নারী তেঁতুল একটি ভুল উপমা

লিখেছেন লিখেছেন প্রগতিশীল ১৪ জুলাই, ২০১৩, ০৫:০৩:০৬ বিকাল



মানবতার সর্বশ্রেষ্ঠ মহাপুরুষ হযরত মুহাম্মদ (সা) কখনও কোনদিন নারীকে তেঁতুল জাতীয় কোন কিছুর সাথে তুলনা করেননি। তিনি নারীদের কাঁচের সাথে তুলনা করেছেন এটা বর্ননা পাওয়া যায়। নবীপত্নী কেউ ঊটের হাওদায় উঠার সময় তিনি ঊট চালকে বলেছেন, আমার কাঁচগুলোকে যত্নসহকারে নিও।

রাসুলকে প্রথম ইসলাম গ্রহণ করে যিনি স্বীকৃতি দিয়েছেন তিনি একজন নারী হজরত খাদিজাতুল কুবরা (রাঃ)। যিনি রাসুলের দুর্দিনে আর্থিক সাহায্যের মাধ্যমে ত্যাগের এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। ত্যাগ ও প্রেমের মহীমায় সে নারী ছিলেন রাসুলের সব থেকে প্রিয়। সেই নারীর প্রতি অসাধারণ ভালবাসা হযরত আয়েশা (রাঃ)কেও ঈর্ষান্বিত করেছিল।

ইসলামের জন্য প্রথম যিনি জীবন দিয়েছেলিন তিনিও একজন নারী হযরত সুমাইয়া (রাঃ)। ইসলামের প্রয়োজনে জামাল তথা উটের যুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন হযরত আয়েশা (রাঃ) যদিও এর জন্য পরে তিনি আফসোস করেছিলেন।

সবচেয়ে বেশি হাদীস বর্ননাকারী নারী হযরত আয়িশা (রাঃ)। সবচেয়ে বেশি হাদিস বর্ণনাকারী পুরুষ আবু হুরায়রা (রাঃ) তার ছাত্র ছিলেন।

জীবিকার প্রয়োজনে নারী বাইরে কাজ করতে পারে এ ক্ষেত্রে ইসলাম কোন প্রতিবন্ধকতা সৃষ্টি করেনি। ইসলামের যত প্রতিবন্ধকতা নোংরামি আর অশ্লীলতা তথা নারী পুরুষের অবাধ সম্পর্কের উপর।

শিক্ষা এবং কর্মের জন্য নারী ঘরের বাইরে বের হতে পারবে এতে ইসলাম বাঁধা দেয়নি।

কুরআন হাদীস মুখস্থকারী আলেমদের বলব বুঝে উপমার প্রয়োগ করুন। কবি সাহিত্যিকদের জন্য রাসুল (সাঃ) মসজিদে আলাদা মিম্বরের ব্যবস্থা করেছিলেন, পৃষ্ঠপোষকতা করেছিলেন। এটা বোঝা যায় যে, সত্যের সুন্দর প্রকাশ কতটা দরকার।

ইসলাম সহজ করেছে কঠিন করেনি কোন কিছুকেই। আবার সীমানা নির্ধারণ করেছে সীমাবদ্ধ করেনি কোন কিছু।

বাংলায় বাংলাভাষীদের সুন্দর করে সহজ করে সত্য বুঝান সত্যের প্রতি মানুষকে অনাগ্রহী ও তিক্ত করে তুলবেন না।

আমি মিষ্টি খুব পছন্দ করি তবে আমাকে মিষ্টি দিয়ে কেউ ঢিল দিলে মিষ্টি খাওয়াতো দূরের কথা দাতাকেও দেখে নেব। তবে কেউ যদি একটুখানি হেসে আমার হাতে মিষ্টি তুলে দেয় তবে আমি আনন্দ সহকারে খাব এবং দাতার প্রতি সন্তুষ্ট থাকব।

রাসুল (সাঃ) কে সতর্ক করে সুরা আবাসা নাযিল হয়েছিল কারণ তিনি আব্দুল্লাহ ইবনে উম্মে মাকতুম (রাঃ) নামের অন্ধ সাহাবীকে এড়িয়ে অন্যদের গুরুত্ব দিয়ে ফেলেছিলেন। তাই যারা হতদরিদ্র হয়ে গার্মেন্টস কর্মী হন বা অজ্ঞতার অন্ধকার দূর করতে বিশ্ববিদ্যালয়ে আসেন সে সকল নারীদের অবজ্ঞার অধিকার আলেমদের কেউ দেননি।

আলেমদের অনুরোধ ইসলামকে আর কঠিন করবেন না। ইসলামকে সহজ করে সবার সামনে উপস্থাপন করুন। মহান এ ধর্মকে আর কঠিন করে ব্রাম্মণের নিজের কুক্ষিগত করে রাখার চেষ্টা করবেন না। ইসলাম একটি সার্বজনীন ধর্ম। কুরআনে মুসলিমদের উত্তম জাতি বলা হয়েছে। ইসলামের সৌন্দর্য সবচেয়ে বেশি নষ্ট করেছে মুসলিমরাই আর ধর্ম যাদের জীবন পদ্ধতি নয় জীবিকা তারাই।

বিষয়: বিবিধ

১৬০০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File