মাওঃ মওদূদী রহঃ এর জীবনী।

লিখেছেন লিখেছেন ফয়সাল ২৫ এপ্রিল, ২০১৩, ১০:৩৯:৫৫ সকাল

Maududi ঔরঙ্গাবাদ, ভারত, হায়দ্রাবাদ দেশীয় রাজ্য enclave অংশ জন্মগ্রহণ করেন. তিনি মাওলানা আহমদ হাসান পেশায় একজন আইনজীবি আপনি জন্মগ্রহণ করেন. তিনি তার তিন ভাই সর্বকনিষ্ঠ [4] তাঁর পিতা পয়লা Chishti লাইনের বংশধর ছিল. আসলে তার পদবি Chishti Silsilah অর্থাত্ Khawajah সৈয়দ Qutb উল Din Maudood Chishti (ঘ প্রথম সদস্যের কাছ থেকে প্রাপ্ত হয়েছে . 527 এএইচ) [5]

শৈশব

একটি প্রারম্ভিক বয়সে, Maududi হোম শিক্ষা দেওয়া হয়েছিল, তিনি বলেন, "ধর্মীয় তার বাবার হাতে এবং তার দ্বারা নিযুক্ত শিক্ষক বিভিন্ন থেকে শিক্ষাদান পেয়েছি." [5] তিনি শীঘ্রই যাইহোক, প্রথাগত শিক্ষা থেকে সরানো, এবং তার দ্বিতীয় সম্পন্ন মাদ্রাসা Furqaniyah থেকে শিক্ষা. তার স্নাতক পড়াশোনার জন্য তিনি Darul Uloom, হায়দ্রাবাদ (ভারত) যোগদান করেন. তাঁর স্নাতক অধ্যয়ন, তবে তাঁর বাবার অসুস্থতা এবং মৃত্যুর দ্বারা ক্ষতিগ্রস্ত হয়, এবং তিনি নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে তার পড়াশোনা শেষ করেন. [4] তাঁর নির্দেশ যেমন ইউরোপীয় ভাষা হিসাবে, একটি আধুনিক স্কুলের বিষয় খুব সামান্য অন্তর্ভুক্ত , ইংরেজি মত. [5] তিনি আরো কাসিম আমিন 14 [6] এবং Asfar, অস্পষ্ট ফার্সি ভাবুক Mulla Sadra একটি কাজ থেকে 3,500 পৃষ্ঠাগুলি সম্পর্কে. [7] বয়সে উর্দু মধ্যে নতুন মহিলার অনুবাদ

শিক্ষা

আনুষ্ঠানিক শিক্ষার জন্য, সৈয়দ Maududi সরাসরি মাদ্রাসা Furqania, ঔরঙ্গাবাদ আট ক্লাস ভর্তি করা হয়. যেখানে তিনি সব সর্বকনিষ্ঠ থাকা সত্ত্বেও সর্বথা, তার বর্গ তোমার পারদর্শী. এটা সৈয়দ Maududi পদার্থ বিজ্ঞান, রসায়ন, গণিত আকৃষ্ট হত, যখন সময় ছিল, এবং তিনি গভীরতার মধ্যে পদার্থবিজ্ঞান এবং গণিত মৌলিক ধারণা নিয়ে গবেষণা করেছে. তিনি Molvi (মেট্রিক) পরীক্ষা পাস, এবং Molvi আলম (ইন্টারমিডিয়েট) ভর্তি করতে হবে. ইতিমধ্যে তার পিতা তিনি একটি গুরুতর পক্ষাঘাত আক্রমনের শিকার এবং তিনি একটি মধ্যবিত্ত পরিবার থেকে belonged হিসাবে, সম্পত্তি বা ব্যাংক ব্যালান্স কোন যাব মারা যেখানে ভোপাল স্থানান্তরিত. অতএব, ইয়াং Maududi আর্থিক অসচ্ছলতা কারণে তাঁর শিক্ষা dissever ছিল.

ব্যক্তিগত দিক

পিতার মৃত্যুর জীবনের অর্থনৈতিক বাস্তবতার সঙ্গে শ্রেণীভুক্ত আপনি তরুণ Maududi আনা. তিনি একটি প্রতিভাধর penman ছিল, তাই সে তার পেশা হিসেবে সাংবাদিকতা করতে বেছে নেওয়া হয়েছে, এবং Dehli থেকে কাগজপত্র 'Madeena' Bajnour, 'তাজ' Jabal Pur এবং জমিয়তে Ulma হিন্দ-আল জমিয়তে এর অঙ্গ সম্পাদিত হয়েছে. আল jamia Dehli তার সম্পাদকের পদ সময় তিনি একটি শীর্ষ সাংবাদিক হিসেবে তার মূল্য কথা বলা, যা নিচে সৎ, মামুলী, incisive, বিশ্লেষণাত্মক এবং স্বপ্নদর্শী সম্পাদকীয়তে এবং বিশ্লেষণ, penned. মাওলানা মুহাম্মদ আলী Johar এছাড়াও তাকে তার দৈনিক Hamdrad জন্য কাজ proffered ছিল, কিন্তু সৈয়দ Maududi কারণে হিন্দ জমিয়তে Ualma এর নেতৃত্বের সঙ্গে রাজনৈতিক পার্থক্য, তবে প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছেন, সৈয়দ Maududi পরে সেইসাথে আল জমিয়তে ছেড়ে চলে যেতে হয়.

