বাবার প্রতি ভালবাসা, দিবস তৈরী করছে হতাশা !

লিখেছেন লিখেছেন প্রগতিশীল ১৬ জুন, ২০১৩, ১০:২৯:০৩ সকাল



আমার বাবা একজন সাধারণ মানুষ তাকে আমি খুবই ভালবাসি। সেই সাধারণ মানুষটিকে ভালবাসার জন্য আমার বিশেষ কোন দিন বা দিবসের দরকার নেই।

যারা ক্ষণে ক্ষণে ভুলে যায় জন্মদাতার অবদান তাদের জন্য বোধকরি দিনক্ষণ স্থির করে দিতে হয়। ভুলেও যেন বাবার কখা ভুলে না যায় সেজন্যই দিবসের আনুষ্ঠানিকতা এছাড়া আর কিছুই নয়।

বাবার প্রতি ভালবাসা লিখে প্রকাশ করার মত ভাষা নেই আমার। ভাষার মালা গেঁথে কতগুলো শব্দের বন্দনায় প্রকাশ করতে পারবনা ভালবাসা। লোক দেখানো কোন ভালবাসা নয়, লোক জানানো কোন মেকি নয় আমার বাবাই বলে দিবেন তাকে আমি কতটুকু ভালবাসি।

আমার ভালবাসা তার হৃদয়কে কতটুকু পুলকিত করে তা একমাত্র তার কাছ থেকেই জানা সম্ভব।

বৃদ্ধাশ্রম গানটি আমাকে অনেক দুঃখ দেয়। আর তখন মন বলে ওঠে বাবা তোমাকে ভালবাসি তোমাকে ইচ্ছায় আর অনিচ্ছায় কষ্ট দিতে চাই না। আমার প্রভূর কাছে প্রার্থনা কোনদিন যেন আমার মাধ্যমে বাবা কষ্ট না পায়।

বাবাকে কষ্ট দেয়ার জন্য নাকি মানুষ আরেকজন মানুষের সহযোগিতা নেয়। সেই মানবী তথা পরের মেয়ে আমার জীবনে যেহেতু আসেনি তাই যদি এখন বলা কথাগুলো তখন গিয়ে নিছক বুলিতে পরিণত না হয় সে প্রত্যাশাই করি।

যে মানুষটি আমাকে পৃথিবীতে বেড়ে উঠতে সবচেয়ে বেশি সহযোগিতা করেছেন আশা করি তাকে ভালবাসার জন্য আমি আমার বাকি ভাইদের সাথে প্রতিযোগিতায় লিপ্ত হতে পারব।

বাবা আমাকে নিয়ে যেরকম স্বপ্ন দেখেছেন নিজের সীমাবদ্ধতার কারণে আমি সেরকম কোন মানুষ হতে পারিনি। তবে বাবাকে নিশ্চিত করতে পারি বাবা তোমার ছেলে কোন মন্দ মানুষ হয়নি। কর্মক্ষেত্রের বিবেচনায় তোমার ছেলে বড় কিছু না হলেও মনের দিক থেকে সে মোটেও ছোট নয়।

যাহোক বাবাক ভালবাসার জন্য আমার কোন দিবস পালনের দরকার নেই। এসব দিবস আমাকে হতাশ করে জন্মদাতাকে ভালবাসতে আবার দিবস কিসের !

আমার হৃদয়ের কোণে ক্ষণে অনুক্ষণে সারা দিনমান দিনরাত সমানে সমান বাবার প্রতি ভালবাসা বিদ্যমান।

আমি ভালবাসি বাবাকে কথায় নয় কাজে দিতে চাই এ প্রমাণ।

বিষয়: বিবিধ

১০৩৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File