প্রেম যেন এমনই হয়-১২

লিখেছেন লিখেছেন প্রগতিশীল ০৪ ডিসেম্বর, ২০১৩, ১০:৩০:৩৫ রাত



ফযরের আজান হয়ে গেছে। রুটিন মত উঠলেন লিটন সাহেব। প্রতিদিন তিনি নামাজে যান। কিন্তু আজ তিনি দেখলেন সানজিদা উঠে বসে আছে আর খুশি খুশি মনে কি যেন ভাবছে। লিটন সাহেব আলতো টোকা দিয়ে বললেন, ‘কি ভাবছ তুমি? সানজিদা বললেন, ‘তোমার কথা।’ লিটন সাহেব বললেন ‘কি দরকার ভাবার পাশেই তো শুয়েছিলাম। একটু জড়িয়ে ধরে......।’ সানজিদা বললেন, ‘ওসব না সোনা ভাবছিলাম তোমার রোমান্টিক প্রেমের কাহিনী।’

লিটন সাহেব বিছানা থেকে উঠতে উঠতে বললেন, ‘ সেই কবে মামার বিয়ে খেয়ে আর মামীর হাতে ভাত খেয়ে ভুলে গেছি ওসব। আর ঊনি ঘুম থেকে উঠেই স্মরণ সভায় বিছানা গরম করছেন। যাই গিয়ে নামাজ পড়ি।’ হাসলেন সানজিদা। এরপর ভাবলেন বাবার প্রেমতো ভালভাবেই কেটেছে। কিন্তু ছেলেরটা ?

সারাদিন ধরে রতন আজ কোথাও বের হয়নি। সানজিদা খেয়াল করলেন ছেলেটা কেমন যেন উদাস হয়ে গেছে। দুপুরের খাওয়ার পর সানজিদা গেলেন রতনের রুমে। রতন মাথা নীচু করে বসে ছিল। মায়ের সাথে তার অনেকটা দূরত্ব তৈরী হয়ে গেছে তার আর সঞ্চিতার ব্যাপারটা জানাজানি হওয়ার পর। সানজিদাও পড়েছেন বিপাকে ছেলেকেও বলতে পারেন না যা হওয়ার হয়েছে, এখন পড়াশুনায় মন দে, এই বয়সে এরকম একটু আধটু হয় ইত্যাদি ইত্যাদি।

কারণ ছিল রতন যা করেছে তা আসলেই ঠিক করেনি বলে মনে করেন সানজিদা। কিন্তু বদলে যাওয়ার যুগ চলে এসেছে বদলে যাচ্ছে অনেক কিছু, বদলাচ্ছে মানুষ ও তার মনুষ্যত্ববোধ। তাই বলে হালকা শান্তনা দিতে গিয়ে একটা অবৈধ কাজকে বৈধতা দিতে তার মনে বাঁধছে। কিন্তু মানুষকে বেঁচে থাকতে হলে পথতো চলতেই হবে সেই চলার গতি তো থামিয়ে দিলে চলবে না। কেবল পথ পরিবর্তন করা যেতে পারে।

এই ভেবে সানজিদা ছেলের পাশে গিয়ে বসলেন। মাথায় হাত রেখে বললেন, ‘কিরে শরীর খারাপ ?’ রতন মাথা নীচু করেই বলল, ‘না মা মনটা ভাল নেই।’ সানজিদা তাকে আর কোন প্রশ্ন না করে বললেন, ‘চলার পথে জীবনে যদি কোন দূর্ঘটনা ঘটে তাহলে কি চলা বন্ধ করে দিলেই সমাধান হয়ে যায় ? শোন কাল থেকে নিয়মিত ভার্সিটিতে যাবি। আর যেন তোকে এমন আনমনা হয়ে ঘরে থাকতে না দেখি।’

আরও বেশ কিছু কথা হল দুই মা ছেলের মধ্যে। রতন বুঝি মায়ের দেয়া সমাধানকে অমৃত সমান মেনে নিয়ে আবার ঝাপিয়ে পরবে জীবন যুদ্ধে।

চলবে বোধ করি................

বিষয়: সাহিত্য

৯৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File