ইকবাল এর কবিতা তাঁর প্রথম দিকের শৈশব থেকে সৈয়দ Maududi অঙ্কিত ছিল. তার পিতা তাকে ভারতের ইতিহাস শেখানো, এই ফিরে স্থল তাকে তার সাংবাদিকতা পেশার অনেক সাহায্য করেছে. বিদেশী শাসকদের জন্য তার ঘৃণা, অর্থাত্, ইংরেজি. এবং ভারতের মুসলমানদের বৃহত্তর স্বার্থ, Khelafat আন্দোলন তার a ংশ g হণ, ইত্যাদি ভারত আন্দোলন এবং সত্য Gera আন্দোলন ইত্যাদি ভারতীয় মুসলমানদের থেকে অভিবাসনের enthusiastically তাদের তুর্কী সহকর্মী সমর্থিত হবে. সৈয়দ Mududi তার নৈতিক খারাপ মুসলিম সমাজে অভিযোগমোচন করার চেষ্টা করে, এবং একই সময়ে, সময় তাদের রাজনৈতিক ভুল তাদের সতর্ক করে দিয়েছিলেন এবং খুব তাদের সংশোধনী কর্মগুলি. তিনি তার বলেন, ফাইন্ডিং এবং মুসলমানদের লাভ করতে পারে যে প্রস্তাব দিয়েছে যাহাতে ভারতীয় মুসলমানদের তার মতামত malady ইসলামী শিক্ষা থেকে বিচ্যুত অতএব, তিনি একটি প্রবন্ধ লিখেছিলেন ছিল প্রতাপ তারা চিঠি এবং আত্মা মধ্যে ইসলাম অনুসরণ করে শুধুমাত্র যদি. তিনি হিন্দু ও মুসলিম উভয় জন্য এক জাতি তত্ত্বের ধারণা বিরোধিতা জন্য জমিয়তে Ulma ই হিন্দ 1925 সালে কংগ্রেসের সঙ্গে জোট প্রবেশ করার সময়, সৈয়দ Maududi, আল জমিয়তে সম্পাদক --- একটি জমিয়তে অঙ্গ হিসাবে প্রতিবাদে পদত্যাগ করেন. [ 8]

জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠাতা আমি

মূল নিবন্ধ: জামায়াতে ইসলামী

সৈয়দ আবুল A'la Maududi 4 এ, Zaildar পার্ক, Ichhra, লাহোর হাউস এর প্রধান প্রবেশপথ

1941 সালে, Maududi ইসলামী মূল্যবোধ ও অনুশীলন উন্নীত করা একটি ধর্মীয় রাজনৈতিক আন্দোলন হিসাবে ব্রিটিশ ভারতে জামায়াতে ইসলামী (JI) প্রতিষ্ঠা. JI তিনি মুসলিম লীগ নেতাদের একটি ইসলামী দৃষ্টিভঙ্গী আছে কি না arguing ছিল, পাকিস্তান সৃষ্টি বিরুদ্ধে হতে বলেন হয়. তিনি পাকিস্তান নামে একটি স্বাধীন রাষ্ট্র চাইছেন নেতা, একটি ইসলামী রাষ্ট্র হতে যথেষ্ট উপযুক্ত কোন ক্ষেত্রে যে বিশ্বাস; তারা শুধুমাত্র মুসলমানদের সংখ্যা ও পরিমাণ সংখ্যাগরিষ্ঠ হবে যেখানে একটি মুসলিম রাষ্ট্রের জন্য স্বপক্ষে কেন যে ছিল না. মাওলানা Maududi একটি মুসলিম রাষ্ট্র অগত্যা একটি ইসলামী রাষ্ট্র মানে না, যে যুক্তি. তিনি একটি ইসলামী রাষ্ট্র একটি মুসলিম রাষ্ট্র বলেন, ", কিন্তু রাষ্ট্র সংবিধানের পবিত্র Qura'an এবং Sunnah উপর ভিত্তি করে, যতক্ষণ না, যদি না একটি মুসলিম রাষ্ট্র একটি ইসলামী রাষ্ট্র হতে পারে না. তাঁর আর্গুমেন্ট সমস্ত মুসলিম রাজনৈতিক নেতাদের দ্বারা সমালোচিত হয় স্বাধীন রাষ্ট্র Pakist তৈরি করার যুদ্ধ. ভারত বিভাজন পর fait accompli প্রদর্শন, JI পাকিস্তান একটি ইসলামী রাষ্ট্র সমর্থন 1947 সালে পুনরায় নির্ধারণ করা হয়. JI পাকিস্তান প্রাচীনতম ধর্মীয় পক্ষ দাবি করে. [9]

