লুঙ্গি জিন্দাবাদ

লিখেছেন লিখেছেন তারাচাঁদ ১৫ এপ্রিল, ২০১৩, ০৪:৪৫:১৭ রাত

বাংলাদেশ সহ অনেক দেশের মানুষই নিয়মিত লুঙ্গি পড়েন । গ্রামের মানুষ সবসময়, এবং শহুরে মানুষ বাসায় অবস্থানকালীন সময় লুঙ্গি পরতেই স্বাচ্ছন্দ অনুভব করেন । ইদানিং কেউ কেউ আছেন--যারা দিনরাত চব্বিশ ঘন্টা প্যান্ট পরতে পছন্দ করছেন । প্যান্ট পড়লে এর নীচে অবশ্যই আণ্ডারওয়্যার পড়তে হয়; তা না হলে ভীষণ বিপদ । যতক্ষণ প্যান্ট পড়বেন, ততক্ষণ আণ্ডারওয়্যার পড়তেই হবে । লুঙ্গি পড়লে এর নীচে আণ্ডারওয়্যার পড়ার দরকার হয় না ।

মেডিক্যাল কলেজে পড়ুয়া এক ছাত্র অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন । সার্জারী বিভাগের অধ্যাপক খাদেমুল ইসলাম সাহেব, যিনি ইংল্যাণ্ড থেকে এফআরসিএস করা ছিলেন, তিনি সেই ছাত্রকে দেখতে এলেন । এসে তিনি দেখলেন, অসুস্থ ছাত্রটি প্যান্ট পরে বিছানায় শুয়ে আছেন । পরনে প্যান্ট দেখেই তিনি দিলেন এক ধমক । ছাত্রটিকে বললেন, 'অকারণে প্যান্ট পড়ে আছ কেন' ?

এই ধমকের কারণটি আমি (তারাচাঁদ) আপনাদের বুঝিয়ে বলছিঃ

যারা মেডিকেলের বই পড়েছেন তারা জানেন, অত্যন্ত যৌক্তিক কারণে আল্লাহ তা'লা মানুষের অণ্ডকোষদ্বয়কে শরীর থেকে বাইরে রেখেছেন । শরীরে ভিতরের তাপমাত্রা ৯৮'৪ ডিগ্রী ফারেনহাইট । এই উচ্চ তাপমাত্রা স্পারমাটোজেনেসিস বা শুক্র উৎপাদনের অন্তরায় । আণ্ডারওয়্যার পরা অবস্থায় অণ্ডকোষদ্বয় শরীরের উচ্চ তাপমাত্রার সংস্পর্শে আসে । তখন শুক্র উৎপাদন কমে যায় । যাদের অণ্ডকোষদ্বয় শরীরে ভিতরে থাকে তাদের সন্তান জন্মদান করার ক্ষমতা নেই । ( অণ্ডকোষ পেটের ভিতরে থেকে যাওয়াকে বলা হয় আনডিসেনডেড টেস্টিস । এটি একটি জন্মগত ত্রুটি। ভ্রূণ-অবস্থায় অণ্ডকোষ পেটের ভিতরের থাকে । মাতৃগর্ভ হতে ভূমিষ্ঠ হওয়ার আগেই অণ্ডকোষদ্বয় পেট থকে নিচে নেমে আসে ) অণ্ডকোষে ক্যান্সার হওয়ার একটি বড় কারণও কিন্তু এই আনডিসেনডেড টেস্টিস ।

টাইট আণ্ডারওয়ার পরায় স্বাস্থ্য বিষয়ক আরেকটি সমস্যা হল, অণ্ডকোষ যদি দুই উরুসংযোগের সাথে চেপে থাকে, তাহলে ছত্রাক জাতীয় ইনফেকশন হওয়ার সম্ভাবনা বেশী থাকে । ঘামের কারণে, এবং ইসতেনজা-জনিত কারণে ভেজা আণ্ডারওয়্যারের সংস্পর্শ ছত্রাক -জাতীয় ইনফেকশন হওয়ার সম্ভাবনা অনেক বেশী বাড়িয়ে দেয় । আণ্ডারওয়্যার না-পরাই এর সহজ সমাধান ।

লুঙ্গি পড়লে উরুসন্ধি এবং অণ্ডকোষে বাতাস সহজে প্রবেশ করতে পারে । বাতাসের এই অবাধ আসা-যাওয়া শুধু আরামদায়কই নয়, স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী ।

পেশাব-পায়খানা করা, এবং এরপর পরিস্কার পরিচ্ছন্ন হওয়া, এ দুটি কাজেই প্যান্টের চেয়ে লুঙ্গি আরামদায়ক ।

ইংরেজ-'প্রভু'রা এদেশে আসার আগে লুঙ্গিকে কেউ ঘৃণা করত না । এদের দাসানুদাসরা কোন বিবেচনা ছাড়াই অকারণে লুঙ্গিকে ঘৃণা করতে শিখেছে । তথাকথিত শিক্ষিতদের অর্জিত বিদ্যা তাদেরকে যুক্তিসঙ্গতভাবে ভাবতে শেখায়নি, শিখিয়েছে 'প্রভু'র অন্ধ আনুগত্য করতে ।

বিষয়: বিবিধ

২৩০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File