Roseরাখবে কি মনে!Rose

লিখেছেন লিখেছেন ইশরাত জাহান রুবাইয়া ০৬ আগস্ট, ২০১৩, ০৪:৫১:১৪ রাত

যদি কোনদিন হারাই কোথাও

কোন দূর অজানায়,

ভাববে কি তবু আমার কথা

রাখবে কি মনে আমায়?

'

বৃষ্টি যখন টুপটাপ করে

পড়বে গাছের পাতায়,

আমায় নিয়ে কি লিখবে কবিতা,

তোমার ছন্দ খাতায়!!

'

দিনের শেষে রাত্রি যখন

নামবে নিঝুম ধরায়,

স্বপ্ন হয়ে কি থাকবো তখন,

তোমার চোখের পাতায়!!

'

নামবে যখন পূর্ণিমা রাত

ভাসাবে তোমায় মায়ায়,

ভাববে কি তখন, এক অচিনলোকে

আমি তোমার অপেক্ষায়!!

'

'

'

বছরদুয়েক আগে, কোন পূর্ণিমা রাতে এই কবিতাটি লিখেছিলাম। পূর্ণিমারাতে সহজে চাঁদ দেখিনা আমি। একা একা চাঁদ উপভোগ করাটা আমার কাছে অপূর্ণ মনে হয়। তাই জীবনের পূর্ণিমা রাতগুলি কোন একজনের জন্য তুলে রাখি।

কিন্তু সেই পূর্ণিমা রাতে জানালার ফাঁক দিয়ে চাঁদের আলো এসেছিল আমার ঘরে! চাঁদটা যেন গলে গলে পড়ছিলো! সে কি আহবান! ফেরাতে না পেরে অপলক তাকিয়ে ছিলাম চাঁদের দিকে! একসময় ভাবনাগুলি ডানা মেলতে মেলতে চলে গেল বহুদূরে....

একদিন ঐ চাঁদটা এভাবেই আলো বিলাবে, সব কিছুই থাকবে, কিন্তু আমি থাকবোনা! আমার জীবনসঙ্গী যিনি হবেন, তখন কোন এক পূর্ণিমা রাতে হয়ত ঘুম ভেঙে যাবে তাঁর! ছাদে অথবা বারান্দার ইজি চেয়ারে বসে তিনি হয়ত চাঁদের সেই স্নিগ্ধ আলো উপভোগ করবেন! তাঁর মনে পড়বে চাঁদ দেখা নিয়ে আমার নিজস্ব থিউরীর কথা! আমার অনুপস্থিতি হয়ত স্মৃতিকাতর করে তুলবে তাঁকে! অতীত স্মৃতি রোমন্থনে তাঁকে নিয়ে লিখা কবিতাগুলির খাতাটা খুলবেন তিনি। এই কবিতাটায় এসে হয়ত থমকে যাবেন! হাহাকার উঠবে হৃদয়ের প্রতিটি কোণে কোণে, বুক ফাটা কান্নায় হয়ত অজান্তেই দু'চোখ বেয়ে নামবে অশ্রুর বান!!

আজকে কবিতাটি উত্‍সর্গ করলাম "অন্যরকম বিয়ে" ও "অতঃপর সংসার" গল্পের নায়িকা "হৃদিতা"কে। এখনো পূর্ণিমা রাতে হৃদিতা হয়ত ছাদে যায়! ঠিক সে জায়গাটায় বসে, যেখানে ইমন বসে তার সাথে গল্প করতেন! চোখবুজে ইমনের অস্তিত্ব আর স্মৃতিগুলি অনুভব করতে চেষ্টা করে সে! হয়ত ছাদের রেলিংয়ের সেই জায়গাটায় হাত রেখে ইমনের হাতের স্পর্শ অনুভব করে সে, যেখানে কোন একদিন ইমন হাত রেখেছিলেন!

তখন পৃথিবীর ওপার হতে ইমন হয়ত অনুচ্চ কন্ঠে কবিতার এই কথাগুলিই আবৃত্তি করে হৃদিতাকে শোনাতে চান! বাতাসের আর্তনাদে চাপা পড়ে যায় তাঁর কন্ঠ। কিন্তু সেই সূর কাঁপন তোলে হৃদিতার সমগ্র অন্তরাত্মায়....

হাহাকার ছড়িয়ে পড়ে হৃদয়ের প্রতিটি কোণে কোণে....

বিষয়: বিবিধ

২১০৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File