প্রেম যেন এমনই হয়-২৫

লিখেছেন লিখেছেন প্রগতিশীল ২৬ ডিসেম্বর, ২০১৩, ১০:৩২:১৭ রাত



রতনের মেয়ের নাম রত্না আর ছেলের নাম সানজিদ। আসলে চোখের পলকেই সবকিছু হয়ে যায়। রতন আজ বাবা সঞ্চিতা মা। সুখী দম্পতি সুখী পরিবার। রতন রোজ অফিসে যায় আর সঞ্চিতা বাচ্চাদের নিয়ে স্কুলে যায়। একেবারে পাক্কা গৃহিনী।

রতন প্রতিদিন অফিসে যাবার সময় মধুর এক ঝামেলা বাঁধায়। সঞ্চিতা রোজ রোজ তার দাবি মিটিয়ে একটা লক্ষী মেয়ের মত ভালবাসার বন্ধনটাকে আরও গাঢ় থেকে গাঢ় করে। রতনের সুখের জীবনে দুঃখের ঝাপটা লাগে।

রত্না আর ছেলের নাম সানজিদকে নিয়ে সঞ্চিতা আজও স্কুলে যায়। কিন্তু সে যাওয়াই ছিল শেষ যাওয়া। রাস্তায় এক দূর্ঘটনা কেড়ে নেয় সবার প্রাণ। রতন বার বার মূর্ছা যেতে থাকে শোকে বিলাপ করতে থাকে।

মা, বাবা, রিদিতা, রুণু সবাই তাকে সান্তনা দেয়ার চেষ্টা করে কিন্তু রতন বিলাপের সুরে বলে ‘ আল্লাহ আমার রত্না, সানজিদ, সঞ্চিতা সবাইকে কেড়ে নিল। আমি এখন বাঁচব কাকে নিয়ে।’ বাসার সবাই হতবাক। রিদিতা বলল, ‘রত্না আর সানজিদ ! রতন কানতে কানতেই বলল, ‘কত্ত সুন্দর করে তোকে ফুপী বলে ডাকতরে তাইনা ?’

রতনের রুম ভর্তি সবাই হো হো হো করে হেসে উঠল। রিদিতা আর রতনের মা সানজিদা দুজন রতনের দুপাশে বসেছিল আর রুণু আর লিটন সাহেব দাড়িয়ে ছিল। রিদিতা ভীষণ লজ্জা পেল। রতনের কেনা সেই লাঠিটা দিয়ে সে রতনকে রীতিমত পেটাতে শুরু করল।

হুশ ফিরে এল রতনের। স্বপ্ন দেখছিল সে। বুঝতে অনেক দেরি হল তার। বিয়ের আগে কেবল বিয়ে নয় বাচ্চার জনকও সে হয়ে গেছে স্বপ্নে। সবাই রতনের অবস্থা বুঝতে পেরে মিটমিটিয়ে হাসতে হাসতে বেড় হয়ে গেল। রুমে থাকল রিদিতা। সে রুনুকে বলল,‘ রতনের নাস্তাটা এখানেই নিয়ে আয়।’ বলে সে পাশেই বসে থাকল। একটা কথাও বলল না।

নাস্তা এলে রিদিতা রতনকে হালকা একটু কুলি করিয়ে নিয়ে নিজ হাতে পুরো নাস্তা খাইয়ে দিল। দুজনের কেউই কোন কথা বলল না। রিদিতা রতনকে বলল, ‘ঠান্ডা মাথায় একটা ঘুম দে।’ রতন বিছানা থেকে উঠে টয়লেটে গেল। এরপর এসে আবার শুয়ে পড়ল। রিদিতা মাথায় হাত বুলিয়ে ঘুম পাড়িয়ে দিল রতনকে।

রুনুও দাড়িয়েই ছিল। রিদিতা রুনুকে নিয়ে বাইরে বেড়িয়ে গেল। তাকে হালকা বিষন্ন দেখাচ্ছিল। ভাইয়ের কাছে যা দুঃস্বপ্ন তা কখনও কোন বোনের সুখের বিষয় হতে পারে না। বোনের জন্য ভাইয়ের দুঃখ কেবল নয় দুঃখের দুঃস্বপ্নও সহ্য করার মত নয়।

চলবে.......

বিষয়: সাহিত্য

১১৯৬ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

299881
০৯ জানুয়ারি ২০১৫ রাত ০২:৩৮
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ভালো লাগা রেখে গেলাম।
অনেক ধন্যবাদ
১০ জানুয়ারি ২০১৫ রাত ১০:১২
242868
প্রগতিশীল লিখেছেন : আপনাকেও..

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File