উপলব্ধি

লিখেছেন লিখেছেন রাবেয়া রোশনি ১৮ আগস্ট, ২০১৩, ১১:২৬:৫৫ রাত

কোন একজন মনিষী বলেছিলেন , তোমাকে যখন কোন মানুষ খুব কষ্ট দেয় তুমি আশাহত হবে না । মানুষের কাছ থেকে আশা হারাবে না । মনে রেখো অন্য আর একজন মানুষ এসে হয়তো তোমাকে কষ্ট গুলো শুনবে , লাঘব করার চেষ্টা করবে । তোমাকে আশার আলো দেখাবে । স্বপ্ন দেখাবে ।

আমার মতে মানুষের উপরে আশা হারানো মানে নিজের উপর থেকে বিশ্বাস কমে যাওয়া । যেই মানুষটা আজ আমার সাথে খারাপ ব্যাবহার করেছে কাল হইত সেই তার নিজের কর্মের জন্য অনুতপ্ত হবে ।কিংবা নাও হতে পারে । তবে এই মানুষটাকে আমাদের বুঝার এবং জানার সুযোগ দিতে হবে ।

তার একটা সাইট খারাপ হতে পারে । ভাল কর্ম থাকতে পারে । কিংবা এই মানুষটা একটা কাজে অবিশ্বস্ত হলেও অন্য একটা কাজে তাঁকে বিশ্বাস করা যায় ।

আসলে দোষ-গুণ, ভালো-মন্দ নিয়েই তো একজন মানুষ। দোষের কারণে একজন মানুষকে ঘৃণা করা বা দূরে সরিয়ে দেয়া ঠিক না। বরং, তার দোষকে মেনে নিয়ে এর কারণ খুঁজে বের করতে হবে এবং তাকে এরথেকে বের হতে সাহায্য করতে হবে। তাহলে আর নীরব মনকষ্টে ভোগার দরকার পরবে না।

আমাদের মাথা চিন্তা করার স্থান । আমরা প্রতিনিয়ত কোন না কোন চিন্তা করতে থাকি ।চিন্তা রাজ্যের খারাপ চিন্তা যেন জায়গা না পায় । মানুষের ভালো চিন্তা মানুষের মনকে প্রানবন্ত ও উতফুল্ল রাখে , মনকে সুস্ত রাখে । আর খারাপ চিন্তা বা দুশ্চিন্তা মানুষের মনকে দুর্বল করে দেয় । হতবিহবল করে দেয় ।

আমরা নিজেদের বেলায় একটু চিন্তা করলে বুঝতে পারি যে , একটা বিষয় নিয়ে আমি চিন্তা করছি তার মাঝে হাজার ভাবনা এসে সিরিয়াল দিয়েছে । এখন আগে কোন টা নিয়ে ভাববো । সব গুলো তো ইম্পরট্যান্ট! একটা সময় দেখা যায় আমাদের চিন্তা রাজ্যের কুল কিনারা হারিয়ে ফেলি ।

“একটা জমি থেকে ভালো ফসল পেতে হলে নিড়ানি দিয়ে, আগাছা বেছে, সার-সেচ ইত্যাদি দ্বারা আগে যেমন তাকে উত্তম রূপে প্রস্তুত করতে হয়। ঠিক তেমনি সঠিক পথে বিবেককে পরিচালিত করতে, অর্থাৎ বিবেক যাতে সঠিক সময়ে সঠিক তথ্য দিতে পারে এজন্য তাকেও প্রস্তুত করতে হয়। আর বিবেক প্রস্তুতের সার-সেচ আর নিড়ানি হচ্ছে জ্ঞানার্জন।”

বিষয়: বিবিধ

২৯৮৪ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

356730
১২ জানুয়ারি ২০১৬ সকাল ১১:৩৮
Ekla Mon লিখেছেন : সুন্দর,,,, ভালো লাগলো,,,,

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File