একজন 'স্বপ্নচারী' র অপেক্ষায়..........

লিখেছেন লিখেছেন আত্নসমর্পণ ২৫ ফেব্রুয়ারি, ২০১৩, ০৬:০৯:৩৫ সন্ধ্যা

আমি 'ব্লগ' এর নাম শুনেছিলাম আগেই।আমাকে কেউ কেউ 'ব্লগ' পড়তে বলতও -'ব্লগ' পড়ো অনেক কিছু জানতে পারবে। আমার ইচ্ছে হয়নি জানতে এই 'ব্লগ' জিনিসটা কি? কেন যেন "ব্লগ" এই শব্দটাই আমারা ভাল লাগেনি- মনে টানে নাই। আমি ফেসবুকে মোটামুটি নিয়মিত ছিলাম। এই ফেসবুকেই একদিন দেখলাম এক ভাই একটা লিংক শেয়ার করেছেন। লিংকটার হেডিংটা সম্ভবত এমন ছিল: "মীর কাশেম আলী মিন্টু এক বোতল পানির জন্য কিনা করলেন"। হেডিংটা ছিল আকর্ষণীয়।তাই ক্লিক করে ঢুকে পড়লাম জানবার জন্য ঘটনা আসলে কি? পড়লাম।দেখলাম বেশ লিখেছেন।লিখেছেন 'আধা শিক্ষিত মানুষ'। লেখক নিজেকে আধা শিক্ষিত বলে দাবি করলেও আমার মনে হল না উনি আধা শিক্ষিত।বেশ দক্ষ হাতের লিখা।লেখার নিচে দেখলাম অনেকে কমেন্টস ও করেছেন। শেষে ভাবলাম এটা বোধহয় শুধু রাজনৈতিক কোন প্লাটফরম।আবার ফিরে এলাম ফেজবুকের পাতায়। আর একদিন দেখি, ঐ ভাই ই আরেকটা লিংক শেয়ার করেছেন। লিংকে দেখলাম সুন্দর একটা ছবি-বনের ভিতর দেয়ে চলে গেছে একটা পথ। ছবির পাশে নামটাও সুন্দর-রেহনুমা বিনত আনিস। লিংকে ক্লিক করে ঢুকে পড়লাম- সোনার বাংলাদেশ ব্লগে।এরপর আর ফেরা হয়নি।ছিলাম সোনার বাংলাদেশে পাঠক হয়ে।ইতিমধ্যে, আমার অপ্রিয় 'ব্লগ' শব্দটাও প্রিয়তে পরিণত হয়েছে।

সব কিছুরই নাকি প্রাণ আছে।পাথরের প্রাণ আছে,পাহাড়ের প্রাণ আছে,প্রাণ আছে আকাশেরও।কে জানে,হয়ত এই "ব্লগ" শব্দটারও প্রাণ আছে।আমার এখন মনে হয়, আমার এত ব্লগে থাকা দেখে হয়ত এই "ব্লগ" শব্দটা মিটিমিটি হাসে আর বলে, 'আত্মসমর্পণ, এই তুমিই একদিন শুধু নাম শুনেই আমাকে অপছন্দ করেছিলে।' আমি এ হাসির কোন জবাব দিতে পারি না।

অনেক ব্লগেই ঢু মেরেছি।দেশ ছাড়িয়ে ঢু মেরেছি বিদেশী ব্লগেও।কিন্তু ঐ যে কবির ভাষায়: "বিনা স্বদেশী ভাষা মেটে কি আশা"। তাই দেশের ব্লগেই ফিরেছি।

ব্লগে খুঁজে পেলাম একজন 'স্বপ্নচারী'কে।উনি স্বপ্নের কথা বলতেন।খুব সুন্দর করে কথা বলতে পারতেন।কথা যে এত সুন্দর করে বলা যায় তা উনাকে না দেখলে বোঝা যাবে না।এই যে 'দেখার' কথা বলছি অথচ আমি উনাকে কখনই চোখে দেখিনি।লিখার মাঝেও মানুষকে দেখা যায় বরং আমার তো মনে হয়,কথার মাঝে, লিখার মাঝে মানুষকে যতটা দেখা যায় চোখে অতটা দেখা যায় না।তাই আমার চারপাশে যেন সশরীরে উপস্থিত থাকতেন মেধাবিকাশ, আধা শিক্ষিত,রেহনুমা,স্বপ্নচারী,হাসান,নীলসালু,সামীহ,সাফওয়ান,প্রিয়ন্তী............ সব নাম বলতে গেলে নামের লিস্ট অনেক লম্বা হয়ে যাবে।আসলে ব্লগের সবাই ছিলেন যে যার মত সুন্দর।ব্লগ যেন বাগানের মত।ব্লগারগণ কেউবা গোলাপের মত, কেউবা রজনীগন্ধা কেউবা গাঁদা কেউ হাসনাহেনা ............সব ফুল মিলেই বাগানের সৌন্দর্য পূর্ণতা পায়। ফুলের মত সুন্দর আমার সেই ভাই বোন গুলোকে হঠাৎ হারিয়ে ফেলব ভাবিনি।কিন্তু হারিয়ে ফেলেছিলাম।

এখন এই ব্লগে অনেককেই ফিরে পাচ্ছি।ভাল লাগছে।কিন্তু 'স্বপ্নচারী' ভাই কে আর ফিরে পাব কিনা জানি না।

স্বপ্নচারী ভাই, আপনি এখন কোথায় আছেন কেমন আছেন? "ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো, তার আকাশ কি আমার চেয়ে বড়"--এই গানটা সম্ভবত আপনার অনেক প্রিয় ছিল।আমারও আজ বলতে ইচ্ছে করে, এখন আপনি কার আকাশে ওড়েন? কাদের কাছে স্বপ্ন ফেরি করে বেড়ান?-তাদের আকাশগুলি কি আমার আকাশের চেয়ে অনেক বেশি বড়? পরেক্ষণেই ভাবি যে, এ প্রশ্নের উত্তর আপনি কিভাবে দিবেন-প্রথমত: আপনি আমাকে চেনেনই না; দ্বিতীয়ত: আমি জানি না এ প্রশ্ন কখনো আপনার কাছে পৌঁছাবে কিনা..............................

বিষয়: বিবিধ

১৪০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File