Roseজরুরী ভিত্তিরে টুডে ব্লগের মডারেটরকে...

লিখেছেন লিখেছেন নাইস ১৯ ফেব্রুয়ারি, ২০১৩, ০৯:৫৫:৩১ রাত



আমার আন্তরিক সালাম নিবেন। ভূমিকা ছাড়াই দ্রুত কথাটা বলে ফেলি:

আমি এই ব্লগের সন্ধান পেয়েছি খুব বেশি সময় হয়নি। আমার মনে হচ্ছে এই ব্লগটি নতুন। অনেক কিছুই এখানে গোছালো নয়। কিন্তু সময়ে প্রয়েজনে অনেক ব্লগার এখানে এসেছেন। থাকবেনই কেয়ামত পর্যন্ত যদি সেই পরিবেশ থাকে। কারণ, আমরা যারা নতুন আসছি বা আমাদের সাথে যারা আছেন তারা একই পথের লোক যেখানেই থাকি একসাথে থাকি, থাকব আল্লাহ যদি সেই তৌফিক দেন। আমিন!

১। নতুন নতুন সব ব্লগারদের সাদরে গ্রহণ করা।

২। নতুন ব্লগারদের আগমন উপলক্ষ্যে একটা স্টিকি পোস্ট কয়েকদিন ঝুলিয়ে দেয়া যাতে করে নতুন ব্লগারগণ উৎসাহ পেতে পারেন।

৩। এই ব্লগের স্ট্রাকচার খুব বেশি বুঝতেছি না। যেমন-এসবিতে যেমন কি করতে হবে তা স্পষ্ট ছিল। এখানে চিহ্নের মাধ্যমে দেওয়া আছে। মন্তব্য করুন, মন্তব্যের জবাব দিন, রিপোর্ট করুন ইত্যাদি স্পষ্ট করে লিখে দিলে ভাল হয়।

৪। ব্লগের যে সমস্ত সমস্যা আছে তা দ্রুত সমাধান করে দেওয়।

-নোটিফিকেশনে অদেখা মন্তব্য ২। অথচ ক্লিক করলে তা প্রদর্শন করে না। এভাবে

-আমি যখন মোবাইল থেকে ব্যবহার করি তখন এক দেড়শ ব্লগারের নাম সবার প্রথমেই চলে আসি। যা পাড় হয়ে পোস্টে যেতে অনেক সময় লেগে যায়। ইত্যাদি।

৫। আমি দেখতে পারি না আমার কোন কোন লেখায় কোন কোন ব্লগার মন্তব্য করেছেন তা প্রদর্শন

৬। টুডে ব্লগকে আরো একটিভ করতে পারেন। যেমন- মন্তব্য করতে আইকন খুঁজতে হয়। সেক্ষেত্রে মন্তব্য করুন, মন্তব্যের জবাব লিখুন, রিপোর্ট করুন ইত্যাদি লিখে দিলে ভাল হয়। তবে রেডি মন্তব্য আমার কাছে পছন্দনীয় নয়।

৭। একজন ব্লগার দেখলাম এসবি ব্লগের প্রায় দিনের নিয়মের মত একটি পোস্ট দিয়েছেন কি নীতিমালা ভঙ্গ করার কারণে আমার পোষ্ট মুছে দেয়া হল? কেউ যদি বুঝিয়ে বলতেন!

-আমি এখানে এই কথা মডারেটরকে বলছি,

০ আমার ধারণা এবং বিশ্বাস করি টুডে ব্লগের মডারেটর মুসলিম। আগে এসবি ব্লগে ব্লগিং করেছি। আজ এসবি ব্লগ নেই। মডারেটরও নেই। আল্লাহ মডারেটর মোহায়মেন ভাইকে রক্ষা করুন। উনাকে আল্লাহ মাফ করে দিন। এসবির একটি ভুল ছিল এই, মুসলিম মানে সম্পূর্ণরূপে নিজেকে ইসলামের জন্য উৎসর্গ করা। সেখানে আমাদের ইসলামী মূল্যবোধে প্রায় যাবতীয় পোস্টগুলো বাকশালী কায়দায় মুছে দেয়া হয়েছে। আমরা বেশিরভাগ ব্লগারই সেখানে ইসলামের অনুসারী ছিলাম। কিন্তু এসবিতে প্রথম প্রথম কিছুটা থাকলেও শেষ এক বছরে এসে আমাদের পোস্ট হারানোর আর্তনাদকে মডারেটর কোন মূল্যই দেননি। আমরা বড় হতাশায় ছিলাম সেখানে।

কিন্তু অবশেষে আর শেষ রক্ষা হল না এসবি এবং মডারেটর কারোরই। আসলে যার ভাগ্যে এরেস্ট, নির্যাতন লিখা আছে তাকে কেউ রক্ষা করতে পারবে না। আবার যার ভাগ্যে বিজয় লিখা; তাকে কেউই শাস্তি দিতে পারবে না।

তাই আমাদের উচিৎ:

নিজের মত করে বর্তমান ইসলামের বিরোদ্ধে সকল ষড়যন্ত্রের মোকাবেলা লেখনির মাধ্যমে নির্দিধায় চালিয়ে যাওয়া।

মডারেটরের উচিৎ:

যেহেতু সকল মত কে গুরুত্ব দেওয়া হবে বলে নীতিমালায় কথা দেওয়া হয়েছে, তাই যে যাহাই লিখুক অন্ততঃ গালিগালাজহীন মানসম্মত লেখাগুলোকে যে মতেরই হোক ব্লগে স্থান দেওয়া। যেন খুব সহজেই মুছে দেওয়া না হয়। কারণ, একজন যত্নশীল ব্লগার খুব কষ্ট করে চিন্তাভাবনা করে সময় ব্যয় করে একটি লেখাকে তৈরি করে অন্যদের পড়ার জন্য।



বিজয় এসবি দিয়ে করতে পারিনি। এখান থেকেই বিজয় আনতে চাই!

সবাইকে শুভ কামনা! আল্লাহ আমাদের সবার কল্যাণ করুন। আমিন

বিষয়: বিবিধ

১১৬৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File