যাদের দেখে আমাদের শিখা-২

লিখেছেন লিখেছেন উম্মু রাইশা ২৩ সেপ্টেম্বর, ২০১৩, ০৮:৫৩:৫৮ রাত

সিমির জন্য একজন আরবী টিচার আর গানের টিচার রাখা হল। সিমির যদিও রাগ সাধতে ভাল লাগেনা। আরেকটা টেনশান কাজ করে আরবী টিচারযাবার পরই গানের টিচার আসেন। আরবী টিচার যদি টের পান যে সিমি গান শিখে? স্কুল থেকেই সিমি জেনেছে গানবাজনা ইসলাম পছন্দ করেনা।যেখানে বাঘের ভয় সেখানেই সন্ধ্যা হবার কথা। আরবীটিচার একদিন কিছুতেই যাননা আর গানের টিচার দুলাল স্যার এসে পড়েন। ফিসফিস করে সিমিকে জিজ্ঞাসা করেন,

উনি কি পড়ান?

উনি গান শিখান।

অমনি আরবী টিচার মফিজ সাহেবের গম্ভীর মুখ খুশীতে ভরে যায়। এক লাফে চলেযান দুলাল স্যারের পাশে আবারো ফিসফাস করে বলেন,

গান আমি খুব ভালবাসি।

সিমি মিলাতে পারেনা ব্যাপারটা। আরো ঘোলাটে হয়ে যায় যখন শুনে মফিজ স্যার যেসব বাসায় টিভি আছে তাদের মাবাবাদের অনুরোধ করে রাখে যে শুক্রবারদিন বাংলা সিনেমা শুরু হলে উনাকে যেন অবশ্যই বলা হয়। আস্তে আস্ত বুঝে যে এরা হল আর্মির হুজুর তাই এরকম। ক্লাসের হুজুরত এমন করেননা।

সারাজীবনই সিমির এরকম না মানানোর বিষয়গুলি তে পড়তে হয়। দাউদ পাবলিকে ঢুকার সময় থেকেই শুনেছে তাদের স্কুলের অনেক দামী প্রপার্টি ছিল,ইন্ডিয়ান আর্মিরা সব লুটে নিয়ে গেছে। ইন্ডিয়ান আর্মিরা কেন চুরি করবে,ওরা না আমাদের বন্ধু।পাকরা চুরি করলেও কথা ছিল। একথা শুনে সবাই তাকে চুপ থাকতে বলে আজো সে চুপ করেই আছে।

আর এরশাদের ভয় ত রাক্ষসের থেকেও বেশী ছিল। একদিন কোথা থেকে শুনে সিমি বাসায় এসে বলে,

আম্মু এরশাদের না অনেক বউ

মা সাথে সাথে তাকে মানা করে বলে একথা বাইরে বলনা,ধরে নিয়ে যাবে আর তোমার আব্বুর চাকরি চলে যাবে।

কে বলে দিবে আম্মু?

এরশাদের অনেক লোক আছে,তুমি তাদের হয়ত আপন ভেবে বলে ফেললা।

সিমির তাই মনে পড়ে যায়,বাস ড্রাইভারের সামনেই ত সবাই বলল। এখন আর্মির ড্রাইভার যদি সব বলে দেয়। কয়েকদিন ভয়ে ভয়ে চলে বাচ্চারা।

আর না মানার ব্যাপারটা সিমি কাউকে বুঝাতে পারেনা। একজন হিন্দি সিনেমা দেখবে, বাংলা নাটক দেখবে অথচ সে এগুলি করতে পারবেনা,প্রেম করতে পারবেনা অথচ প্রেম দেখবে, নাটক করতে পারবেনা শুধু দেখতে পারবে এগুলি সে কোনোদিনও বুঝতে পারেনা।

বিষয়: বিবিধ

২৮০৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File