে রয়েছে বাংলাদেশী নিম গাছ। মরুর বুকে বিশাল সবুজ চত্বর। সারি সারি, হাজার পেরিয়ে লাখ; এত নিমগাছ আরাফাতজুড়ে! ১০ হাত উচু উচ্চতা নিয়ে চিকন ডালে সবুজ ঘন পাতা মেলে ধরে মরুভূমিতে ছায়া বিলাচ্ছে আমাদের নিমগাছ।

যত দেখবেন ততই মুগ্ধ হবেন। হজ্ব করতে আসা প্রায় অর্ধকোটি মানুষকে ছায়া বিলাচ্ছেন বাংলাদেশের নিম গাছ (স্থানীয়দের কথায় জিয়া ট্রি) মনে প্রশ্ন জাগল, মরুর দেশে কী করে এলো এত নিমগাছ? তাও আবার এতটা ঘন সবুজ?

অনুসন্ধানে জানা গেল, সালটা ছিল ১৯৭৭ ইংরেজি। বাদশাহ ফাহদের আমন্ত্রণে সৌদি আরবে আসেন বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান। আর উপহার হিসেবে সাথে নিয়ে আসেন বেশ কিছু নিমগাছের চারা। বাদশাহকে উপহার দেয়ার সময় বলেন, গরিব মানুষের দেশের গরিব রাষ্ট্রপতির পক্ষ থেকে আপনার জন্য এই সামান্য উপহার। বাদশাহ ফাহদ বহু দেশ থেকে বহু মূল্যবান উপহার পেয়েছেন; কিন্তু এমন মূল্যবান উপহার আর পাননি। আবেগে আপ্লুত বাদশাহ জড়িয়ে ধরেন রাষ্ট্রপতি জিয়াকে। আরাফাতের মাঠের আশ-পাশে অনেক বাংলাদেশী কাজ করেন, ব্যাবসা করেন, তারা সবাই নিম গাছ (জিয়া ট্রি) দেখিয়ে গর্ব করে বলেন এইটা আমাদের সাবেক রাষ্ট্রপতি জিয়া গাছ (নিম গাছ)

বিষয়: বিবিধ

১৪১১ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

377723
২০ সেপ্টেম্বর ২০১৬ রাত ০১:০৯
377727
২০ সেপ্টেম্বর ২০১৬ সকাল ১১:৩৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : দেশ থেকে তো ইসলাম হারিয়ে যাচ্ছে। হয়তো শুধু এই স্মৃতিটাই থেকে যাবে স্পেন এর মত। অনেক ধন্যবাদ
২১ সেপ্টেম্বর ২০১৬ রাত ০৪:৪৫
313090
শাহাদাত হুসাইন নবীনগর লিখেছেন : ধন্যবাদ আপনাকেও

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File