অবাক হচ্ছেন? কিন্তু কেন ?

লিখেছেন লিখেছেন হককথা ০৮ ফেব্রুয়ারি, ২০১৬, ০৪:৩৭:৪৪ বিকাল



একটা বিষয় দেখে খুবই অবাক লাগে, তা হলো, সাহাবীদের যুগ শেষ হয়ে যাবার পরে আজ পর্যন্ত ইসলামের বিরুদ্ধে যত আক্রমণ, আগ্রাসন ঘটেছে, তা মোকাবেলায় আরব মুসলমানদের তেমন কোনো ভুমিকা দেখা যায় নি! অথচ এর বিপরিতে অনারব মুসলমানরা এগিয়ে এসেছেন তাদের সর্বস্ব নিয়ে।

ইতিহাস ঘেঁটে দেখুন শতাব্দীর পর শতাব্দী ধরে চলে আসা ক্রুসেডারদের আগ্রাসনের বিরুদ্ধে কোনো আরব নেতা, কোনো আরব শাসক বেরিয়ে আসেন নি। এসেছেন অনারব মুসলমানরা।

ইমাদুদদ্দিন, নুরুদ্দীন এরা ছিলেন তুর্কি বংশোদ্ভূত। ইউসুফ তাশফীন ছিলেন একজন বার্বার। নিজামুল মুলক ছিলেন একজন পারসিক। গাজী

সালাহউদ্দীন ছিলেন একজন কুর্দী। জামালউদ্দীন আফগানী ছিলেন একজন আফগান আর সাইয়্যেদ নুরসীও ছিলেন তুর্কি।

একমাত্র ব্যতিক্রম হলো সুদানের মাহদী। তিনি একজন আরব ছিলেন। তবে তার মাহদী হিসেবে আবির্ভূত হওয়া এবং ব্রিটিশ আগ্রাসনের বিরুদ্ধে সফলভাবে নেতৃত্ব দেবার পেছনে সবচেয়ে বড় যে ব্যক্তির অবদান ও কৃতিত্ব, তিনি আর কেউ নন, তিনি হলেন ঐ জামালউদ্দীন আফগানী স্বয়ং।

এ বাস্তবতার বিপরিতে আজ সিরিয়ায় আসাদ-ইঙ্গ-মার্কিন ও ইহুদিদের দ্বারা পরিচালিত আইসিস আর রাশিয়া এবং গাজায় ইসরাইলি তান্ডবের বিপরিতে আরব শাসকদের মৌনতা দেখে কী সত্যিই অবাক হবার কিছু আছে? আমার তো তা মনে হয় না।

আজ বিশ্বব্যাপী ইসলামের বিরুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষ যে আগ্রাসন চলছে তা দেখে আমাদের দেশের যে সব মুসলমানরা আরবের দিকে চেয়ে আছেন, তারা ঐতিহাসিক এ বাস্তবতা থেকে শিক্ষা নিতে পারেন।

বিষয়: বিবিধ

১৫৭২ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

358930
০৮ ফেব্রুয়ারি ২০১৬ বিকাল ০৫:০৭
অপি বাইদান লিখেছেন : আজ সিরিয়ায় আসাদ-ইঙ্গ-মার্কিন ও ইহুদিদের দ্বারা পরিচালিত আইসিস- অন্যদিকে শিয়া-সুন্নি-কুদ্দি-ইয়াজিদি-আলী-আয়শা-মুয়াবিয়া.... মুমিন ভাইদের কোলাকুলি, পেয়ার, মোহাববত।
358931
০৮ ফেব্রুয়ারি ২০১৬ বিকাল ০৫:১৯
অপি বাইদান লিখেছেন : আজ বিশ্বব্যাপী ইসলামের বিরুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষ যে আগ্রাসন চলছে তা দেখে আমাদের দেশের যে সব মুসলমানরা আরবের দিকে চেয়ে আছেন, তারা ঐতিহাসিক এ বাস্তবতা থেকে শিক্ষা নিতে পারেন।