ভারত বিভাজনের, JI ব্রিটিশ ভারতের খুঁজে উত্কীর্ণ নতুন দেশে নতুন রাজনৈতিক সীমানা সঙ্গে প্রতিষ্ঠানের বিভক্ত করার সিদ্ধান্ত নিয়েছে. Maududi নেতৃত্বে প্রতিষ্ঠানের এখন জামায়াতে আমি ইসলামী পাকিস্তান নামে পরিচিত. এছাড়াও বিদ্যমান জামায়াতে ইসলামী হিন্দ, বাংলাদেশ জামায়াতে ইসলামী, এবং এবং শ্রীলঙ্কা ভারতীয় কাশ্মীরে স্বশাসিত দল. [9] হয়

Maududi জামায়াত প্রথম আমীর (সভাপতি) নির্বাচিত হন এবং তিনি স্বাস্থ্যের কারণে দায়িত্ব থেকে প্রত্যাহার করে নেয় যখন 1972 সালের আগে পর্যন্ত তাই ছিল. [9] ছিল

রাজনৈতিক সংগ্রাম

পাকিস্তান রাষ্ট্রের জন্য সংগ্রামের শুরুতে, Maududi এবং তার দলের মুসলমানদের জন্য একটি রাষ্ট্র হতে পাকিস্তান অনুপস্থিত জন্য এবং না একটি ইসলামী রাষ্ট্র হিসেবে মুসলিম লীগের অন্যান্য নেতাদের সমালোচনা. ভারত পার্টিশন করা উচিত যাচ্ছে এবং পাকিস্তান তৈরি বুঝতে পেরে, তিনি পাকিস্তান একটি ইসলামী রাষ্ট্র করার জন্য সংগ্রাম শুরু করে. Maududi 1947 সালে পাকিস্তান পাঠানো এবং ঘন ঘন গ্রেফতার ও কারারুদ্ধ হওয়ার দীর্ঘ, ফলে একটি ইসলামী রাষ্ট্র সেটিকে হত্তয়া কাজ করেন. 1953 সালে, তিনি এবং JI 1953 এর লাহোর দাঙ্গা এবং সামরিক আইনের নির্বাচনী ঘোষণার ফলে পাকিস্তানে Ahmadiyya সম্প্রদায় বিরুদ্ধে অভিযান নেতৃত্বে. [9] তিনি অন্তর্ভুক্ত যা লেফটেনেন্ট জেনারেল আজম খান, নেতৃত্বে সামরিক স্থাপনার গ্রেফতার করে Rahimuddin খান, এবং Ahmadiyya বিষয় সম্পর্কে একটি প্রচার pamphlet লেখার অভিযোগে মৃত্যুদন্ডে দন্ডিত করা. তিনি বরং clemency চাইছেন আর মৃত্যুর জন্য পছন্দ প্রকাশ, রহমত জন্য একটি পিটিশন দায়ের করার সুযোগ দেন. পাকিস্তানের বাইরে থেকে জোরালো পাবলিক চাপ, সেইসাথে, বাইরে থেকে, শেষ পর্যন্ত জীবনের কারাদন্ডে বিনিময় তার মৃত্যুর বাক্য সরকার বিশ্বাস. অবশেষে, তার বাক্য নাকচ করা হয়. [10]

মরহুম জীবন

এপ্রিল 1979 সালে, Maududi এর দীর্ঘ সময় কিডনি রোগে খারাপ এবং তারপর তিনি হার্ট সমস্যা ছিল. তিনি চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র যান এবং তার দ্বিতীয় পুত্র একটি চিকিত্সক হিসেবে কাজ করেন যেখানে বাফেলো, নিউ ইয়র্ক, মধ্যে হাসপাতালে ছিল. তার হাসপাতালে ভর্তি সময় তিনি বুদ্ধিমত্তা সক্রিয় ছিল.

কয়েক অস্ত্রোপচার অপারেশন পর, তিনি 76 বছর বয়সে, সেপ্টেম্বর 22, 1979 মারা যান. তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া বাফেলো অনুষ্ঠিত হয়, কিন্তু তিনি লাহোর শহর মাধ্যমে একটি খুব বড় অন্ত্যেষ্টিক্রিয়া মিছিল, পরে Ichhra তার বাসভবনে একটি অচিহ্নিত কবরে তাকে দাফন করা হয়. [10]

ইসলামী বিশ্বাস ও মতাদর্শ

Maududi 120 বই এবং pamphlets ওভার লেখেন এবং 1000 বক্তৃতা এবং প্রেস বিবৃতি ওভার তৈরি. তাঁর অপাস opus কোরান এর উর্দু, Tafhim কুরআন একটি স্ব দাবির ব্যাখ্যা দিতে উদ্দেশ্যে উল কুরআন (কুরআন অর্থ), অগ্রগতি অনুবাদ (tafsir) 30 বছর. এটা ব্যাপকভাবে উপমহাদেশের সর্বত্র পড়া হয়ে ওঠে এবং বিভিন্ন ভাষায় অনুবাদ করা হয়েছে. [10]

