ইচ্ছা ছিল পাহাড়ের চুড়ায় উঠার কিন্তু...

লিখেছেন লিখেছেন দিগন্তে হাওয়া ১৬ মার্চ, ২০১৩, ০৮:৫৯:৪৬ রাত



আমার ছিলাম তিন জন একজন ফিলিস্তিনের, একজন সিরিয়া আর বাকি আরেক ব্যাক্তিটি কে বুঝতেই পারছেন। গতকালের পোষ্টে ইবনে সিনার সমাধি সৌধের বর্ননা দিয়েছি।

দুপুর ঠিক ২টা বাস রওনা দিল ইবনে সিনার সমাধি সৌধ থেকে হামেদানের এক প্রান্তের দিকে। যে প্রান্তকে হামেদানের সবচেয়ে উচু প্রান্ত বলা যায়। রাস্তা গুলো ছিল আঁকা-বাকা আর বাসের গতি থেকে আচ করা যাচ্ছিল আমরা উপরের দিকে উঠছি। প্রায় ১ ঘণ্টা পর আমরা পোঁছালাম একটি পাহাড়ের পাশে।

দেখে মনে হল আনুমানিক ১০০০ ফিট উঁচু হবে। আর পাহাড়ের কোণা বেয়ে ঝর্না বয়ে গেছে।

অন্যরকম এক অনুভূতি বলে প্রকাশ করতে পারবোনা। পাহাড়ের আশে-পাশে চারিদিকে ঘুরতে আসা ইরানি পরিবার গুলো গোল করে বসে দুপুরের খাবার খাচ্ছে।

আমার ইচ্ছার কথা শিরোনামে উল্ল্যেখ করেছি। এবার বিস্তারিত বলিঃ

আমার কখনও অতীতে এত উঁচু পাহাড় দেখার সৌভাগ্য হয়নি আর উপরে উঠারতো প্রশ্নই আসেনা। তাই উপরে উঠার আগ্রহটা ছিল দিগুণ পরিমাণে। আমার সাথের দুইজন উঠা শুরু করলো থেমে না থেকে আমিও তাদের পথ ধরে উঠার চেষ্টা করলাম। মাঝে মাঝে পা পিছলে যাচ্ছিলো। কিছুদুর উঠার পর মনে হল একবার নিচের দিকে তাকাই আর তাকিয়ে দেখলাম আমরা তিনজন ছাড়া আর কাউকে দেখা যাচ্ছেনা। তখন আমরা উঠেছি আনুমানিক ৩০০ ফিট উপরে হবে।

মাথায় চিন্তা ঘুরপাক খাচ্ছে কখন ফিরবো নিচে। আমার সাথের দুইজনতো নাছোড় বান্দা তারা পাহাড়ের চুড়ায় উঠবে এবং সর্বদা আমাকে উৎসাহ দিচ্ছে , তাদের সাথে নেবার জন্য। আর ঝর্নার পানিতে জুতার তোলা ভিজে যাওয়ায় বালুতে মাঝে মাঝে পা পিছলে যাচ্ছি । আর ভিজা পাথর গুলো ভালোই সমস্যা করছিল।



আমার সাথের দুইজন দেখি বিনা বিরতিতে উপরের দিকে আরোহণ করছে। আর আমি থেমে থেমে মুহুর্ত গুলোকে স্মৃতির পাতায় ধরে রাখতে চিন্তায় চিন্তায় দৃশ্য গুলোকে ক্যামেরা বন্দী করছি। তারা যখন প্রায় আনুমানিক ৫০০ ফিট উপরে তখন আমার অনুরোধে থেমে গেল। কিছুক্ষন বিরতির পর নামা শুরু করলাম। নামার শুরুতেই পা পিছলে গেলে ফিলিস্তিনের ব্যাক্তিটি বলল '' ওদিক দিয়ে না গিয়ে এদিক দিয়ে এসো। নামছি কিন্তু মনে হচ্ছে ওই আগের জায়গায় রয়ে গেছি।

কিছুক্ষন পরে আমাদের বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্রদের চোখে পড়লে চিন্তার পরিমাণটি কিছুটা হলেও লাঘব হতে শুরু করলো।



অতঃপর নিচে নেমে প্রথমে আল্লাহর শুকরিয়া আদায় করলাম''আলহামদুলিল্লাহ'' বলে। চূড়ায় উঠার ইচ্ছা পূরণ না হলেও প্রথমবার যে এত উঁচুতে উঠেছি এতেই খুশি আমি। আর ভাবলাম বিনা প্রস্তুতিতে ১০০০ ফিট উপরে উঠা অসম্ভব এবং বিপদজনক।

পরিশেষে জীবনের এই স্মরণীয় মুহুর্ত থেকে এটাই উপলব্ধি করলাম, যে কোন কাজে একবারেই সফলতা আসবে এমন কোন কথা নেই।

সবাইকে বলবো কোন কাজে প্রথমবার ব্যার্থ হলেও সৃষ্টি কর্তার উপরে ভরসা রেখে এগিয়ে যান ইনশা আল্লাহ এক সময় অবশ্যই সফলতা দিবেন।

সবাইকে ধন্যবাদ..

বিষয়: বিবিধ

১২৬৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File