মনীষী, বিশিষ্ট ইসলামিক স্কলার এবং বহু গ্রন্থপ্রণেতা মুহাম্মাদ কুতুব ইন্তেকাল করেছেন ।

লিখেছেন লিখেছেন জয়নাল আবেদীন টিটো ০৫ এপ্রিল, ২০১৪, ০৩:০০:৪০ রাত



মনীষী, বিশিষ্ট ইসলামিক স্কলার # ভ্রান্তির বেড়াজালে ইসলাম, # বিংশ শতাব্দীর জাহিলিয়াত # আমরা কি মুসলমান প্রভৃতি বইয়ের লেখক মুহাম্মদ কুতুব গতকাল শুক্রবার মক্কায় একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন । ইস্তাম্বুলের Today's Zaman পত্রিকা এই খবর প্রকাশ করেছে । তিনি ১৯১৯ সালে মিশরের আসিউত নামক স্থানে জন্মগ্রহণ করেন । শিক্ষকতাকে ব্রত হিসাবে নেয়া এই মহান ব্যক্তি মক্কা উম্মুল কুরা ইউনিভার্সিটি এবং জেদ্দাস্থ কিং আবদুল আজীজ ইউনিভার্সিটির প্রফেসর ছিলেন ।

তার বড় ভাইয়ের নাম সাইয়্যেদ কুতুব, যিনি 'ফি যিলালিল কুরআন', 'ইসলামী সমাজ বিপ্লবের ধারা', 'আগামী দিনের জীবন বিধান', 'আল কোরআনের শিল্প ও সৌন্দর্য', বিশ্বশান্তি ও ইসলাম' প্রভৃতি গ্রন্থের প্রণেতা ।

আমি কতবার তার সাথে সাক্ষাত করার জন্য ব্যকুল হয়ে ছিলাম । কতবার কতজনকে তার অবস্থা সম্বন্ধে জানতে চেয়েছি ! তিনি কোথায় থাকেন, সে সন্ধান কেউ আমাকে দিতে পারে নি । উইকিপিডিয়া লিখেছিল, ২০০৪ সালে তাকে শেষবারের মত প্রকাশ্যে মক্কায় দেখা গেছে । মজনু যেমন লাইলীর বাড়ীর পাশে অকারণে ঘোরাফিরা করত, তেমনি আমিও কতবার কিং আবদুল আজিজ ইউনিভার্সিটিতে গিয়েছি, ডানে বামে তাকিয়েছি, পিতার মত শ্রদ্ধেয়, শিক্ষকের মত সম্মানিত এই ব্যক্তিটির সাক্ষাত পাই কি না ! না, কোনদিন তাকে দেখতে পাই নি । এমনকি তার ছবিও কোনদিন দেখিনি । কেউ যদি একবার আমাকে বলত, তিনি মক্কার অমুক স্থানে আছেন, তাহলে আমি সেখানে গিয়েই তার সাথে সাক্ষাত করতাম ।

তার লেখা 'ভ্রান্তির বেড়াজালে ইসলাম', 'বিংশ শতাব্দির জাহেলিয়াত' এবং সাইয়্যেদ আবুল আলা'র লেখা 'ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ্ব' হাজারো তরুণের চোখ থেকে জাহেলিয়াতের ছলনাময়ী রূপের জাল ছিন্ন-বিচ্ছিন্ন করে দিয়েছে ।

ডাউনলোড করুন--

http://azelin.files.wordpress.com/2010/08/muhammad-qutb-islam-the-misunderstood-religion.pdf

