প্রসংগ: ব্যংকের 'চেক' বই। নিজেদের ইতিহাস নিয়ে এত অজ্ঞতা! এ লজ্জা রাখি কোথায়?

লিখেছেন লিখেছেন হককথা ২৮ মে, ২০১৪, ০৪:৫৮:৪১ বিকাল



আধুনিক বিশ্বে অর্থনৈতিক কর্মকান্ডের অন্যতম একটা অনুষঙ্গ হলো ‘চেক’। অর্থাৎ ব্যাংকের চেক বই।

আরব মুসলমানরা বাণিজ্যের জন্য সারা বিশ্বময় ছুটে বেড়িয়েছেন। চীন, পূর্ব এশিয়া, আফ্রিকা পশ্চিম বা পূর্ব ইউরোপ জুড়ে তাদের যাতায়াত ছিল অবারিত। কিন্তু পথিমধ্যে জলদস্যু কিংবা যাত্রা পথে বাণিজ্য বহর লুট হবার সমুহ সম্ভাবনার কারণে তারা নগদ স্বর্ণ বা রৌপ্যামুদ্রা বহনের চেয়ে মুদ্রার অংক, বাহকের নাম ও দিন তারিখ উল্লেখ পূর্বক এক বিশেষ কাগজের টুকরোর প্রচলন করে সেই নবম শতাব্দীর মাঝামাঝি সময়কালে। এটি ছিল একাকার লিখিত অঙ্গিকার পত্র, এর বাহককে উক্ত কাগজের টুকরোয় বর্ণিত অংকের মুদ্রা সরবরাহের নিশ্চয়তা! একে আরবরা বলত ‘সাক্ব্’। বাণিজ্য ক্বাফেলা নিয়ে আরব বণিক সেই সূদুর চীনে বসেও তার মালামালের মুল্য লেন দেন করেছে এই ‘সাক্ব্’ এর মাধ্যমে। তার সরবরাহকৃত ‘সাক্ব’টি অনায়াসে গ্রহীতা বাগদাদের টাকশাল থেকে ক্যাশ করিয়ে নিতে পারত! আরব মুসলমানদের এই ‘সাক্ব্’ ই কালক্রমে ইউরোপিয়ানদের হাতে পড়ে হয়েছে ‘চেক’। আজ আমরা মুসলমানরা ‘সাক্ব’ না চিনলেও ‘চেক’ কে সবাই চিনি!

(আমার লেখা 'অন্তর মম বিকশিত করো' বই থেকে)

বইটি পড়তে দয়া করে নীচের লিংকটা দেখতে পারেন

Click this link

অথবা নীচের লিংক-এও দেখতে পারেন

http://www.ziaulhaque.co.uk/published_books/Ontor%20momo%20Bikoshito%20koro%20he.pdf

বিষয়: বিবিধ

১৪৭৪ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

227498
২৮ মে ২০১৪ বিকাল ০৫:০৬
ভিশু লিখেছেন : মুসলমানদের এমন অনেক ঐতিহ্যই আত্মসাৎ হয়ে গেছে অজানা-অগোচরে! নিজেদের মর্যাদা ভুলে আমরাই এখন হীনমন্যতায় ভুগে প্রতিযোগিতায় নেমেছি অন্যদের অনুকরণের! খুব ভালো লাগ্লো...Happy Good Luck
২৮ মে ২০১৪ বিকাল ০৫:০৯
174358
হককথা লিখেছেন : আপনার ভালো লাগলো জেনে আমারও ভালো লাগছে। ধন্যবাদ আপনাকে পড়ার জন্য।
227571
২৮ মে ২০১৪ সন্ধ্যা ০৭:২০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো মুসলিম আমলে এই ধরনের অনেক কল্যানকর নিয়ম চালু হয়েছিল যা এখন ইউরোপিয় বলে আমাদের শিখান হয়। যেমন ন্যায়পাল বা মানবাধিকার ও দুর্নিতি দমন কমিশন প্রথম ইউরোপে স্থাপনা করেছিলেন ফ্রান্সএর এক রাজা যিনি ইস্তাম্বুল এ কিছুদিন নির্বাসিত ছিলেন। তিনি মুসলিম বিশ্বের মুহতাসিব এবং শায়খুল ইসলাম এর পদ থেকে অম্বুডসম্যান বা ন্যায়পাল এর পদ চালু করেন।
২৮ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৩৬
174410
হককথা লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য ও নতুন তথ্য দিয়ে সহায়তা করার জন্য। বিষয়টা এতটা সুনির্দিষ্টভাবে আমার জানা ছিল না। কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।
227572
২৮ মে ২০১৪ সন্ধ্যা ০৭:২১
শুভ্র আহমেদ লিখেছেন : ধন্যবাদ
২৮ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৩৭
174411
হককথা লিখেছেন : ধন্যবাদ আপনাকেও।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File