ছাত্রশিবিরের প্রতি একটি প্রস্তাব...

লিখেছেন লিখেছেন প্রবাসী যাযাবর ০৮ এপ্রিল, ২০১৩, ১১:২৩:০২ সকাল

ছাত্রশিবিরের প্রতি একটি প্রস্তাব...



সম্প্রতি মুসলিম বিশ্নের প্রাণপ্রিয় আলেম ও ইসলামী ব্যাক্তিদের ফাঁসির রায় দেওয়াকে কেন্দ্র করে সারা দেশে যে বিক্ষোভ ও হরতাল হয় তাতে সাড়া দিয়ে সাঈদী ভক্ত সহ সাধারন জনতা রাস্তার পাশের অনেক গাছ কেটে রাস্তায় অবরোধ করে । পুলিশের বেপরোয়া গুলি হাতের কাছ থেকে হাতে বেড়ি পড়া অবস্থাতেই গুলি, ১৭০ জনের ও বেশী মানুষ খুন , গুলি করে করে পঙ্গু করে দেওয়া সহ সরকারী পেটুয়া বাহিনী ও বাকশালী প্রেতাত্বার হায়েনারা দেশে যে বিভীষিকাময় পরিবেশ তৈরী করে তাতে ক্ষিপ্ত হয়ে ঐ গাছ সমূহ কত্র্তন করে প্রতিবাদ বিক্ষোভ করা হয় । এতে দেশের কিছু সুশীল নামের কুশীল গাছ গেল, জাত গেল পরিবেশ গেল বলে চিল্লাতে চিল্লাতে গলা ফাটিয়ে ফেলেছিল । অতচ এতগুলো তরতাজা প্রাণ কেড়ে নেওয়া হল, এতগুলো মানুষকে পঙ্গু করা হল তাতে তেনাদের কোনই দু:খ লাগেনি ।

যাই হোক আমি জানি প্রতিবছর ইসলামী ছাত্রশিবির বর্ষাকালের শুরু থেকে বৃক্ষরোপন কর্মসূচী পালন করে এবং সারা দেশে হাজার হাজার চারাগাছ রোপন করে । এবারের কর্মসূচীতে কিছুটা ব্যতিক্রম আশা করছি । আমাদের অত্যন্ত উর্বর এই প্রিয় বাংলাদেশের শত শত মাইল এখনও অনাবাদী বা বৃক্ষহীন অবস্থায় পড়ে আছে । সরকার অনেক জায়গা আবাদের আওতায় এনেছে এবং স্থানীয় উদৌগী লোকদেরকে নিয়ে বৃক্ষরোপন অভিযান করে দেশকে সবুজায়ন করতে কাজ করে যাচ্ছে ।

আমার প্রস্তাব হচ্ছে ইসলামী ছাত্রশিবির ঘোষণা করবেন তারা সারা বাংলাদেশে এক কোটি চারা রোপন করবেন এবং দেশকে সবুজায়নে ভূমিকা রাখবেন । পরিবেশ মন্ত্রণালয় বা সমাজসেবা অধিদপ্তর থেকে পরিত্যক্ত অনাবাদী রাস্তার পাশে বা রেল লাইনের পাশের জায়গা সমূহ ১০বছর ১৫বছরের জন্য ইজারা নিয়ে সেখানে প্রতি জায়গার স্থানীয় লোকদেরকে সাথে নিয়ে শেয়ারের ভিত্তিতে বৃক্ষ রোপন অভিযান বাস্তবায়ন করবেন । বিনিয়োগ কারী, পরিচর্যাকারী, জায়গার মালিক বা সরকার এবং ছাত্রশিবির যৌথ উদৌগে এই কর্মসূচীর শেষে যার যার হিস্যা বুঝিয়ে দেওয়ার পর ছাত্রশিবিরের অংশ যে এলাকার গাছ ঐ এলাকার গরীব ছাত্র/ছাত্রী অসহায় দরিদ্র মেয়ের বিয়েতে, বিধবা বা বৃদ্ধদের জন্য কল্যাণমূলক কাজে খরছ করবেন । গনমুখী এ জাতীয় কাজগুলো ছাত্রশিবির না করলে আর কে করবে ? এতে করে সাধারণ মানুষের সাথে ছাত্রশিবিরের আরো বেশী বেশী সম্পৃক্ততার সৃস্টি হবে, পরস্পর কাছে চলে আসবে । যে কোন ভাল কাজে বাধা আসবেই, এখানেও আসতে পারে । চেষ্টা করতে দোষ নেই । ২৪ জেলার লোক ১২ টি দেশে অবস্থান করেও যদি তাদের স্বপ্নের চারা গুলো একত্রিত করে ১২১ জনের লেখা নিয়ে যদি বিশাল এক সংকলন গ্রন্থ ‘‘স্বপ্ন দিয়ে বোনা’’ করতে পারে তাহলে এই পরিকল্পনা বাস্তাবায়ন করাও সম্ভব । শুধু উদৌগ নিতে হবে , ঘোষণা দিতে হবে । আশা করি বাংলাদেশে ইসলামী ছাত্রশিবির এর নেতৃবৃন্দ আমার প্রস্তাবটি বিবেচনা করবেন ।

অনেক ধন্যবাদ ।

HappyProbasi Jajabar

Good Luckএকজন শাহবাগী হিন্দু ও একজন বাঁশেরকেল্লার ভক্তের হৃদ্যতাপূর্ন চ্যাট দেখুন.

Good Luckনাস্তিকদের প্রতি আওয়ামীলীগের একচোঁখা নীতি:

বিষয়: বিবিধ

১৭০৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File