অল্প বয়সে অধিক জ্ঞান আহরণ কি বিপদ ডেকে আনে !!

লিখেছেন লিখেছেন দিগন্তে হাওয়া ০৬ মে, ২০১৪, ০৯:২৭:৩০ রাত



প্রয়োজনের তাগিদেই ৮ম শ্রেনীতে মাদ্রাসা পরিবর্তন করে গেলাম রাজশাহীর প্রথম সারির একটি মাদ্রাসায়। নতুন ক্লাস, নতুন মেধাবী মুখ, বলার অপেক্ষা রাখেনা শিক্ষকগনও নতুন। এটাই ছিল আমার জীবনের প্রথম বিদ্যালয় পরিবর্তন তাই অন্য রকম এক অনুভূতি!!

পড়াশুনা করতে গিয়ে অবশ্যই বন্ধু থাকা প্রয়োজন আর সে বন্ধু যেন মেধাবী, কর্মঠ হয় সে বিষয়ে আমি সব সময় গুরুত্ব দিতাম। তার সুত্র ধরে প্রথম কয়েকদিনে অনেক মেধাবী মুখের সাথে পরিচিত হলাম। তাদের মাঝে কওমী মাদ্রাসা থেকে আসা এক মেধাবী শিক্ষার্থীও ছিল। যার নাম ছিল করিম (নিক নেম)। মনে হতো সর্বদা তার চেহারা থেকে জ্ঞান আহরনের নেশার ছাপ ঝলকানি দিচ্ছে!!

ধীরে ধীরে ক্লাসে পারফমেন্স দেখে কিছুটা আচ করতে পারলাম কারা মেধাবী। তাই তাদের সাথেই পরাশুনা কেন্দ্রিক দিনের বেশীর ভাগ সময় পার করে দিতাম। করিম নামের সেই ছেলেটি ক্লাসের ফাঁকা সময়টা পড়াশুনার মাঝেই কাটিয়ে দিত। ক্লাসের বিরতি বা শিক্ষকের অনুপস্থিতির সময়টা অন্যদের মত হয়-হল্লোর বা গল্পের মাঝে না কাটিয়ে তাকে ব্যস্ত থাকতে দেখা যেত ইংরেজী শব্দ ভাণ্ডার কখনো বা আরবী শব্দ ভাণ্ডারের বই নিয়ে।

তার সাথে কয়েকটা বিষয়ে একই স্যারের কাছে প্রাইভেট পড়তাম। প্রাইভেটেও ছিল তার ভাল পারফমেন্স। বিকেলে যখন সবাই মাঠে খেলায় মত্ত থাকতো তখন করিম নামের সেই ছেলেটিকে প্রায় দিনই দেখা যেত মেসে বই হাতে পড়ার টেবিলে জ্ঞানের ভুবনে বসে থাকতে।

এভাবেই বার্ষিক পরীক্ষায় ভাল রেজাল্ট নিয়ে করিম সহ আমি ও অন্যরা ৯ম শ্রেনীতে উত্তীর্ন হলাম। শুরু হল দাখিল পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে গোল্ডেন এ+ পাওয়ার লক্ষ্যে যাত্রা।

আলহামদুলিল্লাহ, করিম আমি সহ ক্লাসের ভাল পারফমেন্স দেখানো প্রায় শিক্ষার্থীরা গোল্ডেন এ+ পেল। বাকিরা এ+ ও অন্যান্য গ্রেডে পাশ করলো।

এরপর কাছের কিছু বন্ধু আলিমে না পড়ে কলেজে এইচ এস সি পড়ার সিদ্ধান্ত নিল। তাদের মাঝে করিম নামের ছেলেটিও ছিল। করিমের চান্স হলো রাজশাহির প্রথম সারির একটি কলেজে।

স্বভাবতই কলেজে যাওয়ার ফলে তার সাথে ধীরে ধীরে যোগাযোগের পরিমানও কমে যেতে লাগলো। কলেজের এক শিক্ষকের কাছে আমি ও করিম প্রাইভেট পড়তাম তবে আলাদা ব্যাচ হওয়ায় নিয়মিত না হলেও মাঝে মাঝে তার সাথে দেখা হতো। কথা হতো পড়াশুনার কি অবস্থা সে বিষয়ে। এতটুকুই ...

