ইরানকে নিয়ে ভুল ধারনার অবসান...

লিখেছেন লিখেছেন দিগন্তে হাওয়া ১৮ ফেব্রুয়ারি, ২০১৩, ০৭:৪৬:৩৬ সন্ধ্যা



বিশ্বের অন্যতম দেশ গুলোর মধ্যে একটি দেশ ইরান । যে দেশটি বর্তমানে আমেরিকার প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে। দেশটির ধর্ম ইসলাম কিন্তু শিয়া মতাদর্শে বিশ্বাসী।

আমি মেডিসিনে পড়াশুনার জন্য ইরানে এসেছি ১ মাস ১৫ দিন হল । এখানে পড়াশুনা করার ব্যপারে আমার পরিবারের অনেকেই দ্বিমত পোষণ করেছিলেন । আমার ইচ্ছা আর আল্লাহর সহজোগিতার কারনে আসা সম্ভবপর হয়েছে। একথা শুনে কেউ কেউ মনে করতে পারেন, ইরানে যে কোন সময় আমেরিকা হামলা করতে পারে তাই মনে হয় দ্বিমত পোষণ করেছে ।

কিন্তু তা নয় ।

আমার এক মামা আছেন, যিনি মদিনা বিশ্ববিদ্যালয় থেকে পড়ে এখন কোরিয়ায় কর্মরত আছেন। তিনি বললেনঃ আমার সন্তানকে যদি মাসে হাজার হাজার টাকা দেওয়া হয় তবুও তাকে ইরানে

পাঠাবোনা ।

আমি কারন জানতে চাইলাম কেন ? তিনি উত্তর দিলেনঃ ওখানে গেলে তারা তোকে শিয়া বানিয়ে ফেলবে। আমি তো নাছোড় বান্দা। সুযোগ এসেছে যাবই। আল্লাহ যদি চান।

অন্যরা কেউ মনে করতেন, ওখানে গেলে ওদের মত ধর্মিয় নিয়ম- কানুন মেনে চলতে হবে । এসকল ধারনা নিয়ে ইরানে পোঁছালাম ।

এসে দেখি যা শুনেছি তার বিপরীত সব কিছুই । আমাদের হলে প্রায় ২৫ টি দেশের ছাত্র থাকে। সুন্নিদের পরিমাণ কম নয় । আমাদের মসজিদে সুন্নিরা একসাথে নামাজ আদায় করি। সব জায়গায় কে সুন্নি আর কে শিয়া কোন পার্থক্য নেই।

আমরা দেখি ইরাক,বাহরাইন, পাকিস্তান সহ বিভিন্ন দেশে শিয়াদের উপর নির্জাতন করা হয়। কিন্তু অবাক করা বিষয় হল ইরানের তাবরিজ , গুলিস্তান সহ কিছু জায়গায় সুন্নি ইরানিরা বাস করে। এবং তারা ইরানের সকল সুযোগ-সুবিধা ভোগ করে থাকে।

তবে আমার কাছে এদের কিছু কাজ ভালো লাগেনা যেগুলো তারা ইসলামের কিছু নিয়ম-কানুন রহিত হবার পরও পালন করে । সবাইকে ইরানের বিখ্যাত লাল গোলাপের শুভেচ্ছা জানিয়ে এবারের মত বিদায় নিচ্ছি। আমার জন্য দোয়া করবেন।

বিষয়: বিবিধ

১১২৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File