ইসলাম

Maududi মুসলমানদের ইসলাম ধর্ম অনুসরণ করে, কিন্তু সব না যারা দেখেছি: ". মহাবিশ্বের সবকিছু তাঁর আইন জমা দ্বারা ঈশ্বরের obeys এটি জন্য 'মুসলিম' হয়" মুসলমানদের এই মহাবিশ্বের একমাত্র ব্যতিক্রম ইসলাম অনুসরণ করতে ব্যর্থ হয়েছে যারা মানব ছিল. অ মুসলিম বিষয়ে:

"তার অজ্ঞতা বশত ঈশ্বরের অস্বীকার অত্যাবশ্যক বা একাধিক deities professes যা, তাঁর খুব জিহ্বা, 'মুসলিম' প্রকৃতিগত হয় ... তিনি তার প্রকৃতির মধ্যে সহজাত কি তার অবিশ্বাস দ্বারা conceals এবং তার নিজের আত্মা মধ্যে embalmed কারণ ঈশ্বর অস্বীকার যিনি Kafir (concealer) বলা হয়. যে প্রবৃত্তি ... রিয়ালিটি বাধ্যতা তাঁর পুরো শরীর ফাংশন "অন্ধকারে তার থেকে estranged হয়ে তিনি. [11]

Maududi ইসলাম শব্দটি একটি বৃহত্তর অর্থে একটি "ধর্ম" ছিল বিশ্বাস. তিনি বলেন: "ইসলামের এই শব্দটি সাধারণত বোঝা যায় অর্থে একটি 'ধর্ম' নয় এটা জীবনযাত্রার সব ক্ষেত্র encompassing একটি পদ্ধতি ইসলামের রাজনীতি, অর্থনীতি, আইন, বিজ্ঞান, মানবতাবাদ, স্বাস্থ্য, মনোবিজ্ঞান এবং সমাজবিদ্যা মানে করা যায়... জাতি, বর্ণ, ভাষা বা অন্য বহিরাগত আরও ভিত্তিতে কোন বৈষম্য করে তোলে. সিস্টেমের আপীল সমস্ত মানবজাতির হয়. এটা প্রত্যেক মানুষের হৃদয় পৌঁছাতে চায়. "[12]

কুরআন

"কোরান একটি আরামদায়ক armchair উপবিষ্ট যখন এক উপলব্ধি করতে পারেন, যা বিমূর্ত তত্ত্ব ও ঠান্ডা ধারণা একটি বই, না হয়. তাছাড়াও নিছক যার অর্থ seminaries এবং oratories মধ্যে করায়ত্ত করা যাবে অন্যান্য ধর্মীয় পুস্তক, যেমন একটি ধর্মীয় বই. অন বিপরীত, এটি একটি বার্তা, একটি আন্দোলন উত্পন্ন যা একটি আমন্ত্রণ রয়েছে, যা একটি বই. এটি নাযিল করা শুরু মুহূর্ত, এটি নির্জনতা তার জীবন পরিত্যাগ বসবাস ছিল বিশ্বের যে মোকাবিলা একটি শান্ত এবং ধর্মবিশ্বাসী মানুষের impelled আল্লাহর বিরুদ্ধে বিদ্রোহের. এটা মিথ্যা বিরুদ্ধে তার কন্ঠ বাড়াতে তাকে অনুপ্রাণিত, এবং অবিশ্বাস, মন্দ এবং iniquity এর প্রভুর বিরুদ্ধে ভয়ানক সংগ্রামে তাকে pitted. অন্যান্য পর এক, প্রত্যেক বাড়ি থেকে, এটা প্রত্যেক বিশুদ্ধ এবং উন্নতচরিত্র আত্মা সৃষ্টি, এবং সংগৃহীত তাদের সত্যের ব্যানার অধীনে. দেশের প্রতিটি অংশ, এটা ওঠা এবং সত্য ধারককে বিরুদ্ধে যুদ্ধ মজুরি সমস্ত mischievous এবং দুর্নীতিগ্রস্ত করেছেন. "[13]

শরিয়া

Maududi শরিয়া আইন ছাড়া মুসলিম সমাজে ইসলামী হতে পারে না বিশ্বাস করা:

ইসলামী সমাজ সচেতনভাবে শরিয়া গ্রহণ না সমাধান, এবং তার নিজস্ব সংবিধান ও আইন শহরই বা শরিয়া আইন উপেক্ষা অন্য কোনো উৎস থেকে তাদের ধার করার সিদ্ধান্ত নেয়, তাহলে এই ধরনের একটি সমাজ ঈশ্বরের সঙ্গে তার চুক্তি ভঙ্গ এবং বলা হবে তার ডান forfeits যে 'ইসলামী.' "[14]

Maududi এছাড়াও মূলত জীবন তার বই ইসলামী পদ্ধতিতে ইসলামী রাষ্ট্র ও শরিয়া তার ভিউ উপর প্রসারিত.

