কোন মাহফুজউল্লাহ মারা গেছেন ?

লিখেছেন লিখেছেন জয়নাল আবেদীন টিটো ২৯ ডিসেম্বর, ২০১৩, ০৪:৩০:৩৭ বিকাল

আজকের পত্রিকার খবরে এসেছে কবি, সাংবাদিক মাহফুজউল্লাহ ইন্তেকাল করেছেন । এতে একটা ভুল বুঝাবুঝি হচ্ছে । মাহফুজউল্লাহ নামে দু'জন লেখক/কলামিস্ট আছেন ।

একজন মোহাম্মদ মাহফুজউল্লাহ, যিনি তার জীবনের আশিটি বছর পাড়ি দিয়েছেন । তার ছোট ভাইয়ের নাম (মরহুম)মোহাম্মদ মাহবুবউল্লাহ, যিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সাবেক প্রফেসর, এবং পরবর্তীতে আইআইউসি'র ভিসি ।

অন্যজন মাহফুজউল্লাহ যার বয়স তেষট্টি থেকে চৌষট্টি বছর; তার নামের পূর্বে মোহাম্মদ সংযুক্ত নয় ।

মোহাম্মাদ মাহফুজউল্লাহ (সিনিয়র), একাধারে কবি, কথাসাহিত্যিক, সাহিত্য সমালোচক । নজরুল, রবিঠাকুর জসিমউদ্দিনের বেশ কিছু দীর্ঘ কবিতা তার মুখস্ত । বেশ কয়েক বছর ধরে তিনি অসুস্থ হয়ে শয্যাশায়ী আছেন । চোখে দেখেন না, স্ট্রোক করে শরীরের একপাশ অবশ হয়ে আছে । তাই তিনি ডিক্টেশন দিয়ে লিখেন । তার মুখ দিয়ে বলে যাওয়া কথাগুলোও যে এত সুন্দর সাহিত্যগুণে সমৃদ্ধ, যা পড়ে মুগ্ধ না-হয়ে উপায় নেই । তার সাহিত্য সমালোচনাগুলোতে স্মৃতিচরিত দীর্ঘ কবিতার উদ্ধৃতি থাকে । এক সময় তিনি নজরুল ইন্সটিটিউটের পরিচালক ছিলেন । নজরুল ও ফররুখের কবিতার উপর তার জ্ঞান আসাধারণ । 'নজরুল-নার্গিস বিষয়ক পত্রাবলী', 'মুসলিম ট্র্যাডিশন অব বাংলা লিটারেচার' সহ বেশ কিছু বই তিনি লিখেছেন । ফররুখ আহমদ অনুদিত "ইকবালের নির্বাচিত কবিতা" বইয়ের যে অসাধারণ ভূমিকা তিনি লিখেছেন, তা যে কোন সাহিত্যরসিক মানুষকে মুগ্ধ করবে । বাংলা সাহিত্যে মুসলিম ঐতিহ্য নিয়ে তার বেশ কিছু মূল্যবান লেখা রয়েছে । যারা মুসলিম ঐতিহ্যে বাংলা সাহিত্যের অনুসন্ধানী পাঠক, তাদেরকে মোহাম্মদ মাহফুজউল্লাহ'র লেখা যেমন প্রেরণা যোগাবে, তেমনি তার মৃত্যু তাদেরকে ব্যাথাতুর করবে ।

জুনিয়র মাহফুজউল্লাহ---যিনি একজন রাজনৈতিক কলামিস্ট এবং বিশ্লেষক । ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অর্থনীতি বিষয়ের প্রফেসর মাহবুবউল্লাহ তার ভাই । মাহফুজউল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয় হতে পদার্থবিদ্যা এবং সাংবাদিকতায় ডিগ্রী নেন । ছাত্রজীবনে এবং পরবর্তীতে বামপন্থী আন্দোলনের সাথে জড়িত ছিলেন । ছাত্র ইউনিয়নের ইতিহাস নিয়ে নিয়ে তিনি বই লিখেছেন । সাংবাদিকতা বিষয়ক তার বেশ কিছু আছে । তিনি টিভি টকশো তে অংশগ্রহণ করেন ।

দুই মাহফুজউল্লাহই দীর্ঘদিন ধরে দৈনিক আমার দেশ পত্রিকায় লিখছেন । দুজনের ভাইয়ের নাম মাহবুবউল্লাহ এবং দুই মাহবুবউল্লাহই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক । মোহাম্মদ মাহফুজউল্লাহ লিখেছেন ঈদসংখ্যায় এবং শুক্রবারের সাহিত্য সামিয়িকীতে, এবং মাহফুজউল্লাহ লিখছেন রাজনৈতিক কলামে । বেশকিছুদিন ধরে দুজনই অনিয়মিত লেখক ।

আমার বিশ্বাস, (মরহুম) মোহাম্মদ মাহবুবউল্লাহর বড় ভাই কথা সাহিত্যিক এবং সাহিত্য সমালোচক মোহাম্মদ মাহফুজউল্লাহ(৮০) ইন্তেকাল করেছেন; সাংবাদিক এবং টিভি-টকার মাহফুজউল্লাহ(৬৩) নয় ।

যারা "বাংলা সাহিত্যে মুসলিম সাধনা এবং ঐতিহ্য" নিয়ে পড়াশোনা করতে চান, তাদের জন্য মোহাম্মদ মাহফুজউল্লাহ'র লেখায় অনেক উপকরণ আছে । তার যেসব লেখাগুলো গ্রন্থাকারে প্রকাশ হয়নি, সেগুলো গ্রন্থবদ্ধ করা প্রয়োজন । তিনি তার অবদানের কারণে আমাদের কাছ থেকে দোয়া পাবার হক রাখেন ।

আল্লাহ রাব্বুল আলামিন তাঁকে জান্নাত নসিব করুন ।

বিষয়: বিবিধ

২৪৭৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File