শাহবাগীরা আওয়ামি লীগের এমন সর্বনাশ করতে পারল?

লিখেছেন লিখেছেন হককথা ০৩ জুলাই, ২০১৩, ০৯:৫৯:৩৭ রাত



শাহবাগীরা আওয়ামি লীগের এমন সর্বনাশ করতে পারল? একেই বলে নেমকহারামী করা। আওয়ামি লীগ সরকারে থাকতেও পর পর চার চারটি সিটি নির্বাচনে গো হারা হারল! সিটি নির্বাচনে জেতার জন্য কত কিছুই না তারা করল। রাতের আঁধারে কত চকচকে নোট ছড়াল, ভেবেছিল, ভাত ছিটালে কাকের অভাব হয়না, প্রবাদবাক্যটা বোধ করি চিরন্তন সত্য এক বাণী! কোন নড়চড় নেই! তারা কত ভাত, কত দানা পানি ছিটালো!

চারটি সিটি কর্পোরেশনের পাবলিকও এখন ‘ডিজিটাল’ হয়ে গেছে! ওরা দু’হাত ভরে দানা-পানি নিয়ে মিষ্টি একটা হাঁসি দিয়ে বিদেয় নিল বটে। কিন্তু ভোটের ক্ষাক্সে ব্যালট পেপারগুলোতে সব সরকারবিরুদ্ধ প্রার্থীদের সিল দিল! সরকারও গো হারা হারল!!

সরকার তার ঝুলিতে থাকা সকল রসদ, সকল জনশক্তি নির্বাচনে জেতার জন্য নামালেও লক্ষণীয় বিষয় হলো, এতদিন ধরে প্যাকেট প্যাকেট বিরিয়ানি, বোতল বোতল লাল পানি গেলানো শাহবাগীদের কিন্তু কোন জায়গাতেই নামানোর সাহস পেল না!

আর যে শাহবাগীরা পুলিশের বেষ্ঠনীর মধ্যে সুরক্ষা নিয়ে রাজপথে ‘আ’তে আব্বা, ‘আব্বা রাজাকার’ ‘আব্বা রাজাকার’ বলে চেঁচিয়ে গলা ফাটালো, তারা কিন্তু একটাবারের জন্যও সরকার সমর্থিত মেয়র প্রার্থীদের জন্য পাবলিকের কাছে ভোট চাইতে গেল না!

চারটি সিটি কর্পোরেশনে জনমের মত শিক্ষা পেয়ে সরকার এখন আসন্ন গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচনে যে কোন মূল্যে জিততে চায়। সেখানেও হাওয়া গরম! উত্তাপটা টের পেয়ে লজ্জার মাথা খেয়ে পাঁচ ডজন এমপি’কে তাদের নিজ নিজ নির্বাচনী এলাকা থেকে এনে গাজীপুরে নামিয়েছেই, তারপরেও স্বস্তি না পেয়ে পুরো বাংলাদেশের আনাচে কানাচে থেকে লীগের দালাল শ্রেণীর সরকারী কর্মকর্তা, এমনকি সচিব পর্যায়ের কর্মকর্তাকেও সকল প্রকার আঈন কানুন ভেংগে নামিয়েছে মাঠে!

উদ্দেশ্য একটাই, যে কোন মুল্যে সরকার দলীয় প্রার্থীকে জেতাতেই হবে। তাতেও সুবিধা হচ্ছে না দেখে সদলবলে বিশ্ববেহায়া এরশাদের কাছে ধরনা দিল মেয়রপ্রার্থী আজমত থেকে শুরু করে সরকারের দুই মন্ত্রী, এমনকি স্বয়ং প্রধানমন্ত্রী পর্যন্ত! কিন্তু তাতেও কোন ফল হলো না!

এরশাদ তো তাদের জোটরই লোক, কাজেই তার কাছে ধর্ণা দিতেই পারে। কিন্তু অবাক করার ব্যাপার হলো, সরকার দলীয় প্রার্থী আজমত সাহেব আলেম নামে ক’জন ভাড়া করা কামলাকে ‘হেফাজত’ এর ত্বকমা লাগিয়ে দেখাতে চাইছেন যে, হেফাজত তাকে সমর্থন দিয়েছে! তিনি কিন্তু একটাবারের জন্যও তার নির্বাচনী প্রচারণায় গণজাগরণ মঞ্চকে নিলেন না সাথে!

ওদিকে সরকারও শেষ পর্যন্ত হেফাজতের কাছে বার বার নাকে খত দিয়ে আপোষ করতে চাইছে! গোপনে গোপনে লোক পাঠাচ্ছে আল্লামা শফীর কাছে ‘আপোষ’ করার জন্য! সরকারী পোষ্য এক তথাকথিত আলেম ঢাকা থেকে সরকারের দূত হয়ে আল্লামা শফীর সাথে দেখা করতে গিয়ে তাঁর দেখাতো পেলই না, উল্টো তাড়া খেয়ে লেজ গুটিয়ে পালিয়ে এসেছে চট্টগ্রাম থেকে!

দেশজুড়ে পাবলিক এসব দেখে আর মিট মিট করে মুখ টিপে টিপে হেঁসে গড়াগড়ি খাচ্ছে! সরকারের এমপি মন্ত্রী থেকে শুরু করে স্বয়ং সরকার প্রধানের এ্ই যে অপমাণ, এর জন্য দায়ী কে?

দায়ী হলো শাহবাগী’রা। এই শাহবাগীরা সরকারের টাকায় মাসের পর মাস বিরিয়ানী খেয়েছে, নানান রং’এর পানি গিলে গিলে বুঁদ হয়ে পড়ে থেকেছে। পুলিশের প্রোটেকশন নিয়ে পাঁচতারা হোটেলে ঘুমিয়েছে!

আর ওদিকে সরকারের ডজন ডজন এমপি রোদ বৃষ্টি মাথা করে, কাদা পানি পা’এ দলে, গাজীপুরবাসীর টিটকারী হাঁসি দেখেও না দেখার ভান করে ছুটে বেড়ালেও এইসব শাহবাগীরা কিন্তু একটাবারের জন্যও ভোটারদের কাছে যেয়ে বলেনি ‘মুক্তিযুদ্ধের স্বপক্ষশক্তি (তাই নাকি!) আওিয়ামি লীগের আজমত সাহেবকে আপনার ভোটটা দিয়েন’!

সে সাহটুকু ওদের হয়নি। এরা নাকি আবার বীর পুরুষ! আহা বীর পুরুষ রে!!

বিষয়: বিবিধ

১৪৫৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File