ইসলামী রাষ্ট্র

মূল নিবন্ধ: ইসলামী রাষ্ট্র

"ইসলামী রাষ্ট্র" আধুনিক conceptualization Maududi দায়ী করা হয়. [15] তার বই, [16] 1941 সালে ইসলামী আইন এবং সংবিধান প্রকাশিত এবং পরবর্তী লেখা, Maududi উদ্ভাবিত এবং শব্দ "ইসলামী রাষ্ট্র" নিজেকে জনপ্রিয় করে. উপরন্তু, তিনি এই শব্দগুচ্ছ সাধারণত 40 বছর পরে যে ঘটেছে 1979 ইরানী বিপ্লবের সঙ্গে যুক্ত করা হয়, যদিও উদ্ভাবিত এবং 1940 সালে শব্দটি "ইসলামী বিপ্লবের" জনপ্রিয়. [15]

রাষ্ট্র একটি হবে "ইসলামী গণতন্ত্র," [17] এবং এটি তিনটি নীতির হবে নিম্নাবস্থিত:. tawhid (ঈশ্বরের একত্ব), risala (prophethood) এবং khilafa (খলিফার) [18] [19] [20] "গোলক কার্যকলাপ মানুষের জীবনের সঙ্গে সমবায় ব্যাপক "ইসলামী রাষ্ট্র দ্বারা আচ্ছাদিত হবে" ... যেমন একটি রাষ্ট্র কোন এক ব্যক্তিগত হিসাবে তার বিষয়ক কোনো ক্ষেত্রে বিবেচনা করতে পারেন. "[21]

রাষ্ট্র শরিয়া ইসলামী আইন, অতিক্রমকারী একটি সম্পূর্ণ সিস্টেম অনুসরণ করবে

পারিবারিক সম্পর্ক, সামাজিক এবং অর্থনৈতিক বিষয়, প্রশাসন, নাগরিকদের অধিকার ও কর্তব্য, বিচার ব্যবস্থা, যুদ্ধ এবং শান্তি এবং আন্তর্জাতিক সম্পর্ক আইন. সংক্ষেপে এটা জীবনের সব বিভিন্ন বিভাগের embraces ... শরিয়া জীবনের একটি সম্পূর্ণ প্রকল্প এবং কিছুই অতিরিক্ত হয় এবং কিছুই উদাসীন যেখানে সব আলিঙ্গন সামাজিক অনুক্রম হল. [22]

এই রাষ্ট্র শাসক পরামর্শ অবশ্যই করতে হবে, যা একটি জাতীয় প্রব আছে যখন এর ফলে, তার কার্যকারিতা "সত্যিই আইন খুঁজে বের করার যে, না আইন তৈরি হয়." [23]

Maududi ঈশ্বরের সার্বভৌমত্ব (hakimiya) এবং মানুষের সার্বভৌমত্ব পারস্পরিক একচেটিয়া যে বিশ্বাস. Maududi "গণতন্ত্র, ইসলামের মধ্যে শুরু হতে যাচ্ছে" যে তার বই এক বিবৃত করার সময় [24] অতএব, [25] ইসলামী গণতন্ত্র তাকে অনুযায়ী ছিল মানুষের hakimiya (ঈশ্বরের সার্বভৌমত্ব) স্থানান্তর যা ধর্মনিরপেক্ষ পশ্চিমা গণতন্ত্রের বৈপরীত্য হবে. [26]

তিনি ব্যক্তিগত স্বাধীনতা এবং সরকারের নিন্দা সন্দেহে সমর্থন:

ব্যক্তি জীবনের এই গুপ্তচরবৃত্তি সরকার এটা বিপজ্জনক ব্যক্তি গোপন জানা প্রয়োজন বলছে যে নৈতিক কারণে সমর্থন করা যাবে না. যদিও, সমস্ত ইন্টেন্টগুলি এবং উদ্দেশ্যের জন্য, এই নীতির ভিত্তিতে আধুনিক সরকার বুদ্ধিমান এবং সরকারের সরকারী নীতি অসন্তুষ্ট যারা তাদের নাগরিকদের তাকান সঙ্গে যা ভয় এবং সন্দেহ হয়. এই ইসলাম রাজনীতিতে নষ্টামি মূল কারণ হিসেবে বলা হয়েছে, ঠিক কি না. নবী আজ্ঞা হয়: (আবু Dawud) "শাসক তার লোকদের মধ্যে অসন্তোষ এর কারণ অনুসন্ধান করার জন্য শুরু হয়, তখন তিনি তাদের spoils". আমির Mu'awiyah তিনি নিজেকে বলছে নবী শোনা হয়েছে: ". আপনি মানুষের গোপন খুঁজে বের করার চেষ্টা করুন, তাহলে আপনি নিশ্চিতভাবে তাদের লুণ্ঠন বা অন্তত আপনি কাল শেষপ্রান্তে তাদের আনতে হবে" ফ্রেজ মানে অনেক তাই, স্পাইস (সিআইডি বা FBIagents) সব পুরুষদের বিষয়াবলি খুঁজে বের করতে দেশের চারপাশে ছড়িয়ে হয়, তারপর মানুষ সন্দেহের চোখে একে অপরের তাকান শুরু হয় তাদের লুণ্ঠন 'মানুষ যে কিছু শব্দ তাদের wives এবং বিব্রতকর পরিস্থিতিতে তাদের করা হতে পারে, যা শিশুদের ঠোঁট থেকে অব্যাহতি উচিত পাছে তাদের ঘর মধ্যে অবাধে কথা ভয় হয়. এই পদ্ধতিতে এটা এমনকি তার নিজের বাড়িতে এবং সমাজের সাধারণ অবিশ্বাস এবং সন্দেহের একটি রাষ্ট্র ভোগা শুরু, অবাধে কথা বলার একটি সাধারণ নাগরিকের জন্য কঠিন হয়ে যায়. [27]

