দেশ নিয়ে দু’টি কথা

লিখেছেন লিখেছেন মেকী ভদ্রলোক ২০ জুন, ২০১৩, ০৯:২৯:১৩ রাত



ঔপনিবেশিক ব্রিটিশ বেনিয়াদের ২০০ বছরের শাসনের নামে শোষণের কবল থেকে বহু শ্রেষ্ঠ মানুষের এই পুণ্যভূমি অনেক সংগ্রাম আর রক্তের বিনিময়ে স্বাধিনতা লাভ করেছিল ১৯৪৭ সালে। তারপরের ইতিহাসও রক্তের ইতিহাস। পশ্চিম-পাকিস্তানি শাসকগোষ্ঠীর দুঃশাসনের আর ক্ষমতা-লিপ্সার কারণে আবারও ১৯৭১ সালে বয়ে যায় আরেকটি রক্ত-গঙ্গা।

’৭১-এ স্বাধীনতার অমীয় সূধা পান করলাম আমরা।কিন্তু অল্প কিছু দিনের মধ্যেই মানুষের ভুল ভাঙতে শুরু করলো। পরবর্তীতে আমরা স্বদেশীদের হাতেই শোষিত হতে শুরু করলাম। শান্তি বুঝি আর আসলো না এই দেশের পোড়া-কপাল ওয়ালাদের। কেন আমাদের ভাগ্যে শান্তি নেই। কারণটা কী? আমরা কেউ তা খতিয়ে দেখার কোন চেষ্টা করি না। এক সময়ের সমৃদ্ধ এই জনপদের মানুষের আজ কেন এতো হাহাকার! কী করলে তারা ফিরে পাবে তাদের সমৃদ্ধ শান্তিময় জীবণ?

প্রশ্নগুলো শুনে মনে হতে পারে এর বুঝি কোন উত্তর নেই। উত্তর অবশ্যই আছে। এর উত্তরগুলো খুবই সহজ। আমরা যে দিন থেকে আমাদের উদ্দেশ্য থেকে মুখ ফিরিয়েছি। সেদিন থেকেই আমাদের পতন শুরু হয়। আমাদের পূর্ব পূরুষেরা যে দিন থেকে ভোগবাদি হয়ে গেছে, সেদিন থেকেই আমাদের অধপতন শুরু হয়েছে। আমরা মানুষের মঙ্গল-চিন্তা বাদ দিয়ে আত্ম কেন্দ্রিক হয়ে পড়েছি। আজ আমাদের পাশের মানুষটি খেয়েছে কিনা সে চিন্তা তো অনেক পরের ব্যপার! আমাদের পাশের ঘরের মানুষটিকে আমরা চিনি না। তার খোঁজ নেব কেমন করে। আমরা যতই আত্মকেন্দ্রিক হচ্ছি, ধ্বংশের দিকে এগিয়ে যাচ্ছি আরও এক কদম….এভাবে আমাদের ধ্বংশ শুধু ত্বরান্বিতই হচ্ছে….এ অবস্থা থেকে আমাদের ফিরে আসতে হবে। যত শীঘ্র ফিরে আসতে পারবো ততই আমাদের মঙ্গল…

বি.দ্র.-অবশ্যই আপনার মতামত ব্যতিক্রম হতে পারে। ভিন্নমত সাদরে গ্রহণে সদা আমাদের প্রস্তুত থাকতে হবে।

বিষয়: বিবিধ

১১১০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File