চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে এইচএসসি পরীক্ষা দিচ্ছেন শিবির নেতা-কর্মীরা

লিখেছেন লিখেছেন ফয়সাল ০২ এপ্রিল, ২০১৩, ০২:৩৭:৪১ দুপুর

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে এইচএসসি পরীক্ষা দিচ্ছেন শিবির নেতা-কর্মীরা

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বসে এবার এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন ৩৯ শিক্ষার্থী। সাম্প্রতিক হরতালে পিকেটিংয়ের সময় এবং বিভিন্ন কলেজের ছাত্রাবাস থেকে তারা গ্রেপ্তার হয়। একসঙ্গে এতজনের পরীক্ষার ব্যবস্থা করতে গিয়ে কারাগারটি পরিণত হয়েছে একটি পরীক্ষা উপকেন্দ্রে (সাব-সেন্টার)।

কারাগার সূত্র জানিয়েছে, ৩৯ জন পরীক্ষার্থীই ছাত্রশিবিরের সমর্থক। তাদের মধ্যে ১১ জন মাদ্রাসা বোর্ডের অধীনে বিভিন্ন মাদ্রাসার এবং ২৮ জন চট্টগ্রাম বোর্ডের অধীনে বিভিন্ন কলেজের শিক্ষার্থী। এর মধ্যে সরকারি হাজী মুহম্মদ মুহসীন কলেজেরই ১৬ জন শিক্ষার্থী। এ ছাড়া সরকারি সিটি কলেজের তিনজনসহ আরও ১০টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী রয়েছে।

এর আগে কারাগারে একসঙ্গে বসে এত বেশিসংখ্যক পরীক্ষার্থীর অংশগ্রহণের তথ্য পাওয়া যায়নি। চট্টগ্রাম বোর্ড ও কারা কর্তৃপক্ষও বিষয়টি স্বীকার করেছে। গত বছর পাঁচজন শিক্ষার্থী কারাগারে বসে পরীক্ষা দিয়েছিল বলে জানায় বোর্ড সূত্র।

জানতে চাইলে চট্টগ্রাম কারাগারের জেলার রফিকুল কাদের প্রথম আলোকে বলেন, ‘কারাগারে পরীক্ষার্থী বেড়ে যাওয়ায় এখন এটি একটি সাব-সেন্টারে পরিণত হয়েছে। আমরা কারাগারের সভাকক্ষকে (কনফারেন্স হল) পরীক্ষা কেন্দ্র হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছি।’ তিনি জানান, এসব পরীক্ষার্থীকে হরতালে পিকেটিং করার সময় এবং চট্টগ্রামের বিভিন্ন ছাত্রাবাস থেকে গ্রেপ্তার করা হয়।

চট্টগ্রাম বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক পীযূষ দত্ত জানান, আদালতের নির্দেশে এ ৩৯ জনের পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এ ক্ষেত্রে পরীক্ষা কেন্দ্র এবং অভিভাবক উভয়কেই ঝামেলা পোহাতে হবে।

নিয়ম অনুযায়ী, সংশ্লিষ্ট শিক্ষার্থীর যে কেন্দ্রে পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল, সেই কেন্দ্রের একজন শিক্ষক পুলিশ পাহারায় পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্রসহ আনুষঙ্গিক কাগজপত্র নিয়ে কারাগারে যাবেন। পরীক্ষা শেষে তিনি একইভাবে উত্তরপত্র কেন্দ্রে নিয়ে যাবেন। এ ক্ষেত্রে পরীক্ষার্থীর অভিভাবককেই শিক্ষকের নির্দিষ্ট ভাতা ও যাতায়াত খরচ বহন করতে হবে। তবে ব্যবহারিক পরীক্ষা নেওয়ার মতো অবকাঠামো কারাগারে না থাকায় আদালতের বিশেষ অনুমতি সাপেক্ষে প্যারোলে মুক্তির মাধ্যমে শিক্ষার্থীরা পুলিশি পাহারায় সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রে গিয়ে এ পরীক্ষা দিতে পারে।

চট্টগ্রাম বোর্ড থেকে এ বছর বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, মানবিক ও গার্হস্থ্য অর্থনীতি বিষয়ে মোট ৬৪ হাজার ১৭১ জন পরীক্ষায় অংশ নিচ্ছে।

বিষয়: বিবিধ

১২১৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File