অ মুসলমানদের

Maududi এর লেখায় পরিপূর্ণ হিসাবে অ মুসলমানদের অধিকার ইসলামী রাষ্ট্র অধীনে সীমিত. অ মুসলিম "বিশ্বাস, মতাদর্শ, উপাসনা বা সামাজিক রীতিনীতি এর ধর্মানুষ্ঠান" সঙ্গে হস্তক্ষেপের হবে না হলেও, অ মুসলমানদের মুসলমান শাসন গ্রহণ করতে হবে.

ইসলামী 'জিহাদ' ইসলামের ভিউ, মন্দ, যা একটি সিস্টেম অনুযায়ী রাষ্ট্র বিষয়ক প্রশাসক তাদের অধিকার স্বীকার করে না. উপরন্তু, ইসলামী 'জিহাদ' এছাড়াও fatally ইসলামের দৃষ্টিকোণ থেকে জনস্বার্থ ক্ষতিগ্রস্ত করে ইসলামী সরকারের অধীনে যেমন চর্চা অগ্রসর করতে তাদের অধিকার স্বীকার করতে রাজি. "[28]

অ মুসলমানদের এছাড়াও jizya নামে পরিচিত একটি বিশেষ কর দিতে হবে. এই কর, পুরাতন ও সামরিক সেবা রেন্ডার না মহিলারা ছাড়া, সমস্ত সক্ষম বয়স্কদের অ মুসলমানদের জন্য এটি প্রযোজ্য. সামরিক পরিবেশন যারা অব্যাহতি হয়. সমস্ত বয়স্কদের মুসলিম পুরুষদের ইসলামী রাষ্ট্র প্রয়োজন যখনই বাধ্যতামূলক সামরিক সেবা, সাপেক্ষে. Jizya এইভাবে সামরিক পরিষেবা রেন্ডার না যারা অমুসলিম বয়স্কদের পুরুষদের সুরক্ষার জন্য ইসলামী রাষ্ট্র দেয় একটি সুরক্ষা ট্যাক্স হিসেবে দেখা হয়. [29]

Maududi হচ্ছে, অ মুসলমানদের অনুলিপি সাংস্কৃতিক প্রথা ইসলামে নিষিদ্ধ ছিল বিশ্বাস

একটি জাতির উপর খুব বিপর্যয়মূলক ফলাফল; এটা তার ভেতরের জীবনীশক্তি নষ্ট করে দেয় তার দৃষ্টি blurs তার সমালোচনামূলক অনুষদ, প্রজাতির কমি কমপ্লেক্স, এবং ধীরে ধীরে কিন্তু নিশ্চয় befogs সংস্কৃতির সমস্ত স্প্রিংস saps তার মৃত্যুর-knell শোনাচ্ছে. পবিত্র নবী ইতিবাচক এবং সজোরে অ মুসলমানদের জীবন সংস্কৃতি ও mode অনুমান মুসলমানদের নিষিদ্ধ করেছে কেন যে হয়. [30]

Maududi জোরালোভাবে Ahmadiyya উপদল এবং Ahmadiyya মুসলমানদের ছিল ধারণা যে বিরোধিতা. তিনি তার pamphlet Qadiani প্রশ্ন ও বই Prophethood এর উপসংহার মধ্যে Ahmadiyya বিরুদ্ধে প্রচারিত. [31]

জিহাদ

ইসলাম সব encompassing, কারণ Maududi ইসলামী রাষ্ট্র শুধু "ইসলামের স্বদেশ" সীমিত করা উচিত নয়, আমি বিশ্বাস করি. এটি সারা বিশ্বের জন্য. 'জিহাদ' জাতিসংঘের ইসলামী শাসন পরিহার করা এবং বিশ্বব্যাপী ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা করার জন্য ব্যবহার করা উচিত:

