বিশ্বাস করুন, জালিম কামানের গোলার চেয়েও বেশী ভয় পায় কলমের কালিকে।

লিখেছেন লিখেছেন হককথা ২৬ মে, ২০১৩, ০৫:৩৩:২৮ বিকাল



বিখ্যাত দার্শনিক ভল্টেয়ার একবার কোন এক কথা প্রসঙ্গে বলেছিলেন ‘To hold a pen is to be at war’ অর্থাৎ, কলম ধরার মানেই হলো যুদ্ধে নামা। কথাটা সন্দেহাতীতভাবে সত্য বলে বোঝা যায়, যখন দেখি, ‘চান্স সম্পাদক’ খ্যাত হালের মাহমুদুর রহমানকে সরকার মাসের মাস ধরে কল্পিত অপরাধে আটকে রেখেছে। কেবল মাহমুদুর রহমানকেই আটকে রাখেনি, বরং একবিংশ শতাব্দীতে বাস করেও সরকার সকল সভ্যতা ভব্যতার মাথা খেয়ে তার সম্পাদিত দৈনিক ‘আমার দেশ’ বন্ধ করে দেয়। অবশ্য সরকার বলে, তারা ‘আমার দেশ’ পত্রিকা বন্ধ করেনি।

হয়ত করেনি। তবে বাস্তবতা হলো ‘আমার দেশ’ তারা ছাপতে দিচ্ছে না। এটা ‘বন্ধ করা’ নয়। কারণ, ‘বন্ধ করা’ সংক্রান্ত কোন সরকারী গেজেট নেই। কিন্তু আমরা আমজনতা, যারা তথাকথিত রাজনীতি কম বুঝি, তারা জানি, সরকারের কারণে ‘আমার দেশ’ প্রকাশ হচ্ছে না। এটাই বন্ধ করা।

বিষয়টার উল্লেখ করলাম এই কারণে যে, সরকারের পোষা পত্রিকাগুলো জানা অজানা পথে আসা দানা-পানি’র মোজেজায় সরকারের কোন অপরাধ, কোন ত্র“টিই দেখতে না পেয়ে যখন জাতিকে ঘুম পাড়িয়ে রাখতে তৎপর, ঠিক তখন মাহমুদুর রহমান তার কলমের খোঁচায় পুরো জাতিকে জাগিয়ে দিয়েছেন। বেশী কিছু করেননি তিনি, সব ভয় আর রক্তচক্ষুকে তুচ্ছ করে তিনি সত্যটাকেই কেবল তুলে ধরেছেন। এতটুকুই। তাতেই শতবৎসরের মরণঘুমে ঘুমন্ত মানুষও জেগেছে।

কতটা জেগেছে? সেটা বুঝতে হলে কেবল এতটুকু বুঝলেই হলো যে, যে কওমি মাদ্রাসার ছাত্র ও আলেমরা সারা জীবনেও রাজনীতি নিয়ে বিন্দু পরিমাণ মাথা ঘামাননি, সেই তাঁরাই মাদ্রাসার চার দেয়াল ছেড়ে বেরিয়ে এসেছেন, একেবারে খালি হাত পা নিয়ে, দেশ ও জাতি বাঁচাতে! এটা সম্ভব হয়েছে একটা মাত্র কারণে, আর সেটা হলো, মাহমুদুর রহমানের কলম।

আমাদের জাতীয় ইতিহাসে এরকম উদাহারণ আরও আছে। মোহনীয় সূরে ভারতবাসীকে ঘুম পাড়িয়ে রাখতে তৎপর রবীন্দ্রনাথকে নাইট উপাধী দিয়ে যখন ব্রিটিশরা আন্তর্জাতিক অংগণে তুলে ধরে তার নোবেল প্রাপ্তির পথ সুগম করে দিল, সেই তখনও তারা একই অঞ্চলে, একই ভাষার সমসাময়িক কবি নজরুলকে রাখল কারারুদ্ধ করে! কারণ একটাই, নজরুল কলম হাতে নিয়েছিলেন জুলুমের প্রতিবাদ করতে, সত্য তুলে ধরেছেন তিনি। সেটাই তার যুদ্ধ। আজ এই যুদ্ধেই নামতে হবে দেশের প্রতিটি বিবেকবান ও সক্ষম ব্যক্তিকে।

অতএব কলম ধরুন হাতে। আপনার কলম গর্জে উঠুক জুলুম আর অন্যায়ের বিরুদ্ধে। বিশ্বাস করুন, জালিম কামানের গোলার চেয়েও বেশী ভয় পায় কলমের কালিকে। আর আল্লাহপাকও জ্ঞানীর কলমের কালিকে শহীদের রক্তের চেয়েও বেশী ভালবাসেন।

বিষয়: বিবিধ

১২২৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File