আরবের দিকে চেয়ে না থেকে উপায় আছে? দিনে পাঁচবার পাছা মোবারক উচু করে মাটিতে মাথা ঠুকার পরও মুমিনের ধমড়া আল্যা কচুও ছিঁড়তে পারে না।
০৮ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০৮:৪৩
297701
শেখের পোলা লিখেছেন : 'যব ফাটেগা তব শিখোগী'৷
358934
০৮ ফেব্রুয়ারি ২০১৬ বিকাল ০৫:২৯
হতভাগা লিখেছেন : যদিও নবী - রাসূলদের প্রায় সবাই আরবের তবুও এই আরবের লোকেরা প্রচন্ড করবের দাম্ভিক এবং যুদ্ধংদেহী মনোভাব সম্পন্ন । আরবের বাইরের মুসলমানদের এরা খুব একটা পাত্তা দেয় না ।
২৮ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ০২:৪৯
298899
হককথা লিখেছেন : কথাটা সত্য। আমাদের মনে রাখতে হবে আবু জেহেলও কিন্তু এই আরবেরই লোক। পড়েছেন এবং মন্তব্য করেছেন, এ জন্য ধন্যবাদ। দেরিতে উত্তর দেওয়ার জন্য দূ:খিত।
358937
০৮ ফেব্রুয়ারি ২০১৬ সন্ধ্যা ০৬:১৯
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

পড়লাম, দোয়া করি

আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ
২৮ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ০২:৫১
298901
হককথা লিখেছেন : ওয়াআলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। আপনার দোওয়া আল্লাহ পাক কবুল করুন এবং উত্তম প্রতিদান দিন। পড়েছেন এবং মন্তব্য করেছেন, এ জন্য ধন্যবাদ। দেরিতে উত্তর দেওয়ার জন্য দূ:খিত।
358961
০৮ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০৮:৪৫
শেখের পোলা লিখেছেন : কাবার গুরুত্ব বূঝে আর কিছুটা কর্ম সংস্থানের মায়ায় ওদের তোষামোদ হয়, অন্যথায় তারা আঁস্তাকুড়ে যেত৷ ধন্যবাদ৷
২৮ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ০২:৫১
298902
হককথা লিখেছেন : ধন্যবাদ আপনাকেও ভাই।
358967
০৮ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০৮:৫৮
আবু জান্নাত লিখেছেন : সাহাবায়ে কেরামের পরের যুগেও কিছু আরব ছিলেন যারা ইসলামের জন্য নিবেদিত প্রাণ ছিলেন। যেমন মুহাম্মদ বিন কাসেম, তারেক বিন যিয়াদ প্রমুখসহ অনেক তাবেয়ীন ও তাবেতাবেয়ীনও ইসলামের জন্য নিবেদিত প্রাণ ছিলেন।

হয়তো এর পরের যুগের আরবরা গোত্র ধন্ধ ও শিয়া সুন্নি, খারেজি রাফেজি, জাবেরি কাদেরি ইত্যাদি হাজারো ফিরকার বিভক্ত হয়ে যাওয়ায় ইসলাম প্রসারে এগুতে পারেনি।

অনারবরাও যে কয়জন ইসলামের দুর্যোগ মোকাবেলায় সিদ্ধহস্ত ছিল, তাও মোটের উপর হাতে গোনা বিষেশ কয়েকজন।

মূলত আল্লাহ তায়ালার বিষেশ অনুগ্রহে ইসলাম টিকে আছে সত্য ধর্ম হিসেবে। বর্তমানে সারা বিশ্বের মুসলমানরা যে অধঃপতনের শেষ পর্যায়ে পৌছেছে, মাথা উচু করে দাড়ানোর পথটিও বন্ধ করে দিয়েছে মুসলমানরাই। কোথাও মুসলমানদের সামান্য জয়জয়কার হতে শুরু করলে ইহুদি নাসারারা মুসলমানদের মধ্য থেকে দালাল তৈরী করে তাও ধাবিয়ে দিচ্ছে।

সম্প্রতি মিসর, তিউনিশিয়া, আলজেরিয়া, আফগানিস্তান ও বাংলাদেশের দিকে তাকালে আমরা তাই দেখতে পাই।


ধন্যবাদ

২৮ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ০২:৫২
298903
হককথা লিখেছেন : ধন্যবাদ আপনাকেও।
358976
০৮ ফেব্রুয়ারি ২০১৬ রাত ১০:০৮
সন্ধাতারা লিখেছেন : অনেক ভালো লাগলো ধন্যবাদ
২৮ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ০২:৫২
298904
হককথা লিখেছেন : আপনাকে অনেক অনেক ধন্যবাদ।দেরিতে উত্তর দেবার জন্য দু:খিত।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File