ক্রিটিক্যাল সময়ে মানুষ এত নির্লিপ্ত থাকে কেমন করে ?

লিখেছেন লিখেছেন জয়নাল আবেদীন টিটো ৩০ অক্টোবর, ২০১৪, ১২:৩৬:৫৭ রাত

যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত মতিউর রহমান নিজামীকে আজ মৃত্যুদণ্ড দেয়া হয়েছে । নিজামী'র জন্য এটা দ্বিতীয় মৃত্যদণ্ড । এ বছরের ৩০শে জানুয়ারী ১০ ট্রাক অস্ত্র মামলার রায়েও নিজামীকে মৃত্যদণ্ড দেয়া হয়েছিল ।

আমি খুবই আশ্চর্য হচ্ছি,

-- ঠিক মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে, ১৯৭২ থেকে ১৯৭৫ সালে, এমনকি তার পরেও, যখন মুক্তিযুদ্ধের স্মৃতি মানুষের মানসপটে উজ্জ্বল ছিল, তখন নিজামী, সাঈদী, গোলাম আযম এদের কারও বিরুদ্ধে বাংলাদেশের কোন একটি থানায়ও যুদ্ধাপরাধের অভিযোগে কোন মামলা দায়ের করা হয়নি কেন ?

--যে এলাকায় তারা যুদ্ধাপরাধ করেছেন, সে এলাকার জনগণ কেমন করে তাদেরকে একাধিকবার এম পি নির্বাচিত করেছে ?

--২০০৯ সালে এবং ২০১০ সালে, যুদ্ধাপরাধের মামলার চার্জশীট দাখিল করবার পূর্বে, এমনকি ট্রাইব্যুনাল গঠনেরও পূর্বে, বেশ কয়েকজন মন্ত্রী এবং রাজনৈতিক নেতা বলেছিলেন, ১০/১২ জনের ফাঁসির আদেশ হবে । তখন যে কয়জনের নাম তারা বলেছিলেন, এবং যাদের যাদের নাম বলেছিলেন, তাদের সবারই ফাঁসির আদেশ হয়েছে । তাদের ফাঁসির বিষয়টি যেহেতু রাজনীতিবিদ্গণ অনেক আগেই আমাদের অবহিত করেছিলেন, তাই জ্ঞাত বিষয়টি পুনরায় অবহিত হওয়ায় আনন্দটি নিরস হয়ে গেছে ।

আমাদের রাজনীতিবিদরা খুবই মেধাবী । চার পাঁচ বছর পরে মামলার কি রায় হবে, আগেই তারা নির্ভুল ভাবে বলে দিতে পারেন ।

আজকে রায় শোনার সময় মতিউর রহমান নিজামী নির্লিপ্ত ছিলেন । রায় শোনার পর তার ছেলেকে তিনি বলেন, "আমি মৃত্যু নিয়ে চিন্তিত নই। কারণ জীবন-মৃত্যু আল্লাহর হাতে। যার যেখানে মৃত্যু লেখা আছে সেখানেই হবে।... রায়ে যেসব ঘটনার কথা বলা হয়েছে আমি কখনো সেসব জায়গায় যাইনি। সরকার অন্যায়ভাবে আমাকে এই মামলায় সাজা দিয়েছে"।

--১৯৭২ থেকে ২০১০ সাল পর্যন্ত সরকার এবং তার এলাকার জনগণ তার বিরুদ্ধে মামলা না-করে নির্লিপ্ত ছিল; আর আজ মৃত্যুদণ্ডের আদেশ শোনার পর মতিউর রহমান নিজামী নির্লিপ্ত ছিলেন । ক্রিটিক্যাল সময়ে মানুষ এত নির্লিপ্ত থাকে কেমন করে ?

বিষয়: বিবিধ

১২১৫ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

279506
৩০ অক্টোবর ২০১৪ রাত ০৪:০৮
কাহাফ লিখেছেন :
আল্লাহতে যার পুর্ণ ঈমান তারা এমনই হয়!
আাল্লাহর জমিনে আল্লাহর আইন বাস্তবায়ণ করতে হলে এমন কঠিন পরিস্হিতির সম্মুখিন হওয়া স্বাভাবিক!এতে তাদের ঈমানী শক্তি আরো পুর্ণতা পায়।
আল্লাহ মজলুমানদের হেফাযত করুন এই দোয়া।
১২ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:৫০
237296
জয়নাল আবেদীন টিটো লিখেছেন : আল্লাহর জমিনে আল্লাহর আইন বাস্তবায়ন করার চেয়ে সব মানুষের হৃদয়-জমিনে আল্লাহর প্রতি ভয় এবং তাঁর প্রতি ভালবাসা বাস্তবায়ন বেশ জরুরী । হাজার বছর চেষ্টার প্র যদি আল্লাহর জমীনে আল্লাহর আইন বাস্তবায়ন না হয়, তাহলে সমস্যা নেই । কিন্তু আমি যদি আমার নিজের, প্রিবারের, স্মাজের অন্যান্যদের হৃদয়-জমিনে আল্লাহর ভয় ( তাকওয়া) এবং তাঁর প্রতি ভালবাসা (ইহসান) ফসল ফলাতে না পারি, তাহলে, দুনিয়া এবং আখেরাতে আমার পরিণতি হবে বনি ইসরাইলীদের মত । এর একমাত্র সমাধান ব্যাপক দাওয়াতী কাজ ।
279535
৩০ অক্টোবর ২০১৪ সকাল ০৮:২২
মামুন লিখেছেন : খুব সুন্দর লিখেছেন! অসাধারণ অনুভূতি! ভালো লাগা রেখে যাচ্ছি। Thumbs Up
293646
১২ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:৫০
জয়নাল আবেদীন টিটো লিখেছেন : ভাল লাগা রেখে যাওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।
310279
২১ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:২৪
গাজী সালাউদ্দিন লিখেছেন : যারা আল্লাহর রাহে নিজের জীবন রাঙিয়েছে তাদের পক্ষেই সম্ভব ক্রিটিকাল মুহুর্তে এমন নির্লিপ্ত থাকা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File