বিষয়: বিবিধ

১৮৬২ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

202600
০৫ এপ্রিল ২০১৪ রাত ০৩:১৪
ভিশু লিখেছেন : ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিঊন!
অনবদ্য তাফসীরগ্রন্থ ফী জিলালিল কুরআনের রচয়িতা সাইয়েদ কুতুব শহীদের যোগ্যতম সহোদর এই সুমহান ব্যক্তিত্ব বিশ্ব-ইসলামী আন্দোলনের একজন শতাব্দীসেরা উজ্জ্বল নক্ষত্র! সারাটা জীবন উৎসর্গ করেছেন তাঁর পরিবারের প্রতিটি অনন্য সদস্য এপথে! তাঁদের লেখনী, ত্যাগ-তিতীক্ষা, সংগ্রাম-সাধনা পৃথিবীর প্রতিটি আনাচে-কানাচে কর্মরত ইসলামী আন্দোলনের কর্মীদেরকে অবিরাম অনুপ্রেরণা-উৎসাহ দিয়ে যেতে থাকবে! মহান রব অবশ্যই তাঁকে জান্নাতুল ফিরদাউসে দাখিল করবেন, ইনশাআল্লাহ...Praying Praying Praying
০৫ এপ্রিল ২০১৪ রাত ০৩:২৮
152118
জয়নাল আবেদীন টিটো লিখেছেন : ইসলামের জন্য তার ত্যাগ ও তিতীক্ষার কারণে, পাশ্চাত্যের খোলস খোলে আসল রূপ উন্মুক্ত করে দেবার কারণে, এবং দৃঢ়চিত্ত আদর্শ শিক্ষক হওয়ার কারণে তিনি আরব বিশ্বে আদরণীয় ছিলেন । তার জীবনের শেষ দিকে তার মুক্ত চলাচলের উপর সৌদী সরকার নিয়ন্ত্রণ আরোপ করেছিল ।
ইসলামী সমাজ কায়েমে তার নিরন্তর প্রচেষ্টা আল্লাহ কবুল করুন এবং জান্নাতে দাখিল করুন ।
খুবই সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।
202606
০৫ এপ্রিল ২০১৪ রাত ০৩:৫৭
প্যারিস থেকে আমি লিখেছেন : ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিঊন!
০৬ এপ্রিল ২০১৪ রাত ০১:১৪
152481
জয়নাল আবেদীন টিটো লিখেছেন : পড়ার জন্য ধন্যবাদ । জাজাকাল্লাহু খাইরান ।
202629
০৫ এপ্রিল ২০১৪ সকাল ০৬:৫৫
সালাম আজাদী লিখেছেন : মদীনায় উনার একটা প্রোগ্রামে তথাকথিত সালাফিদের যে অভদ্রতা আমি দেখেছি, সাইয়েদের ভুলের কারণে তাকে যেভাবে অপমান করতে দেখেছি, তাতে উনার নিরবতা ছাড়া আর কিছুই ছিলোনা। কয়েকবার উনাকে চাকুরিচ্যুত করা হয়েছে ওখানে। এর পরেও গোপনে তার সাথে যোগাযোগ ছিলো অনেকের।
খান ভাই তো উনার সন্ধান জানতেন। যাহোক, আপনার দু:খের সাথে শেয়ার করছি। জাযাকাল্লাহু খায়রান লেখার জন্য
০৬ এপ্রিল ২০১৪ রাত ০১:১২
152479
জয়নাল আবেদীন টিটো লিখেছেন : কিছু কিছু 'ইসলামপন্থী ' আছে, যারা আদব কায়দা কী জিনিষ তা একেবারেই জানে না । অল্পজ্ঞান এদেরকে করেছে গোঁড়া, ধর্মান্ধ, অসহিষ্ণু । এই ধর্মান্ধ-অসহিষ্ণুদের সামনে ভদ্রজনরা চুপ করে থাকা ছাড়া আর কি-ই বা করতে পারেন ?
না, আমি তার অবস্থান সম্বন্ধে জানতে পারিনি ।
আপনার পোস্ট পড়লাম । পড়লাম এর মন্তব্য-প্রতিমন্তব্যগুলোও । আপনার পোস্ট পড়ে নতুন অনেক কিছু জানতে পেরেছি । এর কাছে আমার পোস্ট খুবই ম্লান ।
জাজাকাল্লাহু খাইরান ।
০৬ এপ্রিল ২০১৪ সকাল ০৬:৩৭
152513
সালাম আজাদী লিখেছেন : ম্লান হবে কেনো, আপনার টা খবর ছিলো, আর আমারটা অন্য কিছু। আগে খবর দেয়ার সাওয়াব অনেক বেশী
202646
০৫ এপ্রিল ২০১৪ সকাল ১০:০৬
আহ জীবন লিখেছেন : ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
০৬ এপ্রিল ২০১৪ রাত ০১:১৬
152482
জয়নাল আবেদীন টিটো লিখেছেন : আল্লাহ সুবহানাহু ওয়া তা'লা তাকে, আপনাকে আমাকে জান্নাত নসীব করুন ।
202746
০৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:২৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৬ এপ্রিল ২০১৪ রাত ০১:১৩
152480
জয়নাল আবেদীন টিটো লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ ।
203397
০৬ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৪৮
আবু সাইফ লিখেছেন : শেষরাতে ব্লগের পাতায় চোখ রাখতেই আপনার এ পোস্টেই শোকসংবাদটা পেলাম- Crying Crying Crying
আলহামদুলিল্লাহ.. ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন
Praying Praying

প্রিয়জন বিদায়ের কষ্টের খবরটা পড়লাম, ফিরে গেলাম অনেক বছর আগের একদিনের স্মৃতিতে- কুতুব পরিবারের সাথে রুহানী পরিচয় প্রায় তিন যুগের কাছাকাছি- সেকথা আরেকদিন বলবো ইনশাআল্লাহ! Waiting

ঘুমানোর পরিকল্পনাটা বাদ দিতে না পেরে মনে কষ্ট নিয়েই ব্লগ থেকে উঠলাম!
এরপর ঐদিন আর সময় করতে পারিনি, কাল রাতে আমার নেটে সমস্যা ছিল- তাই ব্লগে/পোস্টে মন্তব্য করা হয়নি!

কিছু মানুষের জন্য দোয়ার ঝাঁপি স্বতঃস্ফূর্তভাবেই খুলে যায়- চলতে থাকে একটানা- কয়েকদিন, সপ্তাহ, মাস পেরিয়ে চলে- কখনোই থামেনা, থামার নয়!

আল্লাহতায়ালা কুতুব পরিবারকে জান্নাতের সর্বোচ্চ স্তরে রাখবেন এবং নাদেখেও যাঁরা তাঁদের লেখনি ও সংগ্রামী সাথীদের মাধ্যমে জেনে তাঁদেরকে ভালোবাসেন তাঁরাও যেন জান্নাতে সাথী হবার সুযোগ পান [ইনশাআল্লাহ]- রহমানুর রহীমের শাহীদরবারে এমন দাবী করে চলেছি!
Praying Praying Praying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File