বেনাপোলে পোর্ট এন্ট্রি ভিসা কেন?

লিখেছেন লিখেছেন শহর ইয়ার ০৫ মে, ২০১৩, ০১:২৭:৫৬ দুপুর

বেনাপোলে বাংলাদেশীদের জন্য পোর্ট এন্ট্রি ভিসা চালু করেছে ভারত। হঠাৎ করে এই খবরটা অনেকটা চমক নিয়ে এসেছে।কিছুদিন আগেও ভারতের ভিসা পাবার মাপকাঠি ছিল শাহবাগের আন্দোলনে সম্পৃক্ত থাকা। অর্থাৎ যারা শাহবাগের আন্দোলনে জড়িত হননি কিংবা সমর্থন করেননি তাদের কে ভিসা দেয়া হয়নি। কয়েকজন তরুনকে সরাসরি জিজ্ঞেস করা হয়েছিল তারা শাহবাগে গিয়েছিলেন কিনা। অথচ তারা যাচ্ছিলেন দিল্লীতে তাবলিগের একটি দাওয়াতি কার্যক্রমে। শেষ পর্যন্ত তাদের ভিসা দেয়া হয়নি।



বাংলাদশের জন্মের পর থেকেই ভারতীয়রা আমাদের রাজনীতি সার্বক্ষণিক মনিটর করে থাকে। বিশেষ একটি গোষ্ঠীর পক্ষে প্রকাশ্যে মদদ দেয়। ২০০৬ সালের অক্টোবরে একটি ব্যক্তিগত কাজে আমি দিল্লীতে গিয়েছিলাম। যেখানেই গিয়েছি সেখানেই ছিল বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কৌতুহল। ২৬ তারিখে ছিল আওয়ামীদের লগিবৈঠার তান্ডব। সেই একতরফা ঘটনাটা ঐদিনেই সীমাবদ্ধ ছিল। কিন্তু বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি খারাপ এই অজুহাতে তারা প্রায় সপ্তাহখানেক বাংলাদেশের সাথে বাস যোগাযোগ বন্ধ রাখে।

আর এখন ভারত দেখছে এই দেশে তাদের শুভান্যুধায়ীদের দুর্দিন ঘনিয়ে আসছে। বিপদ আসন্ন। তাদের বাঁচাতে কিছু করা দরকার। তাই খুলে দিয়েছে বর্ডার। বেনাপোলে শুধুমাত্র বাংলাদেশের বর্ডার ক্রস করতে পারলেই হয়। ঐপারে ভাদারা পাবেন জামাই আদর। কারা পাচ্ছেন পোর্টএন্ট্রি ভিসা?

বিডিনিউজের খবর অনুযায়ী, আপাতত সরকারী চাকুরীজীবিরাই পাবেন পোর্ট এন্ট্রিভিসা।'' ইমিগ্রেশন কর্মকর্তা বলেন, সংশ্লিষ্টরা বেনাপোল-হরিদাসপুর চেকপোস্টে এসে ভারতীয় কর্তৃপক্ষকে অফিসিয়াল ছুটির এনওসি দেখিয়ে ভিসা নিতে হবে, বলেন তিনি।

এক্ষেত্রে সরকারি কর্মচারী যে কয়দিন ছুটি পাবেন তার ওপর ভিত্তি করে ভারতে প্রবেশের ভিসা দেয়া হবে।''

পোর্টএন্ট্রি ভিসায় কে সরকারী চাকরী করছেন আর কে করছেন না তা শুধু কাগজ দেখেই নিরূপন করবেন ওই পারের দাদারা। বাহ, বেশ ভাল। একটি এনওসি বানানো কী খুব কঠিন কাজ? যখন আমাদের দেশের সরকারী সবগুলো অফিস আওয়ামীদের একচ্ছত্র নিয়ন্ত্রণে। পাসপোর্ট এনডোর্সের জন্যও একই কথা প্রযোজ্য।

দেখুন বিডিনিউজের খবরের Link

বিষয়: বিবিধ

১২৮৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File