ইসলাম নির্বিশেষে দেশ বা এটা কী নিয়ম যা জাতির, ইসলামের মতাদর্শ ও প্রোগ্রাম বিরোধিতা করা হয়, যা পৃথিবীর মুখ কোথাও সমস্ত রাজ্য ও সরকার ধ্বংস শুভেচ্ছা. ইসলামের উদ্দেশ্য নির্বিশেষে ইসলামের পতাকাবাহী ভূমিকা বা একটি প্রতিষ্ঠার প্রক্রিয়ায় undermined যা জাতি শাসন অনুমান যা জাতির নিজস্ব মতাদর্শ ও প্রোগ্রাম ভিত্তিতে একটি রাষ্ট্র সেট আপ করতে হয় মতাদর্শগত ইসলামী রাষ্ট্র. ইসলাম মাটি না শুধুমাত্র একটি অংশ, কিন্তু পুরো গ্রহের প্রয়োজন .... সমগ্র মানবজাতির মতাদর্শ ও কল্যাণ কর্মসূচী থেকে লাভবান হবে কারণ [ইসলাম] ... এই শেষের দিকে, ইসলামের 'জিহাদ' হয় পরিষেবা মধ্যে একটি বিপ্লব এবং এই সব বাহিনীর ব্যবহারের জন্য একটি যৌগিক শব্দ ওপর আনতে পারেন, যা সমস্ত ফোর্সেস প্রেস শুভেচ্ছা. .... ইসলামী 'জিহাদ' এর উদ্দেশ্য একটি জাতিসংঘের ইসলামী শাসন ব্যবস্থা নির্মূল তার উপকার রাষ্ট্র শাসনের একটি ইসলামী ব্যবস্থা প্রতিষ্ঠা করা হয়. [32]

তিনি জিহাদ শুধুমাত্র ঈশ্বরের জন্য যুদ্ধ কিন্তু যারা যুদ্ধ waging (qitaal) সাহায্য করেছে যে সব প্রচেষ্টা ছিল না ব্যাখ্যা করেছেন যে:

"আল্লাহর পথে জিহাদ করে, সক্রিয় যুদ্ধ সবসময় যুদ্ধক্ষেত্র নেভিগেশন ভূমিকা নয়, কিংবা সকলের সামনে লাইনে যুদ্ধ করতে পারেন. মাত্র এক একক যুদ্ধ প্রস্তুতি জন্য প্রায়ই শেষ দশক ধরে তৈরি করা আছে গভীরভাবে পাড়া পরিকল্পনা, এবং সামনে লাইনে শুধুমাত্র কিছু হাজার হাজার যুদ্ধ বিভিন্ন কর্ম জড়িত তাদের লক্ষ লক্ষ পিছনে আছে যখন নিজেদের ছোট, যদিও সরাসরি অবদান রাখে, সর্বোচ্চ প্রচেষ্টা. "[33]

সমালোচনা ও বিতর্ক

রাজনৈতিক

এক সমালোচক একটি সাধারণ অভিযোগ Maududi এর Theo গণতন্ত্রপন্থী হল যে একটি

legislators সরকার আইন প্রণয়ন না যা মতাদর্শগত রাষ্ট্র নাগরিকদের শুধুমাত্র ঈশ্বরের আইন স্থায়ী প্রযোজ্যতা পুনর্নিশ্চিত ভোট, সামাজিক শৃঙ্খলা পাছে তাদের ঘরবাড়ি বাইরে নারীদের খুব কমই ভেঞ্চার বিঘ্নিত হতে পারে, এবং অ মুসলমানদের উপায়ে তাদের আনুগত্য প্রকাশ করার প্রয়োজন বিদেশী উপাদান হিসাবে সহ্য হয় একটি আর্থিক Levy অর্থপ্রদানকারী. [34]

সত্যিকারের ইসলামিক রাষ্ট্র সার্বভৌমত্ব বলার অপেক্ষা রাখে না, ঐশ্বরিক এবং জনপ্রিয় না হতে হবে যে Maududi এর যুক্তি আরো একটি ধারণাগত স্তর, সাংবাদিক ও লেখক আবদেল ওয়াহাব Meddeb প্রশ্নের ভিত্তিতে "Maududi একটি ম্যানিপুলেশন থেকে বিলকুল অনুসরণ করে যা একটি সুসঙ্গত রাজনৈতিক ব্যবস্থা, নির্মিত." ম্যানিপুলেশন একটি বলে মনে করা যে, সাধারণত ", শাসক হিসাবে শক্তি ব্যায়াম একটি বাক্য উচ্চারণ, দুই পক্ষের মধ্যে ফয়সালা করার জন্য, বুদ্ধিমান হতে (ঔষধ, দর্শনের মধ্যে), জিনিস বিচক্ষণ হতে হিসাবে সংজ্ঞায়িত আরবি শব্দ hukm, হল রায়. " শরিয়া আইন আকারে - - শাসন করা আবশ্যক কুরআন ফ্রেজ `Hukm Maududi, ঈশ্বর অনুযায়ী, এইভাবে` একা, ঈশ্বরের হল রয়েছে. কিন্তু Meddeb ফ্রেজ প্রদর্শিত হবে যেখানে ayah সম্পূর্ণ পড়ার এটি পৌত্তলিক মূর্তি ওভার ঈশ্বরের শ্রেষ্ঠত্ব, না সরকার তাঁর ভূমিকার উল্লেখ করে যে reveals যে যুক্তি.

