উট পাখি হয়ে বাঁচতে চাই, মানুষ হয়ে নয় ।

লিখেছেন লিখেছেন সাদা পায়রা ৩১ মার্চ, ২০১৩, ১০:২০:৩৯ রাত

উটপাখি বিপদ দেখলে বালিতে মুখ লুকিয়ে ফেলে, এটা একটা প্রচলিত বিভ্রান্তিকর মীথ মাত্র। ধারণা করা হয়, উটপাখিকে বালির মধ্যে কোন কিছু খুঁটিয়ে খেতে দেখে, কারো কারো মাথায় এই চিন্তাটি এসেছিল, যা পরে এক জনপ্রিয় ধারণায় পরিণত হয়। বাস্তবে আর সব প্রাণীর মত বিপদ টের পেলে হয় সে রুখে দাড়ায় কিংবা পালিয়ে যায়।

বিশ্বের সবচেয়ে বড়ো পাখিটি হচ্ছে উট পাখি। যদিও এরা সবচেয়ে বড়ো পাখি কিন্তু এদের ওড়ার ক্ষমতা নেই। তবে দারুণ জোরে ছুটতে পারে এরা। উট পাখিরা ঘণ্টায় ৭০ কিলোমিটার গতিতে ছুটতে পারে। তবেই বোঝো এদের ছোটার ক্ষমতা! এদেরকে সাধারণত আফ্রিকাতে পাওয়া যায়।

এদের উচ্চতা প্রায় ৩ মিটার আর ওজন ১৫০ কেজিরও বেশি হতে পারে। ভাবো একবার, কি পরিমাণ ওজন! এদের রয়েছে বিশাল বিশাল পাখা। কত বিশাল বলো তো, পুরোটা মেলে ধরলে প্রায় ৭ ফুট হবে এর দৈর্ঘ্য। এই বড়ো বড়ো পাখার জন্যই তো এরা উড়তে না পারলেও পাখি। পুরুষ উটপাখি গুলোর পাখার রঙ হয় কালো। এর সঙ্গে থাকে সাদা লেজ। মেয়েগুলোর পাখার রঙ হয় ধুসর বাদামী। বলতেই পারো যে এত বড়ো পাখা থাকার পরও কেন এরা উড়তে পারে না? কারণ এদের শরীরের ওজন অনেক বেশি। এত বেশি ওজন নিয়ে ওড়ার মতো শক্তি তাদের ওই বড়ো পাখাতেও নেই। এজন্যই এরা উড়তে পারে না।

উট পাখির মতই এর ডিমও অনেক বড়ো হয়ে থাকে। পৃথিবীতে সবচেয়ে বড়ো ডিম এই উট পাখিরই। অন্য কোন প্রাণী আর এতো বড়ো ডিম পাড়ে না। এদের একেকটা ডিমের ওজন হয়ে থাকে ১.৫ কেজি। আর এই ডিম ফুটে বাচ্চা বের হয় ৩৫ থেকে ৪০ দিনে।

বাস্তবতা হলো উটপাখি বালুতে মুখ লুকায়না, লুকায় ওদের মত দেখতে একধরনে পাখি আমাদের সমাজে আছে কেউবা রাজনীতিবিদ, পুলিশ, শিক্ষক, সাংবাদিক এবং বিভিন্ন ধরণের বাহাদুর থাকেন ।

এই মুখ লোকানো কথা টা এসেছে জনপ্রিয় প্রিন্ট মিডিয়া (তাদের ভাষা মতে) প্রথম আলো থেকে। তাদের একটা বিজ্ঞাপন থেকে । তাদের বিজ্ঞাপন টা ছিল এই রকম । “উট পাখি নয়, মানুষের জীবন চাই। মাথা তোলো আওয়াজ ওঠাও”। এই বিজ্ঞাপনটাই আমার সাথে ওদের সাংঘরসিক । লিখা টা এই বিজ্ঞাপন টাকে নিয়ে। আজ সারা দেশে যখন খুন খারাবি মারামারি, রাজনীতির অস্থিরতা চলছে । তাদের সুনাগরিক খ্যাত বুদ্ধিজীবীরা আজ বালুতে মুখ লুকিয়ে রেখেছে। রেখেছে প্রথম আলোর সকল সাংবাদিক রা । মুখ লুকিয়ে সুধু বসে আছে তা বললে ভুল হবে তারা আজ মিথ্যা নোংরা কাঁধা ছড়াচ্ছে।

বিষয়: বিবিধ

২৪১৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File