আমি পরাধীন আজকাল

লিখেছেন লিখেছেন হুমাইরা২০ ১৫ মে, ২০১৩, ০৩:২৫:৩৪ দুপুর

চট্টগ্রাম পোর্ট এর বেষ্টনী ঘিরে সারি সারি লাইট পোস্ট ।ঝকমকে প্রখর আলো চারিদিকে।সারিবদ্ধ কিছু দেখলেই আমার গ্রামের বাড়ির সারি সারি নারকেল আর সুপারী গাছের কথা মনে পড়ে যায় অবিরাম।একপাশে দাড়িয়ে গাছ গুনা আমার স্বভাব ছিল সে সময় .যদিও এখানকার লাইট পোস্ট গুলো গুনার উপায় নেই।কারণ লাইট পোস্ট গুলো জলন্ত অবস্থায় একটার সাথে একটা আলো ছড়িয়ে মিশে থাকে যে চোখের সর্বস্ব পাওয়ার ঢেলে চেস্টা করলেও গুনতে পারিনা।

আজকাল সন্ধা হলেই রীতিমত একটা অভ্যাস হয়ে দাড়িয়েছে যে ঐ

অদূরে জলন্ত লাইট পোস্ট গুলোর দিকে চেয়ে থাকা ।আমার ঘরের জানাল বরাবর বলে সুবিধা হয় সুন্দর সময়টা পার করার ।শুন্য দৃষ্টিতে চেয়ে থাকি। কখনো সন্ধানী দৃষ্টিতে আনমনে।

কি যেন খুঁজে ফেরে আমার চোখগুলো, অস্তির মনটা চোখ গুলোর সাথে একাত্ম হয় । কোন সে আলোর আহ্বানে মনটা তৃষিত বুঝতে পারিনা ।আমি অন্ধকারের বাসিন্দা বলেই হয়ত এত তৃষ্ণা।নিজেকে অতিক্রান্ত পরাধীন লাগে !

আজকাল পরাধীনতার সরব আর্তনাদ অনুভব করি অসহায়ভাবে।আমি পরাধীন,ও পরাধীন, সকলেই পরাধীন ..............সকলের মধ্যে পরতন্ত্রের অসহায় বিলাপ দেখতে দেখতে নিজেকে লজঝড় লাগে ।

মাঝে মাঝে ভালো থাকার পথ খুজতে থাকি। ভালো আছি কি নেই তা নিয়ে ভাবতেও দ্বিধা লাগে। প্রবল আপত্তি মনেরও।চারপাশটা এত যন্ত্রনায় কাতর যে ভালো থাকার সাহস আর ইচ্ছে কোনটাই জাগে না!চন্দ্র আর সূর্য গ্রহনের মতই মানবতা গ্রহণ চলছে -নিন্ম থেকে নিন্মতর; বর্বরতার প্রকট উত্তাপ ছড়িয়ে পড়ছে দিনের পর দিন। মানবতার ঠিক কোনো ডেফিনেশন খুঁজে পাইনা।মানবতা নিদৃষ্ট কোন শ্রেনীর জন্যই আগত হয়ত! তা নাহলে এত বর্বরতা কেন! অরাজকতার এই কঠিন আবরণ কেন ?ব্যক্তিগত জীবন থেকে শুরু করে রাষ্ট্রীয় পর্যায় পর্যন্ত বর্বরতার প্রসরণ........

বিষয়: বিবিধ

১৭৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File