আপনি তাঁকে বাইরে পূজা যাদের আপনি এবং আপনার পিতা তাদের দেওয়া আছে কিন্তু নামের কিছু না. ঈশ্বর তাদের কোন কর্তৃপক্ষ নিশ্চিত করেছে. Hukm ঈশ্বরের একা. তিনি আপনাকে কেউ কিন্তু তাঁর পূজা করা যে আদেশ হয়েছে. যেমন ডান ধর্ম, কিন্তু অধিকাংশ মানুষ জানে না. [কুরআন 12:40]

কোরআন "মন্তব্যকারীদের এই শ্লোক idolaters ঈশ্বর পরবর্তী আপ বাড়াতে যে সহচর deities (pardras) এর শক্তিহীনতা ভক্তি করা হয় যে আমাদের মনে করিয়ে দিতে ভুলবেন না ..." [35]

আবদেল Meddab ধারণায় যেমন Shaikh Salih আল Fawzan হিসেবে সম্মানিত ইসলামী পণ্ডিতদের দ্বারা অসঙ্গতি ধরা হয়. আল্লাহ দ্বারা (hukam) legislated ও তাঁর রসূল বিদাহ না যে উপাসনা যাই হোক না কেন আইনের আল্লাহ ছাড়া অন্য কোন আইন গ্রহণ করে তিনি, যিনি আল্লাহ একটি অংশীদার ascribes ", এবং প্রত্যেক Bid '. তিনি তার বই Aqidah উল Tawhid লিখেছেন . অই পথভ্রষ্টতা একটি উপায় আছে ..., বা মানুষের বিরোধ মধ্যে বিচার আল্লাহ না রাজনীতিতে তাঁর রসূল তন্ন তন্ন করে (hukam) legislated যা অন্য কোন আইনে, এটি Taghut এবং Jahiliyyah আইন হিসেবে বিবেচিত হয় আল্লাহ বলেছেন: কি তারা Jahiliyyah রায় চাওয়া? এবং যারা (কুরআন 5:50)? দৃঢ় বিশ্বাস আছে যারা মানুষের জন্য খুব আল্লাহর জন্যে গেলেন এবং illegalizing ডান একজন বিচারক হিসেবে আল্লাহ ছাড়া ভাল, এবং কোন এক ভাগ করার অনুমতি দেওয়া হয়েছে . ডান তাঁর সঙ্গে আল্লাহ বলেছেন: এবং যে যার উপর আল্লাহর নাম নিশ্চয় অবাধ্যতা যে জন্য, উচ্চারণ করা হয় না খাওয়া না এবং অবশ্যই Satans আপনার সাথে তর্ক করা তাদের বন্ধুদের উদ্বুদ্ধ করা এবং আপনি তাদের মান্য করা, তাহলে আপনি polytheists হয়.. . (কুরআন 6:121) "[36]

Maududi পরে তাঁর পরিবর্তিত হয়েছে এবং পাকিস্তান রাষ্ট্র সমর্থিত যদিও Maududi এছাড়াও, Muhammed আলী Jinnah, পাকিস্তান তৈরি করতে ড্রাইভের নেতা তাঁর প্রথম দিকের খোলা বিরোধী দলের সমালোচনা করা হয়. [37] [38]

করণিক

Maududi পাকিস্তানের প্রচলিত clerics কিছু থেকে "টেকসই শত্রুতা" পেয়েছি. যাইহোক, Maududi কাজ বিরুদ্ধে যেমন আছে ইসলামী সম্প্রদায়ে তাদের ব্যাপক প্রভাব প্রভাবিত না Maududi এর দেখেছে সংখ্যাগরিষ্ঠ সঙ্গে তারা বিরোধ কি না. বিতর্কিত ছিল যে শুধু ইসলামী prophets এবং মুহাম্মদ এর Companions সম্পর্কিত নির্দিষ্ট পদ Maududi এর ব্যবহার ছিল

উত্তরাধিকার

আবুল আলা Maududi কবরের

Maududi এর প্রভাব ছিল ব্যাপক. ইতিহাসবিদ ফিলিপ জেনকিন্স মতে, মিশরীয়রা হাসান আল Banna এবং Sayyid Qutb তাকে পড়া. Qutb "ধার ও প্রসারণ" Maududi এর ধারণা একটি আধুনিক হচ্ছে সেইসাথে প্রাক ইসলামী প্রপঞ্চ, এবং একটি ইসলামী বিপ্লবী VANGUARD আন্দোলনের জন্য প্রয়োজন. তাঁর ধারণা আব্দুল্লাহ Azzam, ফিলিস্তিনি ইসলামী আইনজ্ঞ প্রভাবিত করেছিল. ব্রিটেনে "উল্লেখযোগ্য সংখ্যক" সহ দক্ষিণ এশিয়ার অভিবাসীদের, Maududi কাজ দ্বারা "অতিশয় প্রভাবিত" ছিল. Maududi এমনকি Ayatollah Ruhollah Khomeini 1963 প্রথম এবং পরে ফার্সি মধ্যে তার কাজ অনুবাদিত Maududi পূরণ করা হয়েছে তথাকথিত যেখানে শিয়া ইরান উপর উল্লেখযোগ্য প্রভাব ছিল. "বর্তমান দিনের, ইরানের বিপ্লবী অলঙ্কারশাস্ত্র প্রায়ই তার থিম উপর স্বপক্ষে." [3

বিষয়: বিবিধ

১৮৬৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File