এভাবেই আমার আলিম পরীক্ষার সময় ঘনিয়ে আসলো তার এইচ এস সি পরীক্ষার। আল্লাহর অশেষ রহমতে আমি সুস্থতার সহিত আলিম পরীক্ষা শেষ করলাম।

অতঃপর পরীক্ষা শেষের দিন বা দুই একদিন পরে কলেজে যাওয়া বন্ধুদের ফোন দিলাম তাদের পরীক্ষা কেমন হল সে বিষয়ে জানার জন্য। প্রথমেই ফোন দিলাম করিম নামক সেই ছেলেটিকে।

সালাম- কালামের পরে জানতে চাইলাম তার পরীক্ষা কেমন হলো সে বিষয়ে? সে প্রথমে না জানাতে চাইলেও বাধ্য হয়েই জানালো সম্ভবত প্রথম দুইটি/ তিনটি পরীক্ষা ছাড়া মাথায় সমস্যার কারনে বাকি পরীক্ষাগুলো দিতে পারি নাই।

তা শুনে আমি হতভম্ব !! ভাবতেই পারিনি তার মুখে এ কথা শুনবো !!

১০ম শ্রেনীতে এবং আলিমে আমাদের মাদ্রাসার জীব বিজ্ঞান ম্যাডাম সহ আমাদের ধারনা মতে, মেডিকেলে যদি কেউ চান্স পায় তবে করিম নামের সেই ছেলেটিই চান্স পাবে। তাই করিমকে নিয়ে আমরা সবাই একটু অন্যভাবে ভাবতাম। কিন্তু একি শুনলাম !!

আমি বললাম যাই হোক তোমার মেসের ঠিকানা দাও, আমি দেখা করবো। সে ঠিকানা দিল আমি তার সাথে দেখা করতে গেলাম। প্রথম দিন দেখা করে সান্তনা দিলাম আর বললাম চিন্তা করোনা সামনে বছর আল্লাহ চাইলে পাশ করে মেডিকেলে পড়তে পারবা তাই এখন থেকেই সে রকমভাবে প্রস্তুতি নাও।

এরপর শুরু হল আমার মেডিকেল কোচিং। আমার কোচিং ক্লাস ভবনের পাশেই তার মেস হওয়ায় মাঝে মাঝেই সময় পেলে তার সাথে দেখা করতে যেতাম। ধীরে ধীরে কিছুটা আবিস্কার করলাম তার মাথায় সমস্যা সৃষ্টি বা পরীক্ষা না দিতে পারার কারন সম্পর্কে!!

সে আমাকে মাঝে মাঝেই ইসলাম ধর্ম সহ অন্য ধর্ম নিয়ে আজগবি সব প্রশ্ন করতো। আমি বেশীরভাগ সময়ই তা এড়িয়ে যেতাম।

-একদিন আমি তাকে জিজ্ঞাসা করলাম এসব জ্ঞান তুমি কোথা থেকে আহরন করেছ?

-সে বললো বই থেকে।

-আমি বললাম এসব বই তো নিজের টাকায় কিনে পড়া সম্ভব নয়।

-সে জানালো লাইব্রেরীতে এ ধরণের অসংখ্য বই আছে।

-আমি হেসেই বললাম তাহলে তোমার বেশীরভাগ সময় কাটে লাইব্রেরীতে এসব বই পড়ে, একাডেমিক বই বাদ দিয়ে !!

সে কোন জবাব না দিয়েই অন্য বিষয়ে কথা শুরু করলো।

তারপরে মাঝে মাঝে সময় পেলেই তার সাথে দেখা করতে যেতাম। আমি ৮ম, ৯ম এবং ১০ শ্রেনিতে তার সাথে থেকে কখনো বুঝতে পারিনি তার মাথায় কোন সমস্যা আছে। তাই আমার কাছে মনে হয়েছে মেসে একাকী জীবন-যাপন ও বিভিন্ন ধর্ম নিয়ে অধিক জ্ঞান আহরনই তার মাথায় সমস্যার কারণ।

দেশের বাইরে আসার ফলে তার সাথে আর যোগাযোগ হয়নি তবে শুনেছি, প্রথমবারের মত দ্বিতীয়বারও কয়েকটা পরীক্ষা দিয়ে আর দিতে পারিনি।

আশার বানী হচ্ছে, যথাসম্ভব বর্তমানে সে তার পরিবারের সাথে বাস করে এইচ এস সি পরীক্ষা দিয়ে পাশ করে কোন এক বিশ্ববিদ্যালয়ে পড়ছে।

সার সংক্ষেপ অধিক জ্ঞান আহরন মাঝে মাঝে বিপদ ডেকে আনতে পারে। যে সকল মা-বাবার সন্তানেরা শহরে মেসে থেকে পড়াশুনা করছে। তারা দয়া করে মাঝে মাঝেই খোঁজ নিন দিনের বেশিরভাগ সময় সে কিভাবে পার করছে?

কাদের সাথেই বা পার করছে?

এর সাথে আরেকটি বিষয় যুক্ত না করলেই নয় যে বিষয়টি আমার ধারনা মতে, আমাদের ভবিষৎ প্রজন্মের উপরে মারাত্মক বিরুপ প্রভাব ফেলতে পারে সে বিষয়টি হলো আমাদের আশে পাশেই কিছু অভিভাবকদের দেখা যায়, যারা তাদের ছোট্ট শিশুদের দিনের বেশীরভাগ সময়ই পড়াশুনার মধ্যে রাখেন। তাদের ধারনা আমার শিশু ছোট থেকেই অনেক কিছু জানবে, শিখবে ইত্যাদি।

কিন্তু এর ফলে সেই অভিভাবকগণ যে নিজের অজান্তেই তাদের চোখের মনি সেই ছোট্ট শিশুর মেধা বিকাশের নামে তার ভবিষৎ জীবনে কঠিন বিপদ ডেকে আনছেন তা কল্পনাও করতে পারছেন না ...

তাই সময় থাকতে সচেতন হওয়া একান্ত জরুরী ...

বিষয়: বিবিধ

২৩০৮ বার পঠিত, ৫৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

218266
০৬ মে ২০১৪ রাত ০৯:৪৩
গেরিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৬ মে ২০১৪ রাত ১০:১৯
166339
দিগন্তে হাওয়া লিখেছেন : আপনাকেও ধন্যবাদ Good Luck
218269
০৬ মে ২০১৪ রাত ০৯:৪৭
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : ধন্যবাদ
০৭ মে ২০১৪ দুপুর ০৩:৫৭
166557
দিগন্তে হাওয়া লিখেছেন : আপনাকেও ধন্যবাদ Good Luck
218294
০৬ মে ২০১৪ রাত ১০:২১
দ্য স্লেভ লিখেছেন : সঠিক ডিরেকশন ছাড়া এসব হতে পারে। সেক্ষেত্রে অধিক জ্ঞান অধিক বোঝা ছাড়া আর কিছু হয়না
০৭ মে ২০১৪ বিকাল ০৪:০৩
166563
দিগন্তে হাওয়া লিখেছেন : সহমত Good Luck
218302
০৬ মে ২০১৪ রাত ১০:৩০
ছিঁচকে চোর লিখেছেন : অল্প বয়সে বেশী চাপ নিয়ে ভাই জীবনে যে কি ভুল করেছি তার মাশুল আমাকে আজও গুণতে হচ্ছে। Sad
০৬ মে ২০১৪ রাত ১০:৩৫
166347
দিগন্তে হাওয়া লিখেছেন : সেটা কেমন?
আমাদের সাথে শেয়ার করা যায় কি..
০৮ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৩৭
166966
ছিঁচকে চোর লিখেছেন : ক্লাস ওয়ান থেকে ক্লাস থ্রিতে উঠেছিলাম। Crying Crying
০৮ মে ২০১৪ সন্ধ্যা ০৭:২৫
166976
দিগন্তে হাওয়া লিখেছেন : Happy Happy
218340
০৭ মে ২০১৪ রাত ০২:১৩
নিরিহ মানুষ লিখেছেন : আমার জীবনের গল্পটা ঠিক আপনার বন্ধুর মত,বাবা মা'র আদরের সন্তান হওয়ার কারণে ছোট থাকতে ডাক্তার হওয়ার স্বপ্ন ছিল, আজ ডাক্তার দূরের কথা,মানুষের কাজ করে খেতে হচ্ছে,যাক এসব কথা, দোয়া করি আপনার বন্ধু কে আল্লাহ হেফাযত করুক।
০৭ মে ২০১৪ বিকাল ০৫:৫৮
166596
দিগন্তে হাওয়া লিখেছেন : আমিন, আর দোয়া করি আল্লাহ যেন আপনার সামনের পথ চলাকে সহজ করে দিন.
218385
০৭ মে ২০১৪ সকাল ০৯:২৯
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আমি এমন অনেককেই দেখেছি যারা না বুঝে পড়ার ফলে পথভ্রষ্ট হয়েছে। আল্লাহ আমাদের উপকারী জ্ঞান আহরনের এবং বোঝার তাওফিক দিন, ক্ষতিকর জ্ঞান হতে আমাদের রক্ষা করুন Praying Praying
০৭ মে ২০১৪ সন্ধ্যা ০৬:০৫
166601
দিগন্তে হাওয়া লিখেছেন : সহমত Good Luck (আল্লাহ আমাদের উপকারী জ্ঞান আহরনের এবং বোঝার তাওফিক দিন, ক্ষতিকর জ্ঞান হতে আমাদের রক্ষা করুন) আমিন..
218405
০৭ মে ২০১৪ সকাল ১১:২৫
নজরুল ইসলাম টিপু লিখেছেন : বাচ্চাদের শুধুমাত্র লেখাপড়ার পিছনে আবদ্ধ করে ফেলা মোটেও উচিত নয়, সাথে সাথে তাদেরকে সামাজিকতা শিখাতে হবে, নতুবা পিতা-মাতার জন্যই তা প্রথম সমস্যা হয়ে দাড়াবে।

একজন শিশুকে যেমন ভদ্র মানুষ কেমন তা দেখতে হবে, একজন অভদ্র মানুষ কেমন তাও জানতে হবে। চোর, চেঁছর, ঠগ, প্রতারক সবাইকে চিনিয়ে দেওয়াও পিতামাতার কর্তব্য। নতুবা উন্নত শিক্ষাও তার কোন উপকারে আসবে না।

ছোট বয়সে বেশী জ্ঞান যেভাবে শিশুকে সমস্যাগ্রস্থ করে,
ছোট বয়সে বেশী শারীরিক শক্তিও সমস্যা তৈরী করে।

তাই আল্লাহ যেভাবে মানুষ তৈরির পদ্ধতি দিয়েছেন, সেভাবেই চলা উচিত, তাহলে তা সার্থক হবে। নতুবা নয়।
০৭ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৩৮
166620
দিগন্তে হাওয়া লিখেছেন : আমি শ্রদ্ধেয় নজরুল ইসলাম টিপু সাহেবের সাথে সহমত Good Luck ( তাই আল্লাহ যেভাবে মানুষ তৈরির পদ্ধতি দিয়েছেন, সেভাবেই চলা উচিত, তাহলে তা সার্থক হবে। নতুবা নয় )
218616
০৭ মে ২০১৪ বিকাল ০৪:৪৫
আহ জীবন লিখেছেন : নজরুল ভাইয়ের সাথে একমত। সাথে যা শিখছে তা কাজে রুপান্তর করাটাও শিখাতে হবে। তখন সে নিজে থেকেই ভাল মন্দ বিচার করতে শিখবে।
০৭ মে ২০১৪ রাত ০৯:০১
166681
দিগন্তে হাওয়া লিখেছেন : সহমত Good Luck Good Luck
219156
০৮ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৪২
মোহাম্মদ লোকমান লিখেছেন : আমার মনে হয় অর্জিত জ্ঞান যদি সঠিক হয় তাহলে বিপদ ডেকে আনার কথা নয়।
ওর বেলায় যা বুঝলাম, সঠিক জ্ঞানের চেয়ে বেঠিক জ্ঞান বেশী অর্জন করেছে।
০৮ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৪৮
166988
দিগন্তে হাওয়া লিখেছেন : আপনার সাথে সহমত Good Luck তবে আমার মতে, অল্প বয়সে অধিক জ্ঞান আহরনও মাঝে মাঝে বিপদ ডেকে আনতে পারে।
১০
219169
০৮ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৫৩
শিশির ভেজা ভোর লিখেছেন : Fantastic Fantastic

সবকিছুর এক সীমা আছে। আপনি পারবেন ২০ কেজি আপনারে দিলাম ৫০ কেজি তাহলে কেম্নে হবে ভাই।

তবে লেখাটা ভালো লেগেছে।
০৮ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৫৭
166991
দিগন্তে হাওয়া লিখেছেন : (সবকিছুর এক সীমা আছে) Good Luck আপনাকেও ধন্যবাদ।
১১
219172
০৮ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
সিকদারর লিখেছেন : সব কিছুর সীমা থাকাটাই উত্তম ।অতিরিক্ত কোন কিছুই ভাল না।
০৮ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৫৭
166992
দিগন্তে হাওয়া লিখেছেন : সহমত Good Luck
১২
219254
০৮ মে ২০১৪ রাত ১১:৪৩
সন্ধাতারা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৯ মে ২০১৪ রাত ১২:১৫
167050
দিগন্তে হাওয়া লিখেছেন : আপনাকেও ধন্যবাদGood Luck Good Luck
১৩
219277
০৯ মে ২০১৪ রাত ১২:২২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর পোষ্টটির জন্য ধন্যবাদ।
জ্ঞান আর বুদ্ধি যদি একসাথে না থাকে সেক্ষেত্রে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা বেশি।
০৯ মে ২০১৪ রাত ১২:৩১
167063
দিগন্তে হাওয়া লিখেছেন : সহমত Good Luck Good Luck আপনাকেও ধন্যবাদ।
১৪
219287
০৯ মে ২০১৪ রাত ১২:৫৯
বিদ্যালো১ লিখেছেন : akta important issue tule dhorechen. Akhon to baccha gulo boi r porar chape chepta hoye jai.
০৯ মে ২০১৪ রাত ০১:৫০
167086
দিগন্তে হাওয়া লিখেছেন : সত্য কথা Happy
১৫
219294
০৯ মে ২০১৪ রাত ০১:২৬
বৃত্তের বাইরে লিখেছেন : আসলে শুধু অভিভাবকদের দোষ দিয়ে লাভ নেই। আমাদের দেশে পড়াশুনার পদ্ধতি, হোমওয়ার্কের চাপ,শিক্ষকদের কোচিং বানিজ্য সবই এর জন্য দায়ী। পরিবর্তন সব জায়গায় দরকার। গুরুত্বপূর্ণ বিষয়টি তুলে আনার জন্য ধন্যবাদ আপনাকে Good Luck Rose Good Luck
০৯ মে ২০১৪ রাত ০১:৫১
167089
দিগন্তে হাওয়া লিখেছেন : অবশ্যই, কিন্তু আমরা কি এসবের পরিবর্তন আশা করতে পারিনা ?
১৬
219316
০৯ মে ২০১৪ রাত ০২:৫৭
প্যারিস থেকে আমি লিখেছেন : চমৎকার পোষ্ট।
০৯ মে ২০১৪ রাত ০৩:০৭
167100
দিগন্তে হাওয়া লিখেছেন : সত্যি বলতে কি, আমি কিন্তু আপনার কমেন্টের অপেক্ষায় ছিলাম। ধন্যবাদ কমেন্টের জন্য Good Luck Good Luck
০৯ মে ২০১৪ রাত ০৩:৫৭
167101
প্যারিস থেকে আমি লিখেছেন : আমরাও যে কিছু মানুষের কমেন্টের অপেক্ষায় থাকি।
০৯ মে ২০১৪ বিকাল ০৪:০৯
167186
দিগন্তে হাওয়া লিখেছেন : ইনশা আল্লাহ, আসবো Happy
১৭
219319
০৯ মে ২০১৪ রাত ০৩:৫৪
প্রবাসী মজুমদার লিখেছেন : মানুষের পরিপক্কতা বলতে কথা। অপরিপক্ক বয়সে পরিপক্ক হতে গেলে এমনই হয়। অনেককেই জানি,যারা ভোরে ৩য় শ্রেণীর বাচ্চাতে পড়তে উঠাত। রেজাল্ট দারুন হয়েছে। সি ডি এফ ইত্যাদি। ধন্যবাদ।
০৯ মে ২০১৪ বিকাল ০৪:১১
167187
দিগন্তে হাওয়া লিখেছেন : (মানুষের পরিপক্কতা বলতে কথা। অপরিপক্ক বয়সে পরিপক্ক হতে গেলে এমনই হয়) মন্তব্যের জন্য শ্রদ্ধেয় ব্লগারকে ধন্যবাদ Good Luck
১৮
219335
০৯ মে ২০১৪ সকাল ০৭:৫৫
মদীনার আলো লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৯ মে ২০১৪ বিকাল ০৪:৩০
167197
দিগন্তে হাওয়া লিখেছেন : মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ Good Luck
১৯
219350
০৯ মে ২০১৪ সকাল ০৯:৩১
আয়নাশাহ লিখেছেন : আমাদের এক ভাগনা ছিল অসম্ভব মেধাবী। মেডিকেলে পড়া শুরুও করেছিল কিন্তু শেষ করা আর হয়নি। কারণ ঐ একই, খুব বেশই পড়াশুনা এবং এ থেকে মতিভ্রম। এর পর সবকিছু উলট পালট।
দু:খ হয় তার জন্য।
ভাল একটা প্রসঙ্গে সুন্দর লিখেছেন। ধন্যবাদ।
০৯ মে ২০১৪ বিকাল ০৫:৩১
167206
দিগন্তে হাওয়া লিখেছেন : মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ Good Luck
২০
219354
০৯ মে ২০১৪ সকাল ১০:৩২
লোকমান লিখেছেন : সময় থাকতে সচেতন হওয়া একান্ত জরুরী
০৯ মে ২০১৪ রাত ০৮:৫৮
167287
দিগন্তে হাওয়া লিখেছেন : ধন্যবাদ Good Luck
২১
219371
০৯ মে ২০১৪ সকাল ১০:৫৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই প্রসঙ্গে আরেকটা কথা মনে পড়ছে। একবার ম্যাগাজিন অনুষ্ঠান "ইত্যাদি"তে চট্টগ্রামের বাশখালি এলাকার একজন ডাক্তারকে দেখান হয়েছিল। যিনি নিজেকে নোবেল পুরুস্কারপ্রাপ্ত দাবি করতেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি ইতিহাসবিদ ডঃ আবদুল করিম লিখেছেন ইনি অত্যন্ত মেধাবি ছিলেন। ইংল্যান্ড এ এফআরসিএস করার সময় অতিরিক্ত পড়াশুনা করে তার মস্তিস্ক বিকৃতি ঘটে।
০৯ মে ২০১৪ রাত ০৯:০০
167288
দিগন্তে হাওয়া লিখেছেন : প্রতিনিয়ত এ রকম অসংখ্য ঘটনা ঘটছে আমাদের আশে-পাশে কিন্তু কয়টাই বা আমাদের নজরে আসে।
২২
219399
০৯ মে ২০১৪ সকাল ১১:৩৯
শিলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৯ মে ২০১৪ রাত ১১:০৬
167363
দিগন্তে হাওয়া লিখেছেন : মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ Good Luck
২৩
219651
১০ মে ২০১৪ রাত ০২:৩০
আবু তাহের মিয়াজী লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১০ মে ২০১৪ সকাল ০৭:১৯
167437
দিগন্তে হাওয়া লিখেছেন : আপনাকেও ধন্যবাদ Good Luck
২৪
219654
১০ মে ২০১৪ রাত ০২:৫১
আবু জারীর লিখেছেন : আমার মা-বাবা, দাদা-দাদী বলতেন 'পড়, পড়.>>>>>>>> পড় কিন্তু আমি পড়তাম না।

এখন আমি আমার সন্তানদের বলি হয়েছে এবার ঘুমোও কিন্তু রাত ১২টার আগে ঘুময় না।
১০ মে ২০১৪ রাত ০৩:৩৯
167418
দিগন্তে হাওয়া লিখেছেন : পরিবর্তন Happy
২৫
219681
১০ মে ২০১৪ সকাল ০৬:৩৮
ডাঃ নোমান লিখেছেন : নিজের সীমার মধ্যে পড়াশোনা করাই বুদ্ধিমানের কাজ। এক কথায় বলতে গেলে অতিরিক্ত কোন কিছুই ভালো না।
১০ মে ২০১৪ সকাল ০৭:২০
167438
দিগন্তে হাওয়া লিখেছেন : ( অতিরিক্ত কোন কিছুই ভালো না )
সহমত Good Luck
২৬
219689
১০ মে ২০১৪ সকাল ০৮:৩২
মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস লিখেছেন : আমার জীবনেও এই ধরনের একটি মর্মান্তিক ঘটনা মনে আছে, যেটা অধিক জ্ঞান আহরনই তার বিপদ ডেকে এনেছিলেন পরবর্তীতে সময় পেলে আপনার মত বিস্তারিতভাবে লেখবো ইনশা আল্লাহ।
১০ মে ২০১৪ বিকাল ০৪:১১
167603
দিগন্তে হাওয়া লিখেছেন : ইনশা আল্লাহ, ধন্যবাদGood Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File