শহীদ আব্দুল মালেকের ৫ মিনিটের সেই আলোড়ন সৃষ্টি করা বক্তব্য !!
লিখেছেন লিখেছেন দিগন্তে হাওয়া ০৮ আগস্ট, ২০১৪, ০৮:৫৭:১৩ রাত
১৯৬৯ সালের ১২ আগষ্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে শিক্ষাব্যবস্থা সংক্রান্ত একটি কর্মশালায় ৫ মিনিটের এই বক্তব্য রেখে আলোড়ন সৃষ্টি করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়নের মেধাবী তরুন শহীদ আব্দুল মালেক।
এই বক্তব্যের পর ইসলামী শিক্ষাব্যবস্থার প্রতি সাধারণ শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ এবং জোর সমথর্ন সৃষ্টি হয়। প্রতিহিংসা পরায়ন হয়ে বাম সেকুলার পন্থী নেতারা সোহরাওয়ার্দীর উদ্যানে ফেরার পথে রড, হকিস্টিক দিয়ে নির্মমভাবে পিটিয়ে আহত করে আব্দুল মালেক কে। ২ দিন পর ঢাকার পিজি হাসপাতালে শাহাদাতের অমীয় সুধা পান করেন আব্দুল মালেক।
চলুন সেই আলোড়ন সৃষ্টি করা বক্তব্যটি পড়া যাক...
নতুন ঘোষিত শিক্ষানীতির Ideological basis সম্পর্কে এখানে আলোচনা হতে যাচ্ছে।
এখানে এই basis সম্পর্কে শিক্ষানীতিতে যেটা বলা হয়েছে যে, “Pakistan must aim at ideological unity not at ideological vacuum”. It must impart a unit and integrated system of education which can impart education on the common set of cultural value based on teaches of Islam.
আমার মনে হয় আজকে যারা এখানে আলোচনা করেছেন তাদের পক্ষ থেকে এমন অনেকগুলো অযৗক্তিক বিষয় এর অবতারণা করা হয়েছে এ প্রসঙ্গে। Common set of cultural value বলতে হয়তো কেউ বুঝেছেন one side of cultural value. কিন্তু তাদের এটা মনে রাখা দরকার common set value মানে one side of cultural value নয়। One side of cultural value সোভিয়েত রাশিয়াতে রয়েছে যেখানে একটা politarianism society. আর সেখানে বিভিন্ন রাষ্ট্র যেগুলো রয়েছে অঙ্গরাজ্যগুলোর culture কে সম্পুর্নভাবে ধ্বংস করে দিয়ে সেখানে একটা one side of cultural value তৈরী করা হয়েছে। আমরা এটার বিরোধী। আমরা বলতে চাই common set of cultural value, not one side of cultural value.
এর পরবর্তী পর্যায়ে আমি আলোচনা করতে চাই যে, আসলে শিক্ষার উদ্দেশ্য কি? আমি এখানে অন্য কোন বিষয় না আলোচনা করে শুধুমাত্র মহা কবি মিল্টনেরই একটা কথাই আলোচনা করতে চাই। তিনি বলেছিলেন, “Education is the harmonious development of body, mind and soul. এই body, mind and soul এর the harmonious development কোন Ideology বা কোন আদর্শ ছাড়া হতে পারে? এটা যারা Ideological শিক্ষাব্যবস্থা চান না তাদের কাছে আমার জিজ্ঞাসা।
এর পরে এসে আমি আপনাদের সামনে যে জিনিসটা আলোচনা করতে চাই তা হল যে মিল্টনের এ সংজ্ঞাকে সামনে রেখে আমরা যদি দেখি তাহলে শিক্ষার প্রকৃত উদ্দেশ্য ব্যক্তি চেতনা এবং সঠিক ব্যাক্তিত্ব সৃষ্টি করার মাধ্যমে জাতীয় চেতনা এবং জাতীয় মতের সৃষ্টি করা। এর পরে শিক্ষার্থী যারা রয়েছেন তাদের মধ্যে mental, physical এবং moral ট্রেনিং দিয়ে তাদেরকে একটা পর্যায়ে নিয়ে যাওয়া যাতে করে তারা ভবিষতে জনসমষ্টির সাথে একটা common cultural এবং ideological basis একটা bridge তৈরী করতে পারে। এবং এখনকার যে আদর্শ রয়েছে সেটা যাতে ধীরে ধীরে increase হতে পারে ভবিষতের দিকে। এরকমই একটা পরিকল্পনা রয়েছে মিল্টনের এই সংজ্ঞার ভিতর দিয়ে।
এরপরে আমি আপনাদের সামনে আলোচনা করতে চাই ধমর্হীন শিক্ষাব্যবস্থার যারা প্রবক্তা তারা পাশ্চাত্যের সমাজের দিকে তাকিয়ে দেখুন যে পাশ্চাত্যে সমাজে liberal education এর নাম দিয়ে যে শিক্ষাব্যবস্থা প্রণয়ণ করা হয়েছে সেই শিক্ষাব্যবস্থায় আমেরিকার একজন Philosopher, social philosopher তিনি বলেছেন শিক্ষা সম্পর্কে যে, Three kinds of progress are significant; progress in knowledge & technology; progress in socialization of man and progress in spirituality. The last is the most important. আর এই ভদ্রলোকের নাম হচ্ছে Albert Richard. তিনি যে বই লিখেছেন তার নাম হচ্ছে ‘Visiting of random part of life’. এরপর এসে তিনি বতর্মান আধুনিক পাশ্চাত্য শিক্ষাব্যবস্থা যে, secular এবং liberal শিক্ষাব্যবস্থা যে ব্যর্থতার পরিচয় দিয়েছে সেখান থেকে turning point এ শিক্ষাকে ideological orient করার জন্য বলেছেন। এজন্য পরামর্শ দিয়েছেন, Our age must achieve spiritual renewal. A new Renesa must come. The Renesa in which mankind is covered with the ethical action, the supreme truth and the supreme utilitarianism. By which mankind will be revaluated. এই spiritual revaluation ছাড়া mankind এর কোন বিকল্প হতে পারে না- তিনি এটা অত্যন্ত স্পষ্ট ভাষায় বলেছেন।
তো আমার মনে হয় আর কোন কথা এখানে আলোচনা করার প্রয়োজন নেই যে, যে পাশ্চাত্যে ধমর্হীন শিক্ষাব্যবস্থায়, তথাকথিত লিবারেল এডুকেশনে যিনি শিক্ষিত তিনি বতর্মান শিক্ষাব্যবস্থা সম্পর্কে; সেই পাশ্চাত্যের শিক্ষাব্যবস্থা সম্পর্কে এ কথাগুলো বলেছেন।
তো আমার কথা হচ্ছে পাকিস্তানের বুকে বাইশ বছর যাবৎ পর্যন্ত এ সেকুলার এবং ধমর্হীন শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠিত ছিল। এই শিক্ষাব্যবস্থা আমাদের সমাজে এমন কতগুলো macular brain child এবং brown Englishman তৈরী করেছে যাদের মুখ থেকে আমরা ধমর্হীন শিক্ষাব্যবস্থার কথা শুনছি। জেনে রাখা দরকার এ শিক্ষাব্যবস্থা যখন প্রবর্তন করা হয় আজ থেকে দেড়শ বছর আগে তখন এই শিক্ষাব্যবস্থা যখন fail করলো মুসলমানদের মধ্যে তখন স্যার উইলিয়াম হান্টারকে assessment করতে দেয়া হয়েছিল।
তিনি কি কথাগুলো বলেছিলেন দেখুন, তিনি বলেছেন, ‘The truth is that our system of public instruction is appose to the tradition on to that requirement and hatful to the religion of the Mussulmen’.
তো যারা বলেন যে ইসলামের Ideology কি? তাদেরকে আমি শুধু এই প্রশ্ন করব যে আপনারা একটু তার ইতিহাস একবার পর্যালোচনা করুন। ইসলামের ইতিহাস দেখে তার পরে বলুন ইসলামের ideology কী? এটার একটা বিরাট রকমের পরিস্কার instruction রয়েছে। আর Islamic ideology বা Islamic culture এর ভিত্তিতে যে সমাজ ও সোসাইটি গড়ে উঠেছিল সেখানে তার স্থানীয় culture বা স্থানীয় সংস্কৃতিরও সেখানে দাম ছিল এবং তাদেরকেও বিকাশ করার জন্য চেষ্টা করা হয়েছে। সোভিয়েত রাশিয়ার মত সেখানে one side of culture করা হয়নি; common set of culture করা হয়েছিল।
আজ আমার শেষ বক্তব্য হচ্ছে, পাকিস্তান আমরা পেয়েছি যে জন্য, যে উদ্দেশ্য সেখানে ১৯৩৮ সালে শেরে বাংলা এ কে ফজলুল হক সাহেব পাটনা সম্মেলনে ঘোষণা করেছিলেন যে আমরা পাকিস্তান এর বুকে একটি ইসলামিক শিক্ষাব্যবস্থা প্রবর্তন করতে চাই।
আল্লাহ ওনাকে শাহাদাতের সর্বোচ্চ মর্যাদা দান করুন, আমীন...
(সংকলিত)
বিষয়: বিবিধ
৮৮৯৮ বার পঠিত, ১৮ টি মন্তব্য
পাঠকের মন্তব্য:
Jazakallah
শতশত মালেক ঐ আসছে
শতশত সাব্বির হাসছে
শতশত শহীদের বিপ্লবী সাথীরা
নতুন এক স্বপ্নে ভাসছে
দীপ্ত পদভারে হাটছে!
কী লেখাপড়া শিখলাম..?
মন্তব্য করতে লগইন করুন