মানসিক অস্থিরতায় পুলিশ!! আংশিক নয়, পুরোই সত্য

লিখেছেন লিখেছেন বঙ্গ বাবা ২১ মার্চ, ২০১৩, ০১:৪৬:১৩ রাত

এলাকার এক বড় ভাইয়ের সাথে খুব সকালে দেখা হল।আমাকে খাওয়ানোর জন্য নিয়ে গেলেন এক রেস্তোরায়।সেদিন আবার হরতাল। খদ্দের তাই স্বাভাবিক ভাবেই কম।চা পড়োটা খাচ্ছি। হঠাৎ করে দুজন পুলিশ আর ডিবির একজন ঢুকল। একটু নড়েচড়ে বসলাম।

তিনজনের চেহারায়ই চরম ক্লান্তি আর বিরক্তির ছাপ। হঠাৎ একজন চিৎকার করে বলল "আর কত ভাল লাগে।সারাদিন সারারাত খাটুনি খাটুনি। আমরা যে মানুষ হেইডা কি আর খবর আসে?" কিছুক্ষণ থেমে আবার নিজ থেকেই বকতে লাগলো- "হেই এক রাজনিতি,মাইনষের জীবন টা নষ্ট কইরা দিল"

পুলিসের মুখে এরকম স্ববিরোধী কথা শুনে একটু অবাক হয়ে ঘুরে তাকালাম। মধ্যবয়স্ক, সুঠাম দেহী লোক। নাম তার স্বার্থেই দিচ্ছিনা। আমার আগ্রহ দেখে আবার বলতে লাগলো "কত আর কুলায়? শরীর ও চলে না, মনেও আর জোর পাই না। দেশে পুরা যুদ্ধ বাধায় রাখসে। সপ্তাহে দুই দিন কইরা দেয় হরতাল,আমাদের ডিউটি তো ২৪ ঘণ্টা।কোথাও শান্তি নাই।একটা মানুষ ও ঠিক মত রাস্তায় হাঁটতে পারে না"

এক বেয়ার এসে তাঁকে খানিকটা তেলানোর চেষ্টা করে বলল "সার, আপনারা তো তাও শান্তিতে আসেন।মতিঝিল পল্টনে তো আর দৌড়াদৌড়ি"

হিতে পরহিত হল। পুলিশ ভাই গেলেন খেপে।চিৎকার করে বলল "শান্তিতে আসি না বাল? সারাদিন এরকম ভালা লাগে? ঘুমে চোখ বন্ধ হয়া যায়,কিন্তু কোন রেস্ট নেওন যাইব না।রাত ৩ টা থেইকা ঘুরবার লাগসি। এখন যদি ১০ মিনিটের ও ঘুমান সুযোগ দেয় সব ঘুমাইয়া জাইব।কিন্তু হেই সুযোগ কি আর আসে? মন মেজাজ আর ভালা লাগে না"

এরপর একটা গল্প বলা শুরু করল "আমগোর গ্রামে সিলো এক জমিদার মহিলা, জামাই মইরা গেসে আরো আগে,পোলা মাইয়ারে শহরে পাঠায়া, জমিন বেইচা দিয়া কিসু খামার খুমার রাখসে আর কাজ করনের লাইগা রাখসে অনেক লোক।হেরা বইয়া গল্প করলে মহিলা আইসা ঝাড়ি- কাজ করস না কেন। হেরা কয় কাজ তো নাই, মহিলা কয়- তাও কাজ কর। আমগোরও অবস্থা এমনই।কিসু করনের নাই,হারা রাইত পাহারা দেও। আর ভালা লাগে না"

এই যে পুরো ঘটনা, পুরোটাই সত্যি।আরো অনেক কিছুই বলছিল।আমি চুম্বক অংশ বললাম।একটি জিনিশ ভাববার বিষয়- কিছু অতি উৎসাহী ছাড়া অধিকাংশ পুলিশের মধ্যেই হতাসা কাজ করছে।কারন তাদেরও পরিবার আছে।সারাদেশে সংঘর্ষের ঘটনায় পুলিশের আহত- নিহত হওয়াটা এই frustration এর আগুনের মধ্যে তেল ঢালার মতই। পুলিশি চাকরি মানেই এখন জবাবদিহিতা আর রাজনৈতিক শৃঙ্খলে বন্দি এক কঠোর জীবন। অসন্তোষ বেড়ে তাই বিদ্রোহ হওয়াটাও তাই অস্বাভাবিক না।কিন্তু কে শুনে কার কথা? আমাদের সরকার!!!!!!! আওয়ামী লীগ , সালাম তোমায়.।.।।

বিষয়: রাজনীতি